মহামারীর এক বছরে দেশে ৭৮ হাজার টন পলিথিন বর্জ্য

করোনাভাইরাস মহামারীতে গত এক বছরে দেশে প্রায় ৭৮ হাজার টনেরও বেশি পলিথিন বর্জ্য উৎপাদন হয়েছে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 June 2021, 01:38 PM
Updated : 5 June 2021, 01:38 PM

বেসরকারি সংস্থা এনভায়রনমেন্ট অ্যান্ড সোশ্যাল ডেভেলপমেন্ট অর্গানাইজেশনের (এসডো) এক সমীক্ষায় এই হিসাব উঠে এসেছে।

শনিবার এক ভার্চুয়াল অনুষ্ঠানে সমীক্ষার ফল প্রকাশ করা হয়।

এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসডো জানায়, গত বছরের এপ্রিল থেকে এ বছরের মার্চ পর্যন্ত পলিথিন ব্যাগ ব্যবহারে দেশের পরিস্থিতির মূল্যায়ন করা হয়েছে।

সমীক্ষায় দেখা গেছে, রাজধানী ঢাকায় ব্যবহৃত পলিথিন ব্যাগ থেকে উৎপাদিত মোট বর্জ্য প্রায় পাঁচ হাজার ৯৯৬ টন। সারাদেশে এটি প্রায় ৭৮ হাজার ৪৩৩ টন। আর অবৈধ পলিথিন ব্যাগের দৈনিক উৎপাদন ৫০ লাখ বেড়ে গেছে।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, প্রতিবছর ৫ জুন বিশ্ব পরিবেশ দিবস পালিত হয়। বিশ্বব্যাপী পরিবেশ সচেতনতা প্রচারের জন্য এটি জাতিসংঘের পতাকা দিবসও বলা হয়।

বছরের পর বছর ধরে, এটি পরিবেশগত জনসাধারণের প্রচারের জন্য বৃহত্তম বৈশ্বিক প্ল্যাটফর্ম হিসাবে পরিচিত হয়েছে এবং বিশ্বব্যাপী লক্ষ লক্ষ মানুষ এই দিনটি উদযাপন করছে।

এ বছর এসডো বাংলাদেশে পলিথিন ব্যাগ নিষিদ্ধকরণ আইন প্রয়োগের জন্য এই দিনটি উদযাপন করেছে।

ভার্চুয়াল ওই অনুষ্ঠানে বিভিন্ন মন্ত্রণালয়ের প্রতিনিধি, এনজিও সদস্য এবং বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষকরা অংশ নেন। তারা পলিথিন ব্যাগ নিষেধাজ্ঞায় তৃণমূল থেকে শীর্য় পর্যায় কঠোর আইন প্রয়োগের প্রয়োজনীয়তা তুলে ধরেন।

বিশেষজ্ঞরা বলেছেন, অবৈধ পলিথিন ব্যাগ ব্যবহারের ক্ষতিকর পরিস্থিতি মোকাবেলায় অবিলম্বে ইতিবাচক উদ্যোগ নেওয়া উচিত।

সাবেক সচিব ও এসডো চেয়ারপারসন সৈয়দ মারগুব মোর্শেদ অনুষ্ঠানে সভাপতিত্ব করেন। বক্তব্য রাখেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন বিষয়ক মন্ত্রণালয়েল যুগ্ম সচিব কেয়া খান।