'বৃহন্নলা' বিতর্ক: পরিচালককে শোকজ

২০১৪ সালের জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত সিনেমা ‘বৃহন্নলা’র পরিচালক মুরাদ পারভেজকে শোকজ করেছে সরকার।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 March 2016, 05:10 AM
Updated : 9 March 2016, 05:10 AM

তথ্যসচিবের দায়িত্বে থাকা এই মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব এ এস এম মাহবুবুল আলম বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে এই তথ্য জানান।

তিনি বলেন, অনুকরণ করে বৃহন্নলা সিনেমা তৈরির যে অভিযোগ উঠেছে সে বিষয়ে বক্তব্য জানাতে ওই চলচ্চিত্রের পরিচালককে শোকজ করা হয়েছে।

“শোকজের জবাব পাওয়ার পর পরবর্তী পদক্ষেপ নেওয়া হবে।”

২০১৪ সালের জাতীয় চলচ্চিত্র পুরস্কারের তালিকায় ‘বৃহন্নলা’ সিনেমাটি একাধিক বিভাগে পুরস্কৃত হয়। শ্রেষ্ঠ সিনেমা, শ্রেষ্ঠ কাহিনিকার ও শ্রেষ্ঠ সংলাপ রচয়িতা বিভাগে পুরস্কৃত হয়েছে সরকারি অনুদানে নির্মিত এই সিনেমা।

গত বছর ভারতের জয়পুর চলচ্চিত্র উৎসবে বৃহন্নলা সিনেমাটি পুরস্কৃত হওয়ার পর এর নির্মাতার বিরুদ্ধে ভারতীয় সাহিত্যিক সৈয়দ মুস্তাফা সিরাজের ছোট গল্প ‘গাছটি বলেছিল’ অনুকরণের অভিযোগ ওঠে।

২০১৫ সালের সেপ্টেম্বরে ভারতীয় দৈনিক টাইমস অব ইন্ডিয়ার প্রতিবেদনে বলা হয়, “সৈয়দ মুস্তাফা সিরাজের কনিষ্ঠ পুত্র সাংবাদিক অমিতাভ সিরাজ দাবি করেছেন, তার বাবার গল্প অনুকরণ করে ‘বৃহন্নলা’ চলচ্চিত্রটি নির্মাণ করা হয়েছে।”

বৃহন্নলা চলচ্চিত্র নিয়ে গণমাধ্যমে যেসব খবর প্রকাশিত হয়েছে তা মন্ত্রণালয়ের নজরে এসেছে বলে জানান তথ্য মন্ত্রণালয়ের যুগ্ম-সচিব (চলচ্চিত্র) গৌতম কুমার ঘোষ।

এ বিষয়ে মুরাদ পারভেজের বক্তব্য জানার জন্য তার সঙ্গে বার বার যোগাযোগ করার চেষ্টা করেও তাকে পাওয়া যায়নি। তবে এর আগে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে তিনি বলেন, “একটি গল্পের সঙ্গে আরেকটি গল্পের স্বভাবগত মিল থাকতেই পারে। কিন্তু আমার সিনেমার গল্পের সঙ্গে তো মূল গল্পের কোনো মিল নেই। মূল গল্পের ফিলোসফি ও কনসেপ্ট সম্পূর্ণই আলাদা।”

“কিছু দুষ্টু লোকজন আমাকে বিব্রত করার অপচেষ্টা করছে,” যোগ করেন তিনি।