আমরাই মেইনস্ট্রিম: গিয়াস উদ্দিন সেলিম

২০০০ সাল পরবর্তী ঢাকাই চলচ্চিত্রের ইতিহাসে দর্শকপ্রিয় ও ব্যাবসাসফল চলচ্চিত্র হিসেবে ‘মনপুরা’ চলচ্চিত্রটিকেই ধরা হয়। সদ্য মুক্তি পাওয়া অমিতাভ রেজার প্রথম সিনেমা ‘আয়নাবাজি’ও হাঁটছে সে পথেই। যৌথ প্রযোজনা আর নকল গল্পের এফডিসি কেন্দ্রিক ছবির বিপরীতে এই ধরণের মৌলিক চলচ্চিত্রের এগিয়ে যাওয়ার বিষয়টিকে কিভাবে দেখছেন ‘মনপুরা’র নির্মাতা গিয়াস উদ্দিন সেলিম?

রুদ্র হকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 Oct 2016, 01:28 PM
Updated : 17 Oct 2016, 01:59 PM

গ্লিটজ-এর এমন প্রশ্নে ইতিবাচক সাড়াই মিললো সেলিম-এর কাছ থেকে। দীর্ঘদিন পর দর্শককে হলে ফিরতে দেখে আনন্দিত তিনি। অমিতাভ রেজাকে জানালেন স্যালুট। বললেন, দর্শকের ওপর এখনও পূর্ণ আস্থা আছে তার।

‘আয়নাবাজি’র সাফল্যে দারুন উচ্ছ্বসিত সেলিম।

তার ভাষ্যে, “লোকেরা ঠিক সিনেমা পেলে হলে আসে। তামিল-তেলেগু ছবির রেপ্লিকা হলেই যে মানুষ হলে যায় তা নয় শুধু। গল্প ঠিক থাকলে, লোকাল সিনেমা হলে, ঠিকঠাক সিনেমা হলে, দর্শক যে এখনও সিনেমা দেখতে হলে যায় অমিতাভ এটা দেখিয়েছে।”

তিনি আরও বলেন, “যতদূর শুনেছি হলে টিকেট পাওয়া যাচ্ছে না, জেলাগুলোতে দর্শক লাইন ধরে সিনেমা দেখতে যাচ্ছে এ নিয়ে আমি খুবই খুশি।”

শুধু তাই নয়, এফডিসি ঘরানার চলচ্চিত্রকেই শুধু মুলধারা বলার যে রেওয়াজ আছে তা মানতেও খুব নারাজ এ নির্মাতা।

বললেন, “অলটারনেট ফিল্ম বলতে কিছু নাই। আমরাই মেইনস্ট্রিম। ‘মনপুরা’ মেইনস্ট্রিমের সিনেমা ছিলো, ‘আয়নাবাজি’ও মেইনস্ট্রিমের সিনেমা এবং আমার দ্বিতীয় ছবি ‘স্বপ্নজাল’ও মেইনস্ট্রিমের সিনেমাই হবে।”

সার্বিকভাবে চলচ্চিত্রের পরিস্থিতি নিয়েও আশাবাদি এ গুণী নির্মাতা।

বললেন, “প্রচুর দর্শক বাজারে আছে। ততো হল নাই হয়তো, তবে দর্শক থাকলে সিনেমা হলে সিনেমা হলও হয়ে যাবে এটাই আমার মনে হয়।”

‘মনপুরা’র পর গিয়াস উদ্দিন সেলিম নির্মাণ করছেন তার নতুন সিনেমা ‘স্বপ্নজাল’।

নদীতীরবর্তী অঞ্চলে গড়ে ওঠা ইলিশ ব্যবসাকে কেন্দ্র করে গড়ে উঠেছে চলচ্চিত্রটির গল্প। চলতি বছরের ফেব্রুয়ারিতে নদীবেষ্টিত চাঁদপুরে শুটিং শুরু হয় সিনেমাটির। টানা শুটিংয়ের পর কয়েকমাস বিরতি নিয়ে ফের শুরু হচ্ছে চলচ্চিত্রটির শুটিং। এবার কলকাতায়।

নির্মাতা জানালেন, “পঁচিশ অক্টোবর থেকে পুরানো কলকাতায় চিত্রায়িত হতে যাচ্ছে চলচ্চিত্রটির কিছু অংশ। তারপর ফের রাজধানীতে কিছু দৃশ্যধারণের পরই আগামী ফেব্রুয়ারীতে চলচ্চিত্রটি মুক্তির প্রস্তুতি নিবো আমরা।”

‘স্বপ্নজাল’ ছবিটির কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করছেন চিত্রনায়িকা পরীমনি ও নবাগত রোহান। এতে অন্যান্য চরিত্রে আরো অভিনয় করছেন- ফজলুর রহমান বাবু, শাহানা সুমী, শহীদুল আলম সাচ্চু, শিল্পী সরকার, ইরফান সেলিম, মিশা সওদাগর, ফারহানা মিঠু, ইরেশ যাকের, মুনিয়া, শাহেদ আলী, আহসানুল হক মিনু প্রমুখ।