রাহমানের সমালোচনাকারীদের ‘নিষ্ঠুর’ বললেন প্রিয়াঙ্কা

৮ জুলাই যুক্তরাজ্যের কনসার্টে তামিল গান গেয়ে ভারতীয়দের তোপের মুখে পড়েছেন অস্কারজয়ী সংগীত তারকা এ আর রাহমান। এ ঘটনাকে ‘নিষ্ঠুর’ বলে অভিহিত করলেন অভিনেত্রী প্রিয়াঙ্কা চোপড়া।

গ্লিটজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 July 2017, 01:26 PM
Updated : 15 July 2017, 02:11 PM

ভারতের রাষ্ট্রভাষা হিন্দি হলেও সংগীত ক্যারিয়ারে তামিল গান দিয়েই সকলের নজরে আসেন ভারতীয় গীতিকার, সুরকার ও সংগীত পরিচালক এ আর রাহমান। আর তাই মাতৃভাষা তামিলের প্রতি তার দুর্বলতা থাকবে একটু বেশি এটা স্বাভাবিক। কিন্তু আন্তর্জাতিক অঙ্গনের একটি কনসার্টে একজন ভারতীয় শিল্পী হিসেবে তার জনপ্রিয় হিন্দি গানগুলোকেই বেশি প্রাধান্য দেবেন রাহমান- এমনটাই আশা করেছিলেন দর্শক।

এ আর রাহমানের ‘ইয়েসটারডে, টুডে, টুমরো’ শিরোনামের এ কনসার্টে ‘হাম্মা হাম্মা’, ‘এন্না সোনা’, ‘দিল সে রে’, ‘দিল হ্যায় ছোটা সা’র সাড়াজাগানো হিন্দি গানগুলো গাওয়া হলেও মূল আয়োজনের বেশিরভাগ জুড়েই ছিলো তামিল গানের প্রাধান্য। অধিকাংশ ভারতীয় নাগরিকের কাছে যা বোধগম্য নয়। ফলে অনুষ্ঠান ছেড়ে বেরিয়ে আসেন অনেকে। এমনকি আয়োজকদের কাছে টিকিটের টাকা ফেরত চেয়েছেন অনেক ক্ষুব্ধ দর্শক।

ভারতীয় দর্শকদের এমন আচরণে ক্ষুব্ধ হয়েছেন সাবেক বিশ্বসুন্দরী প্রিয়াঙ্কা চোপড়া।

ইন্ডিয়ান এক্সপ্রেস’কে দেওয়া সাক্ষাতকারে এ প্রসঙ্গে ‘বেওয়াচ’ অভিনেত্রী বলেন, “আমি জানি না ঠিক কি কারণে এমনটা করেছেন তারা। তবে যে কারণেই করে থাকুক আমার কাছে বিষয়টা খুবই ‘নিষ্ঠুর’ লেগেছে। যেহেতু এ বিষয়টি সম্পর্কে আমি বেশি কিছু জানি না, তাই এ বিষয়ে আর কোনো মন্তব্য করতে চাইছি না।”

মনি রত্নমের তামিল সিনেমা ‘রোজা’র মাধ্যমে রূপালি দুনিয়ায় অভিষেক ঘটে এ আর রাহমানের। এর পর ‘বম্বে’, ‘দিল সে’, ‘তাল’, ‘বজরঙ্গী ভাইজান’, ‘শচিন: আ বিলিয়ন ড্রিমস’ সহ অসংখ্য সিনেমায় সংগীত পরিচালনার কাজ করেন।

‘স্লামডগ মিলিওনিয়ার’ সিনেমার জন্য ২০০৯ সালে অস্কার পুরস্কার জেতেন তিনি। চলতি বছরে ক্যারিয়ারের ২৫ বছর পূর্তি করছেন ‘মোজার্ট অফ মাদ্রাজ’ খ্যাত এ সংগীত তারকা।