বিসমিল্লাহ খানের রূপার সানাই চুরি করেছিলো তার নাতি!

ভারতের বিখ্যাত সানাইবাদক বিসমিল্লাহ খানের চুরি যাওয়া রূপার তিনটি সানাই গলিত অবস্থায় উদ্ধার করেছে বেনারস পুলিশ। পুরস্কার হিসেবে পাওয়া এ সানাইগুলো চুরি করেছিলো তার প্রপৌত্র নাজরে হাসান।

গ্লিটজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 Jan 2017, 03:51 PM
Updated : 11 Jan 2017, 03:51 PM

৫ ডিসেম্বর প্রয়াত সানাইবাদক বিসমিল্লাহ খানের ৩টি রূপার সানাই হারিয়ে গেছে, এই মর্মে থানায় একটি অভিযোগ দায়ের করেন তার ছেলে কাজিম হুসেন। এরই ভিত্তিতে অনুসন্ধান চালিয়ে এ শিল্পীর প্রপৌত্রসহ আরও দু’জনকে গ্রেফতার করেছে পুলিশ।

টাইমস অব ইন্ডিয়া জানায়, ভারত-রত্ন সম্মানে ভূষিত এ শিল্পীর রূপার সানাইগুলো চুরি করা হয়েছিলো তার ছেলে কাজিম হুসেনের বাড়ি থেকে। এ অপকর্মের সাথে তার ছেলে নাজরে হাসানের সম্পৃক্তার ঘটনায় বিস্ময় প্রকাশ করেছেন কাজিম হুসেন।

সানাইগুলো গলিত অবস্থায় উদ্ধার করেছে পুলিশ। নাজরে হাসান জানায়, দেনাদারদের ধার শোধ করতে সানাইগুলো চুরি করেছেন তিনি। মাত্র ১৭ হাজার রুপির বিনিময়ে বিসমিল্লাহ খানের অমূল্য এ সানাইগুলো বিক্রি হয়েছিল। গ্রেফতারকৃত বাকি দু’জন হলো গহনার কারিগর, যারা সানাইগুলো কিনেছিলেন।

চুরি যাওয়া সানাই তিনটি এ শিল্পীকে উপহার দিয়েছিলেন ভারতের সাবেক প্রধানমন্ত্রী নরসিংহ রাও, আরজেডি প্রধান লালু প্রসাদ ও কংগ্রেস এমপি কপিল সিব্বাল।