ফটো স্টোরি: মহামারীকালে এক বিকালে তুরাগ বিহারে

করোনাভাইরাস মহামারীর এই সময় নাভিঃশ্বাস ওঠা ঘরবন্দি দিন পেরিয়ে এখন রাজধানী থেকে দূরে যেতে না পারলেও মাঝে-মধ্যেই মানুষ ছুটে যাচ্ছে প্রকৃতির কাছে। বর্ষায় প্রকৃতিও এখন একটু বেশি সবুজ, আর নদীও ভরা ভরা। মিরপুর বেড়িবাঁধ ধরে এগোতে এগোতে দেখা গেল নদী; আর দেখা গেল মানুষের ‘নিউ নরমাল’ অর্থ্যাৎ ‘নতুন স্বাভাবিক’ বিকাল।
  • তুরাগ নদী ঘেঁষা সিন্নির টেক এলাকাটিকে মিরপুরের দিয়াবাড়ি নামেই চেনে সবাই। এই পিলারের ঠিক পাশেই রয়েছে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-পরিবহন কর্তৃপক্ষ-বিআইডব্লিইটিএর সিন্নির টেক ল্যান্ডিং স্টেশন।

    তুরাগ নদী ঘেঁষা সিন্নির টেক এলাকাটিকে মিরপুরের দিয়াবাড়ি নামেই চেনে সবাই। এই পিলারের ঠিক পাশেই রয়েছে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-পরিবহন কর্তৃপক্ষ-বিআইডব্লিইটিএর সিন্নির টেক ল্যান্ডিং স্টেশন।

  • স্থানীয় কয়েকজন বললেন, বিআইডব্লিইটিএর সিন্নির টেক ল্যান্ডিং স্টেশনটির এই অংশে না কি শুকনো মাটিই থাকে। বৃষ্টিতে নদীর পানি বাড়ায় এখন এটুকু হেঁটে যাওয়ার জো নেই। ল্যান্ডিং স্টেশনের সামনে হাঁটু পানিতে একজনকে দেখা গেল জাল নিয়ে মাছ ধরতে।

    স্থানীয় কয়েকজন বললেন, বিআইডব্লিইটিএর সিন্নির টেক ল্যান্ডিং স্টেশনটির এই অংশে না কি শুকনো মাটিই থাকে। বৃষ্টিতে নদীর পানি বাড়ায় এখন এটুকু হেঁটে যাওয়ার জো নেই। ল্যান্ডিং স্টেশনের সামনে হাঁটু পানিতে একজনকে দেখা গেল জাল নিয়ে মাছ ধরতে।

  • বেড়িবাঁধ সংলগ্ন তুরাগ ধরে এগোতে এগোতে কয়েক জায়গায় দেখা মিলবে নির্মাণ কাজের জন্য বিছানো বালুর স্তূপের। নদীর পাড়ের বালুর এই বিছানা যেন বালিয়াড়ি। তাতে অসংখ্য পায়ের ছাপ দিচ্ছে এখানে মানুষের আসা-যাওয়ার তথ্য।

    বেড়িবাঁধ সংলগ্ন তুরাগ ধরে এগোতে এগোতে কয়েক জায়গায় দেখা মিলবে নির্মাণ কাজের জন্য বিছানো বালুর স্তূপের। নদীর পাড়ের বালুর এই বিছানা যেন বালিয়াড়ি। তাতে অসংখ্য পায়ের ছাপ দিচ্ছে এখানে মানুষের আসা-যাওয়ার তথ্য।

  • বালুতে দেবে বসা নানা বয়সী মানুষের পায়ের ছাপ চলে গেছে নদীর কাছাকাছি।

    বালুতে দেবে বসা নানা বয়সী মানুষের পায়ের ছাপ চলে গেছে নদীর কাছাকাছি।

  • কেউ প্রাইভেট গাড়ি, কেউ বাইক আবার কেউ অটোরিকশা নিয়ে এসে সড়কের পাশে থামিয়ে তুরাগ নদীর সৃঙ্গে বিকালটা কাটাচ্ছেন। এখানে অবশ্য কারও মুখে মাস্ক দেখা গেল না।

    কেউ প্রাইভেট গাড়ি, কেউ বাইক আবার কেউ অটোরিকশা নিয়ে এসে সড়কের পাশে থামিয়ে তুরাগ নদীর সৃঙ্গে বিকালটা কাটাচ্ছেন। এখানে অবশ্য কারও মুখে মাস্ক দেখা গেল না।

  • তুরাগের পাড়ের নির্মাণ কাজের কারণে কৃত্রিম বালিয়াড়িতে বিকালে দেখা গেল একটি একলা শালিক পাখিও।

    তুরাগের পাড়ের নির্মাণ কাজের কারণে কৃত্রিম বালিয়াড়িতে বিকালে দেখা গেল একটি একলা শালিক পাখিও।

  • বিকালের সূর্যরশ্মি চক চক করছে তুরাগের স্রোতে। বর্ষায় জল আর স্রোত থাকায় বাতাসে ভেসে দুর্গন্ধও আসছে কম।

    বিকালের সূর্যরশ্মি চক চক করছে তুরাগের স্রোতে। বর্ষায় জল আর স্রোত থাকায় বাতাসে ভেসে দুর্গন্ধও আসছে কম।

  • না, নদীর উপর কোনো বরফ খণ্ড ভাসছে না; ঢাকার মিরপুরের বিভিন্ন কারখানার বর্জ্য মিশ্রিত পানি তুরাগে এসে নদীর উপরে করেছে ফেনার আস্তর। তুরাগ দূষণে রাসায়নিক বর্জ্যের এই সমস্যাটি দীর্ঘদিনের। ঘন ঘন বৃষ্টির কারণে নদীর পানির কুচকুচে কালো রঙ কিছুটা কমেছে, ফেনার স্তরও কিছুটা ছাড়া ছাড়া।

    না, নদীর উপর কোনো বরফ খণ্ড ভাসছে না; ঢাকার মিরপুরের বিভিন্ন কারখানার বর্জ্য মিশ্রিত পানি তুরাগে এসে নদীর উপরে করেছে ফেনার আস্তর। তুরাগ দূষণে রাসায়নিক বর্জ্যের এই সমস্যাটি দীর্ঘদিনের। ঘন ঘন বৃষ্টির কারণে নদীর পানির কুচকুচে কালো রঙ কিছুটা কমেছে, ফেনার স্তরও কিছুটা ছাড়া ছাড়া।

  • এই এলাকাটি যার অচেনা তিনিও নদীর নামটি ঠিক জেনে যাবেন পানি উন্নয়ন বোর্ডের এই পিলারে লেখা তথ্য পড়ে।

    এই এলাকাটি যার অচেনা তিনিও নদীর নামটি ঠিক জেনে যাবেন পানি উন্নয়ন বোর্ডের এই পিলারে লেখা তথ্য পড়ে।

  • তুরাগ নদীর উপর বিরুলিয়া-আশুলিয়া মহাসড়কের পাশে বিরুলিয়া সেতুর একাংশ। যানবাহন চলাচলে সেতুটি ব্যস্ত থাকলেও এরমধ্যেই সেখানে অনেকে নিজ নিজ বাহন নিয়ে এসেছে নদী তীরে হাওয়া খেতে।

    তুরাগ নদীর উপর বিরুলিয়া-আশুলিয়া মহাসড়কের পাশে বিরুলিয়া সেতুর একাংশ। যানবাহন চলাচলে সেতুটি ব্যস্ত থাকলেও এরমধ্যেই সেখানে অনেকে নিজ নিজ বাহন নিয়ে এসেছে নদী তীরে হাওয়া খেতে।

  • তুরাগ নদীর উপর বিরুলিয়া সেতুতে ঢোকার মুখ।

    তুরাগ নদীর উপর বিরুলিয়া সেতুতে ঢোকার মুখ।

  • গাড়ি থামিয়ে সেতুর ধারে দাঁড়িয়ে নদীর বাতাস উপভোগ করছেন অনেকে। তুরাগের বুকে চলমান নৌকা থেকে ভেসে আসা সুর-বাজনা পৌঁছে যায় সবার কানেই।

    গাড়ি থামিয়ে সেতুর ধারে দাঁড়িয়ে নদীর বাতাস উপভোগ করছেন অনেকে। তুরাগের বুকে চলমান নৌকা থেকে ভেসে আসা সুর-বাজনা পৌঁছে যায় সবার কানেই।

  • তুরাগ নদীর উপর বিরুলিয়া সেতুর উল্টো পাশে উঁকি দিচ্ছে শহরের সাজানো-গোছানো রঙিন বসতি।

    তুরাগ নদীর উপর বিরুলিয়া সেতুর উল্টো পাশে উঁকি দিচ্ছে শহরের সাজানো-গোছানো রঙিন বসতি।

  • সেতুর পিলারের সঙ্গে কেউ একজন বেঁধে রেখেছেন এই পরিবেশবান্ধব বাহন সাইকেল। এর মালিক হয়ত তুরাগ দর্শনে সময় কাটাচ্ছেন।

    সেতুর পিলারের সঙ্গে কেউ একজন বেঁধে রেখেছেন এই পরিবেশবান্ধব বাহন সাইকেল। এর মালিক হয়ত তুরাগ দর্শনে সময় কাটাচ্ছেন।

  • তুরাগ থানার ধউর এলাকায় মিলবে পানি উন্নয়ন বোর্ডের এই নদী পরিচিতি। টঙ্গী নদী বা টঙ্গী খাল নদী তুরাগেরই অংশ। টঙ্গী খালকে ‘কহর দরিয়া’ বলেও ডাকা হত; যা তুরাগেরই আরেক নাম।

    তুরাগ থানার ধউর এলাকায় মিলবে পানি উন্নয়ন বোর্ডের এই নদী পরিচিতি। টঙ্গী নদী বা টঙ্গী খাল নদী তুরাগেরই অংশ। টঙ্গী খালকে ‘কহর দরিয়া’ বলেও ডাকা হত; যা তুরাগেরই আরেক নাম।

  • আশুলিয়ায় টঙ্গী খাল নদীর উপর দেখা যাবে বিআইডব্লিউটিএর এই ল্যান্ডিং স্টেশনটি।

    আশুলিয়ায় টঙ্গী খাল নদীর উপর দেখা যাবে বিআইডব্লিউটিএর এই ল্যান্ডিং স্টেশনটি।

  • দ্রুত বিস্তার করতে পারা কচুরিপানা দেশের অনেক নদীর প্রবাহ ও নৌ-চলাচলকে বিঘ্ন করছে। টঙ্গী খাল নদীর অনেকটা জুড়ে দেখা গেল ঘন হয়ে জন্মানো কচুরিপানা।

    দ্রুত বিস্তার করতে পারা কচুরিপানা দেশের অনেক নদীর প্রবাহ ও নৌ-চলাচলকে বিঘ্ন করছে। টঙ্গী খাল নদীর অনেকটা জুড়ে দেখা গেল ঘন হয়ে জন্মানো কচুরিপানা।

  • নদীর পাড়ে সময় কাটাতে বন্ধু ও পরিবার নিয়ে ঘুরতে আসে অনেকে। তাই ভ্যানে করে চটপটির দোকান বসে গেছে। আসে নদীর দিকে মুখ করে চেয়ার পেতে বসার ব্যবস্থাও।

    নদীর পাড়ে সময় কাটাতে বন্ধু ও পরিবার নিয়ে ঘুরতে আসে অনেকে। তাই ভ্যানে করে চটপটির দোকান বসে গেছে। আসে নদীর দিকে মুখ করে চেয়ার পেতে বসার ব্যবস্থাও।

  • নদীতে ঘুরতে ও পারাপারের জন্য প্রস্তুত এই নৌকাটি। নৌকা ভরলেই ছাড়বে। জনপ্রতি নেবে ২০ টাকা।

    নদীতে ঘুরতে ও পারাপারের জন্য প্রস্তুত এই নৌকাটি। নৌকা ভরলেই ছাড়বে। জনপ্রতি নেবে ২০ টাকা।

  • বাঁশ দিয়ে বানানো ত্রিভুজ আকারের কাঠামোতে থলের মতো করে জাল আটকে থাকে। একে কেউ ভেসাল জাল, আবার কেউ বেয়াল জাল বলে। বিকালের ভরপুর রোদে একজন ওই বাঁশের কাঠামোতে উঠে নদীতে জাল ফেলছেন।

    বাঁশ দিয়ে বানানো ত্রিভুজ আকারের কাঠামোতে থলের মতো করে জাল আটকে থাকে। একে কেউ ভেসাল জাল, আবার কেউ বেয়াল জাল বলে। বিকালের ভরপুর রোদে একজন ওই বাঁশের কাঠামোতে উঠে নদীতে জাল ফেলছেন।

  • দুটো প্রকাণ্ড কড়ই গাছের গোড়া ডুবে আছে টঙ্গী খাল নদীর জলে।

    দুটো প্রকাণ্ড কড়ই গাছের গোড়া ডুবে আছে টঙ্গী খাল নদীর জলে।

  • এখানে নদীর জল পাড়ের মাটিতে গড়াগড়ি খেয়ে যায়। বিকাল বেলায় নদী বিহারে এখানে মানুষের আগাগোনা বেশ দেখা গেল। একজন দর্শনার্থীর মুখে মাস্ক দেখা গেলেও, ঘুরতে আসা অধিংকাশের মুখে ছিল না কোনো মাস্ক।

    এখানে নদীর জল পাড়ের মাটিতে গড়াগড়ি খেয়ে যায়। বিকাল বেলায় নদী বিহারে এখানে মানুষের আগাগোনা বেশ দেখা গেল। একজন দর্শনার্থীর মুখে মাস্ক দেখা গেলেও, ঘুরতে আসা অধিংকাশের মুখে ছিল না কোনো মাস্ক।

  • মিরপুর বেড়িবাঁধের তুরাগে এমন ইট পোড়ানোর চিমনি দেখা যায়। ইট ভাটার স্থায়ী চিমনির উচ্চতা হয় সর্বোচ্চ ১২০ ফুট। এসব স্থায়ী চিমনি দিয়ে বের হওয়া ধোঁয়া ওজন স্তরের ক্ষতি করে; আশপাশের এলাকার পরিবেশও দূষিত করে তোলে। পরিবেশবাদীদের দাবির মুখে সরকার ২০১৩ সালে ইটপ্রস্তুত ও ভাটা স্থাপন (নিয়ন্ত্রণ) আইন প্রণয়ন করে, যেখানে স্থায়ী চিমনির ইটভাটা নিষিদ্ধ করা হয়।

    মিরপুর বেড়িবাঁধের তুরাগে এমন ইট পোড়ানোর চিমনি দেখা যায়। ইট ভাটার স্থায়ী চিমনির উচ্চতা হয় সর্বোচ্চ ১২০ ফুট। এসব স্থায়ী চিমনি দিয়ে বের হওয়া ধোঁয়া ওজন স্তরের ক্ষতি করে; আশপাশের এলাকার পরিবেশও দূষিত করে তোলে। পরিবেশবাদীদের দাবির মুখে সরকার ২০১৩ সালে ইটপ্রস্তুত ও ভাটা স্থাপন (নিয়ন্ত্রণ) আইন প্রণয়ন করে, যেখানে স্থায়ী চিমনির ইটভাটা নিষিদ্ধ করা হয়।

  • সন্ধ্যা হতে আরও খানিকটা বাকি, আকাশে তখন তুরাগে সূর্য ডোবানোর পূর্বপ্রস্তুতি।

    সন্ধ্যা হতে আরও খানিকটা বাকি, আকাশে তখন তুরাগে সূর্য ডোবানোর পূর্বপ্রস্তুতি।

Print Friendly and PDF