'অপরাজেয়' দিতির গল্প

ঢাকাই চলচ্চিত্রের বর্ষীয়ান অভিনেত্রী পারভিন সুলতানা দিতি এখন মৃত্যুর সঙ্গে পাঞ্জা লড়ছেন ভারতের মাদ্রাজের এক হাসপাতালে। সামাজিক যোগাযোগ মাধ্যমের বদৌলতে ভক্ত, শুভানুধ্যায়ীদের কাছে তার খবর পৌঁছে দিচ্ছেন দিতির মেয়ে লামিয়া চৌধুরী।

গ্লিটজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 Jan 2016, 03:14 PM
Updated : 5 Jan 2016, 03:38 PM

৪ জানুয়ারি, সোমবার দিতির একটি ছবি পোস্ট করেন লামিয়া, সেখানে দেখা যায় কেমোথেরাপির কারণে পড়ে যাওয়া চুলগুলো জমিয়ে রাখছেন দিতি।

ছবিটির সঙ্গে লামিয়া লেখেন, "তার যখন চুল পড়া শুরু হলো, তিনি একটি থলেতে নিজের চুল জমানো শুরু করলেন। এটা নিয়ে তিনি মন খারাপ করেননি।

তার চিকিৎসকরা খুব অবাক হয়েছিল। তারা এ বিষয়ে তাকে কয়েকবার সতর্ক করেছিলেন, বিষয়টি তারা খুব সংবেদনশীলতার সঙ্গে উপস্থাপন করেছিলেন।

তিনি একজন অভিনেত্রী। দিন শেষে তার চেহারাই তার কাছে সব কিছু। কিন্তু তিনি কোনো পাত্তাই দেননি। এতো কেবল চুল। আসবে আর যাবে। তিনি বললেন, তিনি এগুলো জমিয়ে দুটো পরচুলা বানাবেন। একটা তার এক বন্ধুর জন্য যার টাক পড়ে যাচ্ছে এবং আরেকটা তার জন্য।

তিনি আমাদের গল্প করেছিলেন যে, আগেও তিনি চুল হারিয়েছেন। একবার শুটিং ফ্যানের সঙ্গে তার চুল আটকে গিয়েছিল আর সব চুল কেটে ফেলতে হয়েছিল। আরেকবার কেমিকেলের কারণে তার চুল নষ্ট হয়ে গিয়েছিল, তখন তিনি চুল ছেটে ফেলেন।

 সেজন্য মন খারাপ করে তিনি সময় নষ্ট করেননি। স্রষ্টার প্রকৃত যোদ্ধার মতো তিনি সামনে এগিয়ে গেছেন, যে কোনো দুর্ভোগের মুখোমুখি হতে একদম তৈরি, কোনো অভিযোগ নেই। নির্ভয়।

 তিনি একবারও হোঁচট খাননি, একবারও ভাগ্যকে প্রশ্ন করেননি। নিজের জন্য দুঃখবোধ করেননি। তার আস্থা আমাকে বিস্ময়াভিভূত করেছে, উৎসাহিত করেছে আবার বিরক্তও করেছে।

আমি বুঝতে পারিনি। তাকে কষ্ট পেতে দেখে আমার রাগ হয়েছে। তাকে দেখে মনে হয়েছে তিনি বিষয়টা পুরোপুরি বুঝতে পারছেন না, তখন আমার আরো রাগ হয়েছে। কিন্তু তিনি সারা জীবন এমনই ছিলেন। অপরাজেয়। এই স্পৃহা কোনোদিন মরবে না।"

ভারতের মাদ্রাজে চিকিৎসার জন্য যাওয়ার পর মস্তিষ্কে টিউমার ধরা পড়ে তার। ডিসেম্বরে পরপর দুটি অস্ত্রোপচারের পর তার অবস্থার আরো অবনতি হয়।

৪ জানুয়ারি লামিয়া ফেইসবুকে লেখেন, "তেজষ্ক্রিয় রশ্মির প্রভাবে পারকিনসন্স রোগ বাসা বেঁধেছে দিতির শরীরে।"