অবশেষে ২১ জুলাই মুক্তি পাচ্ছে ‘লিপস্টিক আন্ডার মাই বোরখা’

অতিমাত্রায় নারী বিষয়ক বক্তব্য ও নারীর যৌনস্বাধীনতা অত্যন্ত খোলামেলাভাবে উপস্থাপণ করার অভিযোগে ভারতের সেন্সর বোর্ডে আটকে যায় অলঙ্কৃতা শ্রীবাস্তবের ‘লিপস্টিক আন্ডার মাই বোরখা’। দীর্ঘ ছয় মাস পর অবশেষে মুক্তি দেওয়া হচ্ছে ছবিটি।

গ্লিটজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 June 2017, 12:07 PM
Updated : 19 June 2017, 12:07 PM

২০১৬’র অক্টোবরে মুক্তির কথা ছিলো প্রকাশ ঝা প্রযোজিত ‘লিপস্টিক আন্ডার মাই বোরখা’র। মুক্তির আগেই সেন্সর জটিলতায় আটকে পড়া কঙ্কনা সেন শর্মা ও রত্না পাঠক অভিনীত এ ছবিটি এরইমধ্যে আন্তর্জাতিক অঙ্গনে জিতে নিয়েছে প্রায় দশটির মতো পুরস্কার।

সম্প্রতি টুইটারে ‘লিপস্টিক আন্ডার মাই বোরখা’র নুতন পোস্টার প্রকাশ করেছে ছবিটির পরিবেশক বালাজি মোশন পিকচার্স। রিকশা পেইন্টের ধাঁচে আঁকা নতুন পোস্টারে বড় বড় করে লেখা আছে ২১ জুলাই মুক্তির তারিখ। মধ্যমাঙ্গুলিতে লিপস্টিক উঁচিয়ে ধরা নতুন এ পোস্টার দেখে চমকে যাবে সকলেই!

এর আগে ‘লিপস্টিক আন্ডার মাই বোরখা’তে “আপত্তিকর ভাষা ও শব্দ ব্যবহার এবং সিনেমায় অতিমাত্রায় নারীর যৌনাধিকারের কথা বলায়”- এ ছবিটিকে সেন্সর বোর্ড সনদ দেয়া হয়নি বলে জানিয়েছিলেন ভারতীয় সেন্সর বোর্ড প্রধান পাহলাজ নিহালানি। ছবিটিকে ‘অডিও পর্ণোগ্রাফি’ বলেও অভিহিত করেন তিনি।

পরবর্তীতে ছবিটি থেকে বেশ কিছু শব্দ ও দৃশ্য বাদ দিয়ে এটি মুক্তি দেওয়ার বিষয়ে সম্মত হন সেন্সর বোর্ড সদস্যরা। সে সময় ‘লিপস্টিক আন্ডার মাই বোরখা’র মুক্তির দাবী জানিয়েছিলো ভারতীয় শিল্পী সমাজ। সিনেমাটির উপর এমন অবরোধ বাক-স্বাধীনতায় হস্তক্ষেপের সামিল বলেও মন্তব্য করেছিলেন তারা।

কঙ্কনা সেন শর্মা, রত্না পাঠক, অহনা কুমার ও প্লাবিতা বড়ঠাকুর অভিনীত এ ছবির কাহিনি আবর্তিত হয়েছে জীবন ও যৌন স্বাধীনতার খোঁজ করা চার নারীর জীবনের গল্প নিয়ে।