দেব, প্রসেনজিৎকে নিয়ে 'জুলফিকার'

'রাজকাহিনী’র রেশ কাটতে না কাটতেই আরো একটি তারকাবহুল সিনেমার কাজে হাত দিলেন সৃজিত মুখোপাধ্যায়। উইলিয়াম শেক্সপিয়র দুটি কালজয়ী নাটক 'জুলিয়াস সিজার' ও 'অ্যান্টনি অ্যান্ড ক্লিওপেট্রা'কে একই গল্পকাঠামোতে এনে ফেলেছেন তিনি। আর এর ভার চাপিয়ে দিচ্ছেন প্রসেনজিৎ, দেব, অঙ্কুশ হাজরা, পাওলি দাম, নুসরাত জাহানদের কাঁধে।

গ্লিটজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 Jan 2016, 03:13 PM
Updated : 3 Jan 2016, 03:13 PM

আরো থাকছেন যীশু সেনগুপ্ত, কৌশিক সেন, জুন মালিয়ার মতো দুঁদে অভিনয়শিল্পীরা।

পশ্চিমবঙ্গের দৈনিক আনন্দবাজারকে দেয়া এক সাক্ষাৎকারে সৃজিত বলেন, “একটা ‘আরশিনগর’ যা ‘রোমিও অ্যান্ড জুলিয়েট’-এর অ্যাডাপ্টেশন সেটাতে অপর্ণা সেন, কি ‘হ্যামলেট’-এর অ্যাডাপ্টেশন ‘হেমন্ত’তে অঞ্জন দত্ত হাড়ে হাড়ে বুঝেছেন কত চরিত্র থাকে শেক্সপিয়রের নাটকে! সেখানে আমারটায় দুটো গল্প একসঙ্গে। বুঝতেই পারছেন স্কেলটা...”

“শুধু ‘জুলিয়াস সিজার’ নয়। এটাতে আমি ‘জুলিয়াস সিজার’-এর সঙ্গে ‘অ্যান্টনি অ্যান্ড ক্লিওপেট্রা’ অ্যাড করেছি। শেক্সপিয়রের নাটকে এমনিতেই প্রচুর লার্জার দ্যান লাইফ চরিত্র। প্রচুর ঘটনা।”

অভিনেতা ও নির্দেশক হিসেবে থিয়েটার পাড়ায় এখনও সক্রিয় কৌশিক সেনের বিস্তর জ্ঞান আছে শেক্সপিয়রের রচনা নিয়ে। তিনি বলেন, “‘মকবুল’ নিয়ে না হলেও ‘ওমকারা’ নিয়ে তো ছিলই। আমার এই আন্ডারওয়ার্ল্ডের সেটিং-এ শেক্সপিয়র এনে ফেলবো, তার পাশাপাশি ন্যায়-নীতির কথা বলবো - এটা নিয়ে একটু অসুবিধে আছে। সে দিক থেকে সৃজিতের এই অ্যাডাপ্টেশনটা দেখার পর বুঝবেন, সেটিংটা আন্ডারওয়ার্ল্ডের হলেও চরিত্রগুলো সব স্পেশাল।”

সৃজিত এর আগে নির্মাণ করেন ‘রাজকাহিনী' যেটিতে ঋতুপর্ণা সেনগুপ্ত, জয়া আহসান, পার্নো মিত্র, কৌশিক সেন, যীশু সেনগুপ্ত, আবির চট্টোপাধ্যায়সহ ২০ তারকা অভিনয় করেন। সিনেমাটি মুক্তি পায় ২০১৫ সালের ১৬ অক্টোবর।

‘জুলফিকার’ মুক্তি পেতে পারে এ বছর ঈদ অথবা পূজা উপলক্ষে।