পর্তুগালে সেরা হলেন মোশাররফ করিম

প্রথমবারের মতো আন্তর্জাতিক কোনো উৎসবে স্বীকৃতি পেলেন অভিনেতা মোশাররফ করিম। আবু শাহেদ ইমন পরিচালিত ‘জালালের গল্প’ সিনেমার সজীব চরিত্রটি তাকে এনে দিলো পর্তুগালের আভাঙ্কা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে সেরা অভিনেতার পুরস্কার।

গ্লিটজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 July 2015, 03:04 PM
Updated : 28 July 2015, 03:04 PM

এখানেই শেষ নয়, ইমপ্রেস টেলিফিল্মের ব্যানারে নির্মিত এই সিনেমাটি হয়েছে উৎসবের সেরা সিনেমা।

আভাঙ্কা উৎসবে ‘আফটার ওয়ার, বিফোর ওয়ার’ ছবির জন্য সেরা অভিনেত্রীর পুরস্কার পেয়েছেন চেক প্রজাতন্ত্রের ইরিনা দেমিখ।

পর্তুগালের আভাঙ্কা শহরে ২০ জুন থেকে বসেছিল সপ্তাহব্যাপী আভাঙ্কা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের ১৯তম আসর। পর্তুগিজ সরকারের সহায়তায় উৎসবের আয়োজক আভাঙ্কা সিনে ক্লাব এবং এস্তেরেজা মিউনিসিপালিটি।

১২১টি দেশের ২২০০টি চলচ্চিত্র এই উৎসবে প্রতিযোগিতার জন্য নিবন্ধিত হয়। এর মধ্য থেকে ১১৮টি ছবি বিভিন্ন বিভাগে প্রতিযোগিতার জন্য নির্বাচিত হয়। এর মধ্যে বাংলাদেশ, চেক প্রজাতন্ত্র, যুক্তরাষ্ট্র ও স্পেনের চারটি পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র জুরি বোর্ডের সদস্যদের চূড়ান্ত অনুমোদনে পুরস্কার লাভ করে।

পুরস্কারপ্রাপ্তির প্রতিক্রিয়ায় মোশাররফ করিম বলেন, “যে কোনো পুরস্কার অনেক গর্বের। ক্যারিয়ারে এই প্রথমবারের মতো আন্তর্জাতিক পুরস্কার পেলাম। পরিচালক ইমন যখন জানালেন, আমি পুরস্কার পেয়েছি, সত্যিই বিশ্বাস করি নাই আমি। সব কৃতিত্ব ইমনের। সে পেরেছিল মোশাররফ করিমের মধ্য থেকে সজীবকে ফুটিয়ে তুলতে। এখন অপেক্ষা, সিনেমাটি কবে দর্শকদের জন্য হলে মুক্তি পায়।”

ইমন গ্লিটজকে বলেন, “আন্তর্জাতিক আসরে পুরস্কারপ্রাপ্তি আমার একার সাফল্য নয়, এ সাফল্য আমার দেশের। আমাদের দেশীয় চলচ্চিত্রের। আমাদের দেশীয় চলচ্চিত্র বিশ্বের প্রতিটি প্রান্তে সাফল্য পাবে, এটাই তো কাম্য। আমরা স্বপ্ন দেখা শুরু করতেই পারি।”

এ উৎসবের পাশাপাশি ‘জালালের গল্প’ সিনেমাটি অংশ নিয়েছে  ৬ষ্ঠ ফিজি আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবেও। সেখানেও মূল প্রতিযোগিতায় অংশ গ্রহণের জন্য আমন্ত্রিত হয়েছে সিনেমাটি।

ফিজি সরকারের অফিসিয়াল প্রেস বিজ্ঞপ্তি থেকে জানা গেছে, এই বছর মোট ২৯টি দেশ থেকে মোট ২০৫টি চলচ্চিত্র প্রদর্শিত হবে।

এদিকে পর্তুগালে ২২-২৬ জুলাই অনুষ্ঠিতব্য ১৯তম আভাঙ্কা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের মূল প্রতিযোগিতা বিভাগে জালালের গল্প সিনেমাটি প্রদর্শিত হবে।

সিনেমাটি ইতোমধ্যে ২০১৪ সালের অক্টোবরে ১৯তম বুসান চলচ্চিত্র উৎসবে এশিয়ান সিনেমা ফান্ড পায় এবং উৎসবটির মূল প্রতিযোগিতা বিভাগ নিউ কারেন্টস বিভাগে প্রথম বাংলাদেশি সিনেমা হিসেবে প্রিমিয়ার হয়েছিল।

এছাড়াও সে বছরই নভেম্বরে ভারতের গোয়াতে অনুষ্ঠিত ৪৫তম আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে (আইএফএফআই) প্রথমবারের মতো আয়োজিত অ্যা উইন্ডো অন সাউথ এশিয়ান সিনেমা বিভাগে একমাত্র বাংলাদেশি চলচ্চিত্র হিসেবে প্রদর্শনের জন্য মনোনীত হয়েছিল সিনেমাটি।

চলতি বছর ফেব্রুয়ারির শুরুতে ভারতের রাজস্থানে অনুষ্ঠিত হওয়া সপ্তম জয়পুর চলচ্চিত্র উৎসবে মূল প্রতিযোগিতা বিভাগে অংশ নিয়েছিল সিনেমাটি। ‘জালালের গল্পে’র জন্য ইমন সেখানে সেরা নবাগত নির্মাতার পুরষ্কার পেয়েছেন। এছাড়াও গত এপ্রিলে ইরানের রাজধানী তেহরানে অনুষ্ঠিত ৩৩তম ফজর আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবেও প্রদর্শিত ও প্রশংসিত হয়েছে ‘জালালের গল্প’।

'জালালের গল্প' বাংলাদেশ চলচ্চিত্র সেন্সর বোর্ড থেকে ইতিমধ্যেই সেন্সর সনদপত্র পেয়েছে। বিনা কর্তনে সেন্সর পাওয়া চলচ্চিত্রটি খুব শিগগিরই প্রেক্ষাগৃহে মুক্তির জন্য প্রস্তুতি নিচ্ছে।

ইমন গ্লিটজকে জানিয়েছেন, এ উপলক্ষে খুব শিগগিরই এ সিনেমার প্রচারণার কাজ শুরু হবে। সিনেমাটিতে অভিনয় করেছেন মোশাররফ করিম, মৌসুমী হামিদ, তৌকির আহমেদ, শর্মীমালাসহ আরও অনেকে।

সিনেমায় ‘জালাল’ চরিত্রে অভিনয় করেছেন নবাগত আরাফাত রহমান এবং মোহাম্মদ ইমন। জালালের পিতাদের চরিত্রে অভিনয় করেছেন তৌকির আহমেদ, মোশাররফ করিম এবং নূরে আলম নয়ন। ‘শিলা’ নামের একটি গুরুত্বপূর্ণ চরিত্রে দেখা যাবে মৌসুমী হামিদকে।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক