নদীর দখলদার বেশি কুমিল্লা চট্টগ্রাম নোয়াখালীতে

নদী রক্ষা কমিশনের তালিকা অনুযায়ী বাংলাদেশের নদীর দখলদার সবচেয়ে বেশি কুমিল্লা জেলায়। এখানে নদী দখলদারের সংখ্যা ৫ হাজার ৯০৬ জন। 

সংসদ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 Jan 2020, 06:04 PM
Updated : 23 Jan 2020, 06:04 PM

নদী দখলদারের তালিকায় কুমিল্লার পরেই রয়েছে চট্টগ্রাম জেলা। এ জেলায় নদী দখলদার ৪ হাজার ৭০৪ জন। কুমিল্লা ও চট্টগ্রামের পর নোয়াখালীতেও নদী দখলের চিত্র উদ্বেগজনক। এই জেলায় নদী দখলদার রয়েছেন ৪ হাজার ৪৯৯ জন।

বৃহস্পতিবার স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে জাতীয় সংসদে প্রশ্নোত্তর অংশে এ তথ্য তুলে ধরেন নৌ পরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ।

সংসদে তিনি বলেন, “দেশের সব জেলা প্রশাসকের মাধ্যমে নদ–নদীর অবৈধ দখলদারদের তালিকা প্রস্তুত করা হয়েছে। প্রস্তুতকৃত তালিকা জাতীয় নদী রক্ষা কমিশনের ওয়েবসাইটে এবং সংশ্লিষ্ট জেলা তথ্য বাতায়নে আপলোড করে সর্বসাধারণরে জন্য উন্মুক্ত রাখা হয়েছে।

“এতে সারাদেশে ৪৯ হাজার ১৬২ জন অবৈধ দখলদারের বিবরণ লিপিবদ্ধ আছে। নদ–নদীর অবৈধ দখলদারদের উচ্ছেদ করার কার্যক্রম চলমান প্রক্রিয়া।”

দখলদারদের উচ্ছেদ কার্যক্রম নিয়ে নৌ পরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ বলেন, “ইতোমধ্যে সব জেলা প্রশাসককে প্রস্তুতকৃত তালিকা অনুসারে ক্রাশ প্রোগ্রামের মাধ্যমে সারা দেশে নদ–নদীতে অবৈধ দখলদারদের উচ্ছেদ করার জন্য অভিযান পরিচালনার নির্দেশ দেওয়া হয়েছে। নির্দেশনা অনুযায়ী কিশোরগঞ্জ, মানিকগঞ্জ, ঝালকাঠিসহ বিভিন্ন জেলায় উচ্ছেদ কার্যক্রম শুরু হয়েছে।”

সংসদে বলা হয়, ঢাকা ও নারায়ণগঞ্জ নদী বন্দর থেকে বিশেষ উচ্ছেদ অভিযানে গত বছরের ১৮ ডিসেম্বর থেকে ২৪ ডিসেম্বর সময়ে মোট এক হাজার ২৭টি অবৈধ স্থাপনা উচ্ছেদ করা হয়েছে এবং ২১ দশমিক ৫ একর তীরভূমি উদ্ধার করা হয়েছে।

পর্যায়ক্রমে অন্যান্য নদী বন্দরগুলোতেও অবৈধ স্থাপনা উচ্ছেদ করে দখলমুক্ত অভিযান চালিয়ে যাওয়া হবে বলেও জানান প্রতিমন্ত্রী।

গত বছর ডিসেম্বরের শেষে নদী দখলের চিত্র তুলে ধরতে দখলকারীদের তালিকা প্রকাশ করে নদী রক্ষা কমিশন।

প্রতিবেদনের বরাত দিয়ে সংসদে বলা হয়, নদী দখলদারদের শীর্ষ ১০ জেলার মধ্যে অন্যগুলো হচ্ছে কুষ্টিয়া (৩ হাজার ১৩৪ জন), বরিশাল (২ হাজার ২৭২ জন), ময়মনসিংহ (২ হাজার ১৬০ জন), ফরিদপুর (১ হাজার ৮৪৩ জন), বরগুনা (১ হাজার ৫৫৪ জন), নাটোর (১ হাজার ৫৪১ জন), গোপালগঞ্জ (১ হাজার ৩৯৯ জন)।

সব চেয়ে কম নদী দখলদার রয়েছে লালমনিরহাট জেলায় (১৩ জন)।

তবে বিভাগ ভিত্তিক সবচেয়ে বেশি দখলকার চট্টগ্রাম বিভাগে বলে জানিয়েছেন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ। এখানে ১৮ হাজার ৪১১ জন নদী দখলদার চিহ্নিত করা হয়েছে।

এছাড়া খুলনা বিভাগে ৮ হাজার ২১৮ জন,  ঢাকা বিভাগে ৭ হাজার ৫৮২ জন, বরিশাল বিভাগে ৫ হাজার ৬১১ জন, ময়মনসিংহ বিভাগে ৩ হাজার ৪৯৫ জন, রাজশাহী বিভাগে ২ হাজার ৭৮৩ জন, রংপুর বিভাগে ২ হাজার ৪১৪ জন এবং সিলেট বিভাগে ২ হাজার ৪৪ জন নদী দখলদার রয়েছে।   

নদী দখলদারদের উল্লেখ করে করা এই তালিকাটি প্রথম ‘রেফারেন্স রিপোর্ট’ বলে প্রকাশের সময় জানিয়েছিল নদী রক্ষা কমিশন। দখলদারদের দ্বিতীয় তালিকা তৈরির কাজ চলছে বলেও সেসময় জানানো হয়।