পরিবেশ অধিদপ্তরের আরও ভূমিকা চান দেলোয়ার

পরিবেশ রক্ষায় পরিবেশ অধিদপ্তরের আরও জোরালো ভূমিকা দেখতে চান আওয়ামী লীগের বন ও পরিবেশ সম্পাদক দেলোয়ার হোসেন।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 June 2022, 02:36 PM
Updated : 4 June 2022, 02:36 PM

শনিবার ঢাকার সিরডাপ মিলনায়তনে বিশ্ব পরিবেশ দিবস- ২০২২ উপলক্ষে এক আলোচনা সভায় তিনি এ কথা বলেন।

গ্রিন এনভায়রনমেন্ট মুভমেন্ট নামের একটি সংগঠন ‘প্রকৃতির ঐক্যতানে টেকসই জীবন: বাংলাদেশ প্রেক্ষিত’ শীর্ষক এ আলোচনা সভার আয়োজন করে।

দেলোয়ার বলেন, নদী, মাটি, বায়ু, শব্দসহ সব ক্ষেত্রেই পরিবেশ দূষিত হচ্ছে, আমাদের দেশে এই পরিবেশ রক্ষায় একটি মন্ত্রনালয়ও আছে; কিন্তু দীর্ঘদিন ধরে এই মন্ত্রণালয় ও অধিদপ্তরের কোনো কর্মকাণ্ড চোখে পড়েনি।

"শিল্প কারখানার বর্জ্য ও ইট ভাটার মাধ্যমে দূষণ হচ্ছে অহরহ। দেশে ভেজালবিরোধী অভিযান করছে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর অথচ নিষিদ্ধ পলিথিন গ্রামেগঞ্জে, শহরে মানুষের হাতে হাতে কিন্তু কোনো অভিযান নাই।

“শিল্প কারখানা, ইটভাটা প্রতিনিয়ত পরিবেশের ক্ষতি করছে, কিন্তু আমাদের পরিবেশমন্ত্রী, পরিবেশ মন্ত্রণালয়, এমনকি পরিবেশ অধিদপ্তরের কোনো দৃশ্যমান পদক্ষেপ নাই।"

গ্রিন এনভায়রনমেন্ট মুভমেন্টের সভাপতি দেলোয়ার হোসেন সংগঠনের প্রতিটি অঞ্চলের সদস্যদের পরিবেশ রক্ষায় এগিয়ে আসতে বলেন। তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে পরিবেশ রক্ষায় যুদ্ধে নামার আহ্বান জানান।

সভায় উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের উপ উপাচার্য অধ্যাপক মাহবুবা নাসরীন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের জীববিজ্ঞান বিভাগের অধ্যাপক মিহির লাল সাহা, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ভূগোল ও পরিবেশ বিজ্ঞানের অধ্যাপক মল্লিক আকরাম বক্তব্য দেন।

আলোচনায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক একিউএম মাহবুব।

আরও বক্তব্য রাখেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের শান্তি ও সংঘর্ষ বিভাগের অধ্যাপক মো. রফিকুল ইসলাম, স্ট্যামফোর্ট বিশ্ববিদ্যালয়ের পরিবেশ বিজ্ঞানের অধ্যাপক আহম্মদ কামরুজ্জামান মজুমদার, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সহযোগী অধ্যাপক সামশাদ নওরীণ, পরিবেশ ও মানবাধিকার কর্মী ফারজানা মাহমুদ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সহকারী অধ্যাপক তৌহিদুল হক।

সভা সঞ্চালনা করেন সংগঠনের সাধারণ সম্পাদক জগন্নাথ বিশ্যবিদ্যালয়ের ভূগোল ও পরিবেশ বিজ্ঞানের সহকারী অধ্যাপক মো. মহিউদ্দিন মাহী।

অনুষ্ঠানে পরিবেশ নিয়ে দেশের বিভিন্ন জেলায় কাজ করা এবং গাছ লাগানোর স্বীকৃতি হিসেবে সংগঠনের পাঁচ জেলা কমিটিকে পুরস্কার দেওয়া হয়।

ইউনিটগুলো হল- কক্সবাজার, মানিকগঞ্জ, গাজীপুর, ময়মনসিংহ ও দোহার উপজেলা।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক