এপ্রিলে মুক্তির লড়াইয়ে প্রতীক্ষিত পাঁচ চলচ্চিত্র

পহেলা বৈশাখকে কেন্দ্র করে এপ্রিলে বহুল প্রতীক্ষিত পাঁচটি ছবি মুক্তির পরিকল্পনা করছেন নির্মাতারা। এমন অবস্থায় চলচ্চিত্রের বাণিজ্যিক স্বার্থে নির্মাতাদের ‘ধীরে চলো’ নীতি মেনে চলার পরামর্শ দিয়েছেন প্রদর্শক সমিতির সাধারণ সম্পাদক মিয়া আলাউদ্দিন।

রুদ্র হকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 March 2017, 02:51 PM
Updated : 18 March 2017, 02:51 PM

পহেলা বৈশাখকে সামনে রেখে আসছে এপ্রিলে পাঁচটি চলচ্চিত্র মুক্তির পরিকল্পনা করছেন নির্মাতারা। এর মধ্যে এখন পর্যন্ত হাসিবুর রেজা কল্লোল নির্মিত ‘সত্তা’ চলচ্চিত্রটির মুক্তির বিষয়টি নিশ্চিত হয়েছে বলে জানিয়েছেন প্রদর্শক সমিতির সাধারণ সম্পাদক মিয়া আলাউদ্দিন।

এদিকে, শাকিব-পাওলির ‘সত্তা’ চলচ্চিত্রটি ছাড়াও একই মাসে মুক্তির নিজেদের দুটি চলচ্চিত্র মুক্তির পরিকল্পনা করছে প্রযোজনা প্রতিষ্ঠান জাজ মাল্টিমিডিয়া। শনিবার নিজেদের ফেইসবুক পেইজে প্রতিষ্ঠানটি জানায়, পহেলা বৈশাখে পূর্বঘোষিত মোস্তফা সরয়ার ফারুকী পরিচালিত বহুল আলোচিত ‘ডুব’ চলচ্চিত্রটি ছাড়াও একই সঙ্গে মুক্তি পাবে শামিম আহমেদ রনি পরিচালিত অরিফিন শুভ ও নুসরাত ফারিয়া অভিনীত ‘ধ্যাততিরিকি’ চলচ্চিত্রটিও।

এদিকে ‘জিরো ডিগ্রি’ খ্যাত নির্মাতা অনিমেষ আইচ তার দ্বিতীয় চলচ্চিত্র ‘ভয়ংকর সুন্দর’ মুক্তির পরিকল্পনা করছেন এপ্রিলের শেষ সপ্তাহে। পরমব্রত-ভাবনা অভিনীত এ চলচ্চিত্রটির জন্যও দর্শকদের অপেক্ষা জমেছে বেশ। বৃহস্পতিবার সেন্সর ছাড়পত্র পেয়েছে এ চলচ্চিত্রটিও।

জাতীয় চলচ্চিত্রপুরস্কারপ্রাপ্ত নির্মাতা ওয়াহিদুজ্জামান ডায়মন্ড নির্মাণ করেছেন তার নতুন ছবি ‘শেষ দেখা’। সম্প্রতি সেন্সর বোর্ডের কাঁটাতার পেরিয়েছে তার চলচ্চিত্রটিও। চলচ্চিত্রটিতে অভিনয় করেছে কলকাতার নায়ক সমদর্শী দত্ত ও চিত্রনায়িকা আইরিন। ডায়মন্ডও চান চলচ্চিত্রটি মুক্তি পাক পহেলা বৈশাখেই।

তিনি বলেন, “যেহেতু দেশের গল্প নিয়ে ছবিটি, তাই পহেলা বৈশাখে যদি মুক্তি দিতে পারি, তাহলে বেশি ভালো হয়। আমি একদমই দেরি করতে চাই না। দ্রুত দর্শকদের ছবিটি দেখাতে চাই। তাই এপ্রিল মাসে যে কোনো শুক্রবার ছবিটি মুক্তি দেব।”

এদিকে এপ্রিল মাসে হেভিওয়েট চলচ্চিত্রগুলোর মুক্তির পরিকল্পনাকে আত্মঘাতী বলে মনে করছেন প্রদর্শক সমিতির সাধারণ সম্পাদক মিয়া আলাউদ্দিন।

গ্লিটজকে তিনি বলেন, “এমনিতেই চলচ্চিত্রের অবস্থা নাজুক। প্রতিটি ছবিতেই লস হচ্ছে। এর মধ্যে নির্মাতাদের এমন সিদ্ধান্ত আত্মঘাতী। আমি বলবো ‘ধীরে চলো’ নীতিতে এগুনোই লাভজনক হবে চলচ্চিত্রগুলোর জন্য।”

তার অভিমত, সবগুলো ছবিই বেশি হল পাবে এমনও নয়। স্টার সিনেপ্লেক্স কিংবা ‘বলাকা’র মতো গুটিকয়েক সিনেমা হল পেয়েই যদি কেউ কেউ তৃপ্ত থাকে তাহলে একমাসে এতগুলো ছবি মুক্তি পেতেই পারে।

এদিকে, জাজ মাল্টিমিডিয়া ঘোষিত দুই চলচ্চিত্রের মধ্যে ‘ডুব’ মুক্তির বিষয়টি এখনও অনিশ্চিত। হুমায়ূন আহমেদের জীবন আশ্রিত গল্পের অভিযোগ এনে তথ্যমন্ত্রণালয়ে মেহের আফরোজ শাওনের অভিযোগের প্রেক্ষিতে থমকে আছে চলচ্চিত্রটির মুক্তি। যদিও চলচ্চিত্রটির প্রযোজক ও নির্মাতা দাবি করছেন শুধু দেশেই নয় আন্তর্জাতিকভাবেই পহেলা বৈশাখে মুক্তির প্রস্তুতি নিচ্ছেন তারা।

বছরের সর্বাধিক আলোচিত এ চলচ্চিত্রটির মুক্তির বিষয়টি নিশ্চিত হলে বদলে যেতে পারে ছবিমুক্তির যে কোনো রসায়ন, এমনটাই ভাবছেন সিনে সংশ্লিষ্টরা।