প্লাস্টিকের খালি বোতল ফেরত নিন: মেয়র আতিকুল

পরিবেশ বাঁচাতে ব্যবহৃত প্লাস্টিকের খালি বোতল ফেরত নিতে প্লাস্টিক পণ্য উৎপাদনকারীদের প্রতি আহ্বান জানিয়েছেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র মো. আতিকুল ইসলাম।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 Dec 2019, 08:34 AM
Updated : 15 Dec 2019, 08:35 AM

রোববার মহাখালীর টিঅ্যান্ডটি কলোনি মাঠে প্লাস্টিক বোতল নিয়ে আয়োজিত এক প্রদর্শনীর উদ্বোধনী অনুষ্ঠানে তিনি বলেন, খালি বোতল ফেরত নিয়ে পুনর্ব্যবহার করলে পরিবেশ দূষণ কম হবে।

“ঢাকা বিমানবন্দরে ২৫ টাকার পানির বোতল ব্যবহার শেষে ফেরত দিলে ৫ টাকা পাওয়া যায়। প্লাস্টিক পণ্য উৎপাদনকারী যেসব প্রতিষ্ঠান আছে, তাদের সঙ্গে আমি কথা বলেছি। আমরা চাই এ ধরনের একটি ক্যাম্পেইন আপনারা চালু করুন।

“বোতলের মধ্যে লেখা থাকবে যে খালি বোতল ফেরত দিলে ১ টাকা। তো কারও কাছে বিশটি বোতল থাকল মানে তার কাছে বিশটি টাকা থাকল। এটা করতে পারলে মানুষ উদ্বুদ্ধ হবে, আর আমরাও শহরকে পরিচ্ছন্ন রাখতে পারব।”

প্লাস্টিকের ব্যবহার কমাতে বিভিন্ন মানের পাটের ব্যাগ তৈরির জন্য পাট শিল্প সংশ্লিষ্ট সরকারি প্রতিষ্ঠানের সঙ্গে আলোচনা করার কথাও জানান আতিকুল ইসলাম।

বিডি ক্লিনের স্বেচ্ছাসেবীরা প্লাস্টিকের বোতল থেকে বানিয়েছেন নানা সামগ্রী। ছবি: আসিফ মাহমুদ অভি

তিনি বলেন, প্লাস্টিক ব্যাগের বিকল্প হিসেবে পাটের ব্যাগ চালু করতে সিটি করপোরেশনের পক্ষ থেকে উদ্যোগ নেওয়া হবে।

“এসব ব্যাগের ব্যবহার বাড়াতে আমরা প্রচার চালাব। কীভাবে মানুষকে উদ্বুদ্ধ করতে পারি সেটা নিয়েও ভাবছি। প্লাস্টিকের বিকল্প কী ব্যাগ আমরা দিতে পারি বাজারে, সেটা নিয়ে সিটি করপোরেশন আলোচনা করছে।”

স্বেচ্ছাসেবী সংগঠন বিডি ক্লিনের আয়োজনে এ প্রদর্শনীর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন স্থানীয় সরকারমন্ত্রী মো. তাজুল ইসলাম।

মুক্তিযু্দ্ধের ত্রিশ লাখ শহীদের স্মরণে বিডি ক্লিনের স্বেচ্ছাসেবীরা সারা দেশ থেকে সংগ্রহ করেছেন ত্রিশ লাখ পেট বোতল। ছবি: আসিফ মাহমুদ অভি

ঢাকা উত্তর সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা আবদুল হাই, প্রধান বর্জ্য ব্যবস্থাপক কমডোর মনজুর হোসেনসহ উর্ধ্বতন কর্মকর্তারাও উপস্থিত ছিলেন।

মুক্তিযুদ্ধে বিজয়ের মাস ডিসেম্বরে ত্রিশ লাখ শহীদের স্মরণে দেশের বিভিন্ন স্থান থেকে ত্রিশ লাখ খালি প্লাস্টিকের বোতল সংগ্রহ করেছে বিডি ক্লিন।

স্বেচ্ছাসেবী সংগঠন বিডি ক্লিনের আয়োজনে রোববার মহাখালীর টিঅ্যান্ডটি কলোনি মাঠে প্লাস্টিকের খালি বোতল দিয়ে বানানো সামগ্রীর প্রদর্শনীতে অতিথিদের বসতে দেওয়া হয় বোতলে বানানো আসনে। ছবি: আসিফ মাহমুদ অভি

এসব বোতল দিয়ে তৈরি বঙ্গবন্ধুর ছবি, নৌকা, বাংলাদেশের পতাকা, বাংলাদেশের মানচিত্র, চেয়ার, টেবিলসহ নানা সামগ্রী স্থান পেয়েছে প্রদর্শনীতে। এমনকি উদ্বোধনী অনুষ্ঠানে অতিথিদের বসার ব্যবস্থাও হয়েছিল পেট বোতলে তৈরি চেয়ারে।

আয়োজকরা জানান, পরিবেশ বাঁচাতে  প্লাস্টিকের বোতালের বিপদ সম্পর্কে সচেতন করাই তাদের উদ্দেশ্য। প্রদর্শনী শেষে এসব বোতল পুনঃপ্রক্রিয়াজাত করার জন্য দিয়ে দেওয়া হবে।