বায়ু দূষণ: গাজীপুরে ৮ ইটভাটা গুঁড়িয়ে দিল ভ্রাম্যমাণ আদালত

গাজীপুর সিটি করপোরেশনের কারখানা বাজার এলাকায় আটটি ইটভাটা গুঁড়িয়ে দিয়েছে পরিবেশ অধিদপ্তরের ভ্রাম্যমাণ আদালত।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 Jan 2020, 04:41 PM
Updated : 7 Jan 2020, 04:41 PM

মঙ্গলবার পরিবেশ দূষণবিরোধী এ অভিযানের নেতৃত্ব দেন পরিবেশ অধিদপ্তরের সদর দপ্তরের মনিটরিং অ্যান্ড এনফোর্সমেন্ট উইংয়ের নির্বাহী ম্যাজিস্ট্রেট মাকছুদুল ইসলাম।

তিনি বলেন, আটটি অবৈধ ইটভাটা গুঁড়িয়ে দেওয়ার পাশাপাশি এগুলোর মালিকপক্ষকে ৫৯ লাখ টাকা জরিমানা করা হয়েছে।

ইটভাটাগুলোর মধ্যে একতা ব্রিকসকে (এবিসি) ৫ লাখ টাকা, স্টার ব্রিকসকে ২০ লাখ টাকা অনাদায়ে ২ মাস বিনাশ্রম কারাদণ্ড, রানা ব্রিকসকে ৬ লাখ টাকা, আরসিআর ব্রিকসকে ৬ লাখ টাকা, এসএবি ব্রিকসকে (এসএবি) ৫ লাখ টাকা, আরবিসি ব্রিকসকে ৫ লাখ টাকা, চাঁদতারা ব্রিকসকে ৬ লাখ টাকা ও মদিনা ব্রিকস-২ কে ৬ লাখ টাকা জরিমানা করা হয়।

এর মধ্যে ৩৯ লাখ টাকা জরিমানা আদায় করা হয় এবং ২০ লাখ টাকা আদায় না হওয়ায় আসামিকে জরিমানা অনাদায়ে ২ মাসের বিনাশ্রম কারাদণ্ড দেওয়া হয়।

সিটি করপোরেশন এলাকাসহ গাজীপুর জেলার অবৈধ সব ইটভাটায় এ অভিযান অব্যাহত থাকবে বলে জানান এ ম্যাজিস্ট্রেট।

অভিযানে গাজীপুর পরিবেশ অধিদপ্তরের উপপরিচালক আব্দুস সালাম সরকার, সহকারী পরিচালক মো. আশরাফ উদ্দিন, পরিদর্শক শেখ মোজাহীদ ও দিলরুবা আক্তার উপস্থিত ছিলেন। এছাড়া এ অভিযানে গাজীপুর র‍্যাব-১ ও পুলিশ সহযোগিতা করেন।

সরকারি হিসাবে ঢাকা জেলায় ইটভাটা রয়েছে ৫৩৭টি; যার মধ্যে বৈধ মোটে ২৭১টি এবং অবৈধ ইটভাটা ২৬৬টি।

রাজধানীর বায়ু দূষণ কমাতে ঢাকাসহ নারায়ণগঞ্জ, মুন্সীগঞ্জ, গাজীপুর ও মানিকগঞ্জ জেলার সব অবৈধ ইটভাটা ১৫ দিনের মধ্যে বন্ধ করতে গত বছর নভেম্বর মাসে নির্দেশ দেয় হাই কোর্ট।

ইট প্রস্তুত ও ভাটা স্থাপন (নিয়ন্ত্রণ) আইন অনুযায়ী, আবাসিক এলাকা ও কৃষিজমির এক কিলোমিটারের মধ্যে ইটভাটা স্থাপন করা যাবে না।