ঢাবিতে বৃক্ষরোপণ কর্মসূচির উদ্বোধন

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে সারাদেশে এক কোটি গাছের চারা রোপণের অংশ হিসেবে ঢাকা বিশ্ববিদ্যালয়ে বৃক্ষরোপণ কর্মসূচির উদ্বোধন করা হয়েছে।

ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 July 2020, 01:00 PM
Updated : 18 July 2020, 01:00 PM

শনিবার সকালে বিশ্ববিদ্যালয়ের সলিমুল্লাহ মুসলিম (এসএম) হল প্রাঙ্গণে গাছ লাগিয়ে এ কর্মসূচির উদ্বোধন করেন উপাচার্য মো. আখতারুজ্জামান।

এ সময় তিনি বলেন, “বৃক্ষ আমাদের অকৃত্রিম বন্ধু। বঙ্গবন্ধুর জন্মশতবর্ষ উপলক্ষে এক কোটি গাছ লাগানোর পদক্ষেপ অত্যন্ত সময়োপযোগী।

“করোনাভাইরাসে আক্রান্তদের জন্য সবচেয়ে বেশি প্রয়োজন হচ্ছে অক্সিজেন, যার মূল উৎস হচ্ছে বৃক্ষ।

মানুষের অস্তিত্ব রক্ষা ও সুস্থ থাকার জন্য বৃক্ষায়নের বিকল্প নাই।”

পরিবেশ সুরক্ষায় বৃক্ষ রোপণের গুরুত্ব তুলে ধরে তিনি বলেন, “বৃক্ষায়ন, সবুজায়ন, জীববৈচিত্র্য সংরক্ষণ ও অকৃত্রিম খাদ্য উৎপাদনের জন্য বৃক্ষ রোপণ ও পরিচর্যা করতে সকলের প্রতি আহ্বান থাকবে।"

মুজিববর্ষ উপলক্ষ্যে এ বছর ক্যাম্পাসের শোভাবর্ধনের জন্য পরিকল্পিতভাবে বৃক্ষরোপণ করা হবে বলেও ঘোষণা দেন তিনি।

ঢাকা বিশ্ববিদ্যালয়ে বৃক্ষরোপণ কর্মসূচিতে অংশ নিয়ে আওয়ামী লীগের বন ও পরিবেশ বিষয়ক সম্পাদক দেলোয়ার হোসেন বলেন, “জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষ্যে আমরা সারাদেশে এক কোটি গাছের চারা রোপণ কার্যক্রম ইতোমধ্যেই শুরু করেছি।

“জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাব সম্পর্কে সচেতনতা সৃষ্টি এবং প্রাকৃতিক দুর্যোগ থেকে পরিত্রাণ পাওয়ার লক্ষ্যে আমরা সারা দেশে আওয়ামী লীগের রাজনীতির সাথে সরাসরি জড়িত এমন চার কোটি লোককে সম্পৃক্ত করতে কাজ করেছি।"

এই আয়োজনে আরো উপস্থিত ছিলেন বাংলাদেশ ছাত্রলীগের সভাপতি আল নাহিয়ান খান জয়, সাধারণ সম্পাদক লেখক ভট্টাচার্য, যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব খান, ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সাধারণ সম্পাদক সাদ্দাম হোসেইন।