তিন লজ্জাবতী ফিরল বনে

চট্টগ্রামের ফটিকছড়ির হাজারিখিল অভয়ারণ্যে উন্মুক্ত করা হল তিনটি লজ্জাবতী বানর।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 July 2020, 03:02 PM
Updated : 13 July 2020, 03:02 PM

বিভিন্ন সময় উদ্ধার হওয়া লজ্জাবতী বানর তিনটি এতদিন ছিল চট্টগ্রাম চিড়িয়াখানায়। সোমবার বিকেলে সেগুলোকে আবার বনের পরিবেশে ফিরিয়ে দেওয়া হয় বলে ফটিকছড়ির উপজেলার নির্বাহী কর্মকর্তা মো. সায়েদুল আরেফিন জানান।

চট্টগ্রাম চিড়িয়াখানার ব্যবস্থাপনা কমিটির সদস্য সচিব ও হাটহাজারীর উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. রুহুল আমিন বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, বিভিন্ন সময়ে আহত ও দুর্বল অবস্থায় বানর তিনটি উদ্ধার করে উপজেলা প্রশাসনের কাছে হস্তান্তর করেছিলেন স্থানীয়রা।

“উপজেলা প্রশাসন বানরের সুচিকিৎসার জন্য চট্টগ্রাম চিড়িয়াখানায় হস্তান্তর করে। বন বিভাগ থেকে জেলা প্রশাসনকে চিঠি দিলে আমাকে নির্দেশনা দেওয়া হয় লজ্জাবতী বানর তিনটি অভয়ারণ্যে অবমুক্ত করতে।”

এর মধ্যে একটি বানর উদ্ধার করা হয় গত ৭ জুন ফটিকছড়ি উপজেলার বাগান বাজার ইউনিয়নের রাবার বাগান এলাকা থেকে। ২ এপ্রিল উপজেলার দাঁতমারা ইউনিয়নের পূর্ব সোনাই গ্রাম থেকে আরেকটি লজ্জাবতী বানর উদ্ধার হয়।

চট্টগ্রাম চিড়িয়াখানার কিউরেটর ডা. শাহাদাত হোসেন শুভ বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, ওই দুটি পুরুষ বানরের শরীরেই আঘাত ছিল। চিড়িয়াখানায় রেখে তাদের সুস্থ করে তোলা হয়েছে।

“তাদের সুস্থ অবস্থায় উন্মুক্ত পরিবেশে ছেড়ে দিতে পেরে ভালো লাগছে।” 

হারুয়ালছড়ি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ইকবাল হোসেন চৌধুরী ও হাজারিখিল অভায়রণ্যের দায়িত্বপ্রাপ্ত বন বিভাগের কর্মকর্তারার এ সময় উপস্থিত ছিলেন।

এর আগে ৯ জুলাই ফটিকছড়ি উপজেলায় আরো একটি লজ্জাবতী বানর উদ্ধার হয়। পরে বন বিভাগ সেটি বনে নিয়ে ছেড়ে দেয়।

লজ্জাবতি বানর বা বেঙ্গল স্লো লরিস (বৈজ্ঞানিক নাম
Nycticebus bengalensis
) ইন্টারন্যাশনাল ইউনিয়ন ফর কনজারভেশন অব নেচার (আইইউসিএন) এর রেড লিস্টে ‘বিপন্ন’ প্রজাতির প্রাণী হিসেবে তালিকাভুক্ত।

লরিসিডি পরিবারের সদস্য ছোট আকারের এই বানর বাংলাদেশের বন্য প্রাণী আইনের তফসিল-১ ভুক্ত সংরক্ষিত প্রাণী। সিলেট ও চট্টগ্রামের গভীর পাহাড়ি বনে এদের দেখা যায়।

নিশাচর এই বানর দিনের বেলায় গাছের উঁচু ডালে নিজেদের আড়াল করে উল্টো হয়ে ঝুলে থাকে। কচি পাতা, পোকা-মাকড় ও পাখির ডিম এদের খাবার।

পুরনো খবর