‘রাজকাহিনি’-পতিতদের উঠে দাঁড়ানোর গল্প

সৃজিত মুখোপাধ্যায়ের নতুন সিনেমা ‘রাজকাহিনি’ যে এ বছরের অন্যতম প্রতীক্ষিত সিনেমা তার প্রমাণ পাওয়া গেল ট্রেইলার প্রকাশেই। পূর্ব ঘোষণা অনুযায়ী ট্রেইলারটি ইউটিউবে প্রকাশিত হয়েছে শুক্রবার মধ্যরাতে। এরই মধ্যে সামাজিক যোগাযোগ মাধ্যমে ঝড় তুলেছে দেশভাগের প্রেক্ষাপটে নির্মিত সিনেমাটির ট্রেইলার।

গ্লিটজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 August 2015, 09:33 AM
Updated : 15 August 2015, 09:33 AM

টুইটার, ফেইসবুক ইত্যাদি সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়েছে সিনেমাটির ট্রেইলার। চলছে টুইট, শেয়ার, স্ট্যাটাস চর্চা। টুইটারে হ্যাশট্যাগ চালু হয়েছে আগেই।

সিনেমার ট্রেইলার দেখে অভিভূত অধিকাংশ সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহারকারীরা। 

টুইটার ব্যবহারকারী শুভঙ্কর লিখেছেন, “#রাজকাহিনির ট্রেইলার দেখলাম... লাজওয়াব... এটা শুধু ৥সৃজিত স্যারের পক্ষেই সম্ভব... শুভেচ্ছা..”

শোমিনি সেন লিখেছেন, “৥সৃজিতের সাম্প্রতিক #রাজকাহিনির ট্রেইলার এক বিস্ফোরক!”

অভিষেক ঘোষ লিখেছেন, “#রাজকাহিনি৥সৃজিতের প্রতি শ্রদ্ধার মাত্রা আরও বাড়িয়ে দিলো, এখন বাকি পরবর্তীতে আর কী আসে সেটা দেখার অপেক্ষায়। চিয়ার্স...”

প্রতিক্রিয়া জানিয়েছেন সিনেমাটির অন্যতম অভিনয়শিল্পী ঋতুপর্ণা সেনগুপ্ত।

তিনি টুইটারে লিখেছেন, “#রাজকাহিনির ট্রেইলারের প্রতি সাড়া দেখে কিংকর্তব্যবিমুঢ়।”

ভারতের জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত সৃজিত সিনেমাটির কাহিনি ও চিত্রনাট্যও লিখেছেন।

সিনেমার পটভূমি ১৯৪৭ সালের দেশভাগ। ট্রেইলারে দেখা যায়, র‌্যাডক্লিফ লাইন চিরে দিচ্ছে দেশ ও মানুষকে। সেই রেখা ভাগ করার চেষ্টা করে একটি বাড়িকেও, যে বাড়ির বাসিন্দা পতিতারা। অবিভক্ত ভারতবর্ষের নানা অংশ থেকে আসা এই নারীরা রুখে দাড়ায় এই বিভাজনের বিরুদ্ধে। তাদের কর্ত্রী বেগম জানের ভূমিকায় ঋতুপর্ণা মনে করিয়ে দেন শ্যাম বেনেগালের সিনেমা `মান্ডি' শাবানা আজমির কথা। এছাড়া বাংলাদেশি অভিনেত্রী জয়া আহসানকে দেখা গেল বাঙাল নারীর ভূমিকায়, দাপটের সঙ্গে যাকে বলতে শোনা যায়, “এই লড়াইয়ের শ্যাষ না দেইখে, আমি নড়বো না।” 

‘রাজকাহিনি’তে আরও অভিনয় করেছেন পার্নো মিত্র, প্রিয়াঙ্কা সরকার, সুদীপ্তা চক্রবর্তী, সোহিনী সরকার, সায়নি ঘোষ, ঋদ্ধিমা ঘোষ, ত্রিধা চৌধুরী। এছাড়াও থাকছেন ব্রাত্য বসু, কৌসিক সেন, আবির চট্টোপাধ্যায়, যীশু সেনগুপ্ত, নাইজেল আকারা, রুদ্রনীল ঘোষ, কাঞ্চন মল্লিক।    

২০১৫ সালের ১৬ অক্টোবর মুক্তি পাচ্ছে সিনেমাটি।