চেখভ স্টুডিও’র নাট্যপ্রদর্শনী ও কর্মশালা

বাংলাদেশে এসেছে রাশিয়ার বিখ্যাত নাট্যদল চেখভ স্টুডিও। সংস্কৃতি মন্ত্রণালয়ের আমন্ত্রণে এ নাট্যভ্রমণে মঞ্চে নাটক মঞ্চায়ন ছাড়াও তিনদিনব্যাপী একটি কর্মশালায় অংশ নেবে তারা।

গ্লিটজ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 Feb 2017, 01:07 PM
Updated : 7 Feb 2017, 01:34 PM

বাংলাদেশ শিল্পকলা একাডেমি, ঢাকা বিশ্ববিদ্যালয় ও ঢাকাস্থ রুশ দূতাবাসের যৌথ আয়োজনে এবং বাংলাদেশ সরকারের সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের আমন্ত্রণে ঢাকায় এসেছে রাশিয়ান নাট্যদল চেখভ স্টুডিও। এ সফরে তারা তাদের দুটি প্রযোজনা মঞ্চায়নের কথা রয়েছে। শিল্পকলা একাডেমীর এক প্রেস বিজ্ঞপ্তীর মাধ্যমে জানা যায়,আগামী ৯ ফেব্রুয়ারি এক উদ্বোধনী অনুষ্ঠানের মাধ্যমে তাদের দুদিনব্যাপী নাটক মঞ্চায়ন শুরু হবে।

উদ্বোধনের দিন বিকেল ৫টা ৩০ মিনিটে শিল্পকলা একাডেমির মুক্ত আঙিনায় ও জাতীয় নাট্যশালার প্রধান মিলনায়তনে ‘চেখভ স্টুডিও’ পরিবেশন করবে আন্তন চেখভের নাটক ‘গাংচিল’ অবলম্বনে ‘চেখভ ও গাংচিল’।পরদিন ১০ ফেব্রুয়ারি সন্ধ্যা ৭টা ৩০মিনিটে একাডেমির জাতীয় নাট্যশালার এক্সপেরিমেন্টাল থিয়েটার হলে মঞ্চস্থ হবে আন্তন চেখভের কমেডি নাটক ‘ভল্লুক’।

একাডেমির আঙিনায় উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে নাট্য প্রদর্শনীর উদ্বোধন করবেন সংস্কৃতি মন্ত্রী আসাদুজ্জামান নূর। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন ঢাকাস্থ রুশ দূতাবাসের রাষ্ট্রদূত আলেকজান্ডার আইভানোভিচ ইগনাতভ এবং রুশ নাট্য বিশ্ববিদ্যালয়ের নির্দেশনা অনুষদের ডীন অধ্যাপক ভ্লাদিমির বাইচার।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য প্রদান করবেন বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের থিয়েটার অ্যান্ড পারফরম্যান্স স্টাডিজ বিভাগের অধ্যাপক ড.ইসরাফিল শাহীন। অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সচিব জনাব মো. ইব্রাহীম হোসেন খান।

এছাড়াও রাশিয়ার চেখভ স্টুডিও’র বাংলাদেশে নাট্যভ্রমণ উপলক্ষে ৭, ৮ ও ১০ ফেব্রুয়ারি একাডেমির জাতীয় নাট্যশালায় প্রতিদিন বিকাল ৪টা থেকে রাত ৮টা পর্যন্ত অভিনয়, ডিজাইন ও নির্দেশনা বিষয়ক রুশ শিক্ষা পদ্ধতি-ভিত্তিক কর্মশালার আয়োজন করা হয়েছে।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক