লাকী আখান্দের সেরা পাঁচ

স্বাধীনতার পরপরই বাংলা গানে আধুনিকতার ছোঁয়া প্রথম যে সুরকারের হাত ধরে আসে, তিনি লাকী আখান্দ। আজ, ৭ জুন শিল্পীর ৬১ তম জন্মদিনে তারই চিরসবুজ গান দিয়ে শ্রদ্ধাঞ্জলি ।

গ্লিটজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 June 2017, 01:37 PM
Updated : 7 June 2017, 02:25 PM

দেশী গানে হারমোনিয়াম-তবলা-বাঁশির সঙ্গে পিয়ানো, কিবোর্ড, ড্রামসের মত পশ্চিমের অনুষঙ্গ এসেছিল আগেই; কিন্তু লাকী দেখালেন গানের মধ্যে হামিং, শেকার কিংবা কাঁচের গ্লাসে চামচের টুংটাঙের মতো নিতান্ত সাধারণ আওয়াজও কী দারুণ ভিন্ন মাত্রা যোগ করতে পারে! পাশ্চাত্যের অনুকরণ নয়, পূর্বের সুরের সঙ্গেই পশ্চিমা ধারার সংমিশ্রণ ঘটিয়ে সহজ-সরল কিন্তু মনে রাখার মতো মেলোডির গান কিভাবে করা যায়, সেটাও তরুণ প্রজন্মকে প্রথম শেখান লাকী আখান্দ। 

ক্ষণজন্মা এই শিল্পী, মুক্তিযোদ্ধা কিছুদিন আগেই ফুসফুসের ক্যান্সারের সঙ্গে দীর্ঘ লড়াইয়ে হেরে চিরতরে বিদায় নেন। তবে বেঁচে থাকলে ৭ জুন তাকে ঘিরে রচনা হতো তার ৬১ তম জন্মোৎসব। লাকী আখান্দের প্রতি শ্রদ্ধা জানাতে তার সেরা পাঁচ গান নিয়ে এই আয়োজন।

১. আবার এলো যে সন্ধ্যা

আধুনিক বাংলা গানের চিরসবুজ গানের একটি হলো হ্যাপি আখান্দের কন্ঠে ও সংগীতায়োজনের এই গানটি। এস এম হেদায়েতের কথায় গানটিতে সুর দিয়েছিলেন লাকী আখান্দ। সুবর্ণা মোস্তফা এবং রাইসুল ইসলাম আসাদ অভিনীত ১৯৮৮ সালের ‘ঘুড্ডি’ সিনেমায় ব্যবহৃত হয়েছিল গানটি।

২. যেখানে সীমান্ত তোমার

লাকী আখান্দের সুরে তৈরি এই গানটি কুমার বিশ্বজিতের কেরিয়ারের মোড় ঘুরিয়ে দিয়েছিল- এমনটি মনে করেন শিল্পী নিজেই। তবে প্রথমে গানটি লাকী আখান্দ নিজেই গেয়েছিলেন। পরে কুমার বিশ্বজিতের কণ্ঠে ভিন্ন সংগীতায়োজনে গানটি আরও জনপ্রিয় হয় ১৯৭৭ সালে।

 

৩. আমায় ডেকো না, ফেরানো যাবে না

লাকী আখান্দের নিজের কণ্ঠে গাওয়া এই গানটিকেও তার কেরিয়ারের অন্যতম সেরা গান হিসেবে ধরা হয়। ১৯৯৯ সালের ‘আমায় ডেকোনা’ অ্যালবামের গান এটি।

৪. কবিতা পড়ার প্রহর এসেছে

‘যেখানে সীমান্ত আমার’ যেমন করে কুমার বিশ্বজিতের কেরিয়ার গড়ে দিয়েছিল, একইভাবে ‘কবিতা পড়ার প্রহর এসেছে’ গানটি দিয়ে খ্যাতির শীর্ষে উঠে যান সামিনা চৌধুরী। ১৯৯৮ সালে দীর্ঘ বিরতির পর লাকী আখান্দ ‘বিতৃষ্ণা জীবনে আমার’ অ্যালবাম দিয়ে সংগীতে আবারও ফিরে আসেন।

৫. আজ এই বৃষ্টির কান্না দেখে

কাওসার আহমেদ চৌধুরীর কথায় গজল ও ক্ল্যাসিক্যাল সুরের উপর তৈরি করা ‘আজ এই বৃষ্টির কান্না দেখে মনে পড়লো তোমায়’ গানটি গেয়েছিলেন নিয়াজ মোহাম্মদ চৌধুরী। এই গানটি দিয়ে লাকী প্রমাণ করেছিলেন দেশীয় সুরের গানেও কম যান না তিনি।