পরিবেশ : সর্বশেষ ১০০ খবর
  • ঐক্যবদ্ধ না হলে জলবায়ু যুদ্ধে পরাজয় নিশ্চিত: শেখ হাসিনা

    পৃথিবীকে বাঁচাতে এ বছরের শেষে গ্লাসগোতে ২৬তম বিশ্ব জলবায়ু সম্মেলন (কপ২৬) বসার আগেই উন্নত দেশগুলোর তরফ থেকে কার্বন নিঃসরণ কমানোর উচ্চাভিলাষী পরিকল্পনা আশা করছেন জলবায়ু পরিবর্তনের কারণে ঝুঁকিতে থাকা ৪৮ উন্নয়নশীল দেশের জোট ক্লাইমেট ভালনারেবল ফোরামের (সিভিএফ) নেতা বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

  • ঢাকায় আসছেন যুক্তরাষ্ট্রের জলবায়ু বিষয়ক বিশেষ দূত কেরি

    জলবায়ু লক্ষ্য নিয়ে আলোচনার জন্য ঢাকায় আসছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের জলবায়ু বিষয়ক বিশেষ দূত জন কেরি।

  • তাপদাহ ‘আরও কয়েক দিন’

    মার্চের মাঝামাঝি মৌসুমের প্রথম ঝড়-বৃষ্টির পর এক সপ্তাহ পার হয়ে গেছে, এর মধ্যে তাপদাহে নগর জীবন অতিষ্ঠ; আবহাওয়াবিদরা বলছেন, বৃষ্টির দেখা পেতে অপেক্ষা করতে হবে আরও কয়েকদিন।

  • হালদা হবে 'বঙ্গবন্ধু জীববৈচিত্র্যসমৃদ্ধ ঐতিহ্য'

    দক্ষিণ এশিয়ার অন্যতম প্রাকৃতিক মৎস্য প্রজনন ক্ষেত্র হালদা নদীকে 'বঙ্গবন্ধু জীববৈচিত্র্যসমৃদ্ধ ঐতিহ্য ' ঘোষণা করার সিদ্ধান্ত নিয়েছে সরকার।  

  • রিজেন্ট হানিইটার: বিপন্ন পাখি ‘ভুলছে নিজের গান’

    বিপন্নপ্রায় এক গায়ক পাখি এতটাই হুমকির মুখে পড়েছে যে এটি এখন নিজ প্রজাতির গান ভুলে যাচ্ছে বলে জানিয়েছেন বিজ্ঞানীরা।

  • সঙ্কটাপন্ন কুলু বানর

    হবিগঞ্জ জেলার চুনারুঘাট উপজেলার পাইকপাড়া ইউনিয়নের রঘুনন্দন পাহাড়ে সাতছড়ি জাতীয় উদ্যান নানা জীববৈচিত্রে সমৃদ্ধ। এ উদ্যানের বাসিন্দা ১৯৭ প্রজাতির জীবজন্তুর মধ্যে একটি হল কুলু বানর। আন্তর্জাতিক প্রকৃতি ও প্রাকৃতিক সম্পদ সংরক্ষণ সংঘ বা আইইউসিএনের লাল তালিকায় এ প্রজাতিকে ‘সঙ্কটাপন্ন’ বিবেচনা করা হচ্ছে। সোমবার সাতছড়ি উদ্যানে দেখা মিলল কুলু বানরের একটি দলের।

  • পয়ঃবর্জ্য ড্রেন-জলাশয়ে ফেলা বন্ধে দুই মাস সময় দিল ডিএনসিসি

    সেপটিক ট্যাংক না বানিয়ে যারা বাসাবাড়ি ও বিভিন্ন প্রতিষ্ঠানের পয়ঃবর্জ্য সরাসরি বৃষ্টির পানি সরানোর ড্রেন, খাল, লেক বা অন্যান্য জলাশয়ে ফেলার ব্যবস্থা করেছেন, তাদের তা শুধরে নিতে ৩১ মার্চ পর্যন্ত সময় বেঁধে দিয়েছে ঢাকা উত্তর সিটি করপোরেশন। 

  • নদীর সীমানা খুঁটি ফের বিতর্কে

    আদালতের আদেশে ঢাকার চার পাশের নদীতে সীমানা খুঁটি শুধরে স্থাপনের পর তা নিয়েও উঠেছে বিতর্ক।

  • ভাইরাস ছড়ানো রুখতে বন্যপ্রাণি বাণিজ্য বন্ধের সুপারিশ

    বিভিন্ন বন্যপ্রাণি থেকে ভাইরাস ছড়িয়ে পড়ার আশঙ্কা জানিয়ে অবিলম্বে বন্যপ্রাণি বাণিজ্য বন্ধের সুপারিশ করেছেন একটি কর্মশালার বক্তারা।

  • A pair of lesser adjutants roaming in the Katka Sanctuary in the Sundarbans. Photo: Mostafigur Rahman বন বিভাগও চায় ‘নির্বিচার পর্যটন’ বন্ধ রাখতে

    করোনাভাইরাস মহামারীতে মানুষের বিচরণ না হওয়ায় বন্যপ্রাণী ও বনাঞ্চলে প্রাণীর প্রাকৃতিক প্রজনন যেমন বেড়েছে, তেমনই বেড়েছে উদ্ভিদের বৃদ্ধি। বেড়েছে প্রাণীর বিচরণও।

  • নদী রক্ষায় বরাদ্দের ৭০% যায় পকেটে: কমিশন চেয়ারম্যান

    নদীর সুরক্ষায় নেওয়া প্রকল্পগুলো বাস্তবায়নে বরাদ্দ অর্থের ‘সিংহভাগ নিয়ে’ দুর্নীতি হয় বলে মন্তব্য করেছেন জাতীয় নদী রক্ষা কমিশনের চেয়ারম্যান মুজিবুর রহমান হাওলাদার।

  • Photo: Mostafigur Rahman কেশবপুরের হনুমানরা যাবে কোথায়

    যশোরের কেশবপুরের পুরনো বাসিন্দারা ছেলেবেলা থেকেই কালোমুখো হনুমানদের অবাধ বিচরণ দেখে বড় হয়েছেন। গাছ কমার সঙ্গে সঙ্গে এই প্রাণীরা আবাস হারিয়ে হয়ে পড়েছে অসহায়। আর মহামারীর দুঃসময়ে খাবারের অভাব এদের ফেলেছে চরম সঙ্কটে।

  • কটকার হরিণ হারালো কোথায়

    মহামারীর মধ্যে প্রায় আট মাসের নিষেধাজ্ঞা শেষে পূর্ব সুন্দরবনের শরণখোলা রেঞ্জের কোকিলমনি জঙ্গলে দলে দলে চিত্রা হরিণের দেখা মিললো। কিন্তু যে কটকা বন্যপ্রাণী অভয়ারণ্যে হরিণের বিচরণ থাকে সবচেয়ে বেশি, সেখানে এবার দেখা গেল ভিন্ন চিত্র।

  • সুন্দরবনের রঙিন শিকারি

    বাংলাদেশে যে ১২ প্রজাতির মাছরাঙ্গা পাওয়া যায়, তার মধ্যে আট প্রজাতির দেখা মেলে সুন্দরবনে। মহামারীর কারণে প্রায় আট মাসের নিষেধাজ্ঞা শেষে নভেম্বর থেকে আবার সুন্দরবনে যাওয়ার সুযোগ মিলছে পর্যটক আর বনজীবীদের। সেই সুযোগে চার দিন সুন্দরবনের বিভিন্ন এলাকায় ঘুরে ছয় প্রজাতির মাছরাঙ্গার ছবি ক্যামেরাবন্দি করেছেন মুস্তাফিজ মামুন।

  • দিল্লিতে দূষণ: বাড়ছে ফুসফুসের রোগ

    ভারতের রাজধানী দিল্লির হাসপাতালগুলোতে শ্বাসকষ্ট জনিত সমস্যা নিয়ে রোগী ভর্তি দ্বিগুণ হয়ে গেছে। বায়ুদূষণকে যার প্রধান কারণ বলছেন চিকিৎসকরা। অতিরিক্ত বায়ুদূষণ কোভিড-১৯ মহামারী পরিস্থিতিকে আরো জটিল করে তুলতে পারে বলে শঙ্কা তাদের।

  • করোনাভাইরাস: বাদুড়কে যে কারণে দায়ী করা চলে না

    নতুন করোনাভাইরাস হয়ত বাদুড় অথবা অন্য কোনো প্রাণী থেকেই মানুষের শরীরে এসেছে; কিন্তু সেজন্য কি সেই প্রাণী দায়ী? না মানুষই বারবার নিজের সীমানা পেরিয়ে অন্য প্রাণীর রাজ্যে হানা দিয়ে সংক্রমিত হচ্ছে, যার ফল হচ্ছে মহামারী? বিশেষজ্ঞদের সঙ্গে কথা বলে সেই তত্ত্বের তালাশ নিয়েছেন বিবিসির পরিবেশ বিষয়ক প্রতিবেদক হেলেন ব্রিগস।

  • ‘উইকি লাভস আর্থ’: বাংলাদেশ পর্বের সেরা দশ

    ‘উইকি লাভস আর্থ’ শিরোনামে উইকিপিডিয়ার বার্ষিক আলোকচিত্র প্রতিযোগিতায় ৩৩টি দেশ থেকে ৩০৪ জন আলোকচিত্রীর ১৮৯৪টি ছবি জমা পড়েছিল এবার। প্রাথমিক বাছাই শেষে প্রতিটি দেশ থেকে ১০টি করে মোট ৩৩০টি ছবির সংক্ষিপ্ত তালিকা তৈরি করেছেন বিচারকরা। আসছে ডিসেম্বর সেরা ১৫টি ছবির আলোকচিত্রী পাবেন পুরস্কার। সংক্ষিপ্ত তালিকায় বাংলাদেশ পর্বের ১০ ছবি নিয়ে এই ফটো স্টোরি।

  • Photo: Mostafigur Rahman শীতাতপ নিয়ন্ত্রণ: গরমের আরাম ডাকছে বিপদ

    বাসাবাড়ি থেকে অফিস বা বিপণিবিতানে গরম থেকে স্বস্তির জন্য শীতাতপ নিয়ন্ত্রণ যন্ত্রের চাহিদা যখন ক্রমশ বেড়েই চলেছে, তখন ঘর শীতল করার এই যন্ত্রের মাধ্যমে আশপাশের তাপমাত্রা বৃদ্ধি ও সার্বিক পরিবেশের ক্ষতি নিয়ে সতর্ক করেছেন বিশেষজ্ঞরা।

  • বিপন্ন পাহাড়ি কচ্ছপ বাড়ছে চট্টগ্রাম চিড়িয়াখানায়

    হলুদ শরীরের ভেতর থেকে হঠাৎ হলদেটে মাথা বের করে এদিক সেদিক দেখে, চোখ দুটো কালো রঙের। পিঠের ওপর খোলসের হলদে কালো কালো ছোপ।

  • বায়ু দূষণের উৎস চিহ্নিত করে পদক্ষেপ নেওয়ার পরামর্শ

    বায়ু দূষণের উৎস চিহ্নিত করে সে অনুযায়ী কার্যকর পদক্ষেপ নেওয়ার সুপারিশ এসেছে একটি আলোচনা সভা থেকে।

  • ফটো স্টোরি: মহামারীকালে এক বিকালে তুরাগ বিহারে

    করোনাভাইরাস মহামারীর এই সময় নাভিঃশ্বাস ওঠা ঘরবন্দি দিন পেরিয়ে এখন রাজধানী থেকে দূরে যেতে না পারলেও মাঝে-মধ্যেই মানুষ ছুটে যাচ্ছে প্রকৃতির কাছে। বর্ষায় প্রকৃতিও এখন একটু বেশি সবুজ, আর নদীও ভরা ভরা। মিরপুর বেড়িবাঁধ ধরে এগোতে এগোতে দেখা গেল নদী; আর দেখা গেল মানুষের ‘নিউ নরমাল’ অর্থ্যাৎ ‘নতুন স্বাভাবিক’ বিকাল।

  • ভারতীয় তরুণের বাংলাদেশে সাড়ে তিনশ মাইল সাইকেল সফর

    ‘নিরাপদে চালান, জীবন বাঁচান’- এই মন্ত্র ছড়িয়ে দিতে ভারতের পশ্চিমবঙ্গের এক তরুণ বাইসাইকেল চালিয়ে বাংলাদেশের বিভিন্ন জেলা ঘুরে গেছেন।

  • সুন্দরবনে বাঘ দ্বিগুণ করতে পরিকল্পনা

    সুন্দরবনে বাঘের পরিমাণ দ্বিগুণ করতে সরকার পরিকল্পনা নিয়েছে বলে জানিয়েছেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তনমন্ত্রী মো. শাহাব উদ্দিন।

  • বাঘের জন্য ‘শাপে বর’ হয়ে এসেছে মহামারী

    বিশ্ব ঐতিহ্য সুন্দরবনে চোরা শিকারিদের উৎপাত পুরোপুরি বন্ধ না হলেও বন বিভাগ, আইনশৃঙ্খলা বাহিনীর তৎপরতা আর সরকারের নানা উদ্যোগে রয়েল বেঙ্গল টাইগারের মৃত্যুর ঘটনা কমে এসেছে। কমেছে লোকালয়ে মানুষের পিটুনিতে বাঘের মৃত্যুর ঘটনাও।

  • ঢাবিতে বৃক্ষরোপণ কর্মসূচির উদ্বোধন

    জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে সারাদেশে এক কোটি গাছের চারা রোপণের অংশ হিসেবে ঢাকা বিশ্ববিদ্যালয়ে বৃক্ষরোপণ কর্মসূচির উদ্বোধন করা হয়েছে।

  • তিন লজ্জাবতী ফিরল বনে

    চট্টগ্রামের ফটিকছড়ির হাজারিখিল অভয়ারণ্যে উন্মুক্ত করা হল তিনটি লজ্জাবতী বানর।

  • কক্সবাজার সৈকতে ভেসে এল বিপুল বর্জ্য ও জলজ প্রাণী

    কক্সবাজার সমুদ্র সৈকতে প্লাস্টিক, ছেঁড়া জাল ও রশিসহ নানা ধরনের বর্জ্য ও জলজ প্রাণী ভেসে এসেছে, যা কয়েক কিলোমিটার এলাকাজুড়ে ছড়িয়ে পড়ে।

  • নিরিবিলি সৈকতে ফিরেছে কচ্ছপ, দিচ্ছে ডিম

    পর্যটকদের ভিড়, জেলেদের আগ্রাসী শিকার আর দূষণ তাদের ঠেলে দিয়েছিল দূরে, করোনাভাইরাস মহামারী আবার তাদের কক্সবাজার ও সেন্ট মার্টিনের সৈকতে অবাধ বিচরণের সুযোগ করে দিয়েছে; তার তাতে সঙ্কটে থাকা বিভিন্ন প্রজাতির সামুদ্রিক কচ্ছপের বংশ বিস্তার বেড়েছে উল্লেখযোগ্য হারে।

  • মহামারী: বর্ষায় খরা দেখছে নার্সারি, বৃক্ষমেলাও অনিশ্চিত

    লকডাউনের বিধিনিষেধ শিথিল হলেও করোনাভাইরাসের মহামারীর মধ্যে বৃক্ষমেলার আয়োজন এবার অনিশ্চিত; বর্ষার আগমনে প্রকৃতি সতেজ হয়ে উঠলেও চাঙ্গা হতে পারছে না নার্সারিগুলো।

  • সাগরে ‘জেলেদের জাল’ মৃত্যু ডাকছে ডলফিনের

    কক্সবাজারের উপকূলে একের পর এক ডলফিন, তিমিসহ সামুদ্রিক স্তন্যপায়ী প্রাণীর মৃত্যুর ঘটনা চিন্তার কারণ হয়ে দাঁড়িয়েছে পরিবেশবাদী এবং বন্যপ্রাণী বিশেষজ্ঞদের জন্য।

  • বাংলাদেশ থেকে হারিয়ে যাবে বুনো হাতি?

    বুনো হাতির মৃত্যু- বাংলাদেশের সংবাদ মাধ্যমে এ ধরনের খবরের শিরোনাম অনেকটা গা-সওয়া হয়ে গেলেও বন্যপ্রাণী গবেষক-বিশেষজ্ঞরা এসব ঘটনার মধ্যে বিশালদেহী প্রাণীটির অস্তিত্বের সঙ্কটে পড়ার আলামত দেখছেন।

  • হাজার নদীর গল্প নিয়ে চলচ্চিত্রে মার্ক অ্যাঞ্জেলো

    স্বচ্ছ ও বহতা নদীর গল্প নিয়ে আসছে শরতে এক চলচ্চিত্র উৎসবে পর্দা উঠবে ‘লাস্ট প্যাডল: ১০০০ রিভারস, ওয়ান লাইফ’র।

  • বন্ধুর জন্মদিনে গাছ উপহার দেওয়ার প্রতিজ্ঞা তরুণদের

    জলবায়ু পরিবর্তন ও পরিবেশ বিপর্যয় থেকে পৃথিবীকে বাঁচাতে ‘গ্রিন হ্যাপি বার্থডে’ হ্যাশট্যাগে বন্ধুর জন্মদিনে গাছ উপহার দেওয়ার প্রতিজ্ঞা করছেন তরুণরা, যাদের অনুপ্রাণিত করছে বিশ্ববিদ্যালয় পর্যায়ের শিক্ষার্থীদের একটি স্বেচ্ছাসেবী সংগঠন ‘আর্টিস্টস ফর চেইঞ্জ’।

  • লকডাউনে ‘প্রকৃতির মেরামত’ ঘিরে নতুন শুরুর আশা

    লকডাউনে মানুষের চলাচল সীমিত হওয়ায় কক্সবাজার সৈকতে দেখা মিলছে ডলফিন-বিরল কচ্ছপের, বুড়িগঙ্গার পানি কিছুটা স্বচ্ছ হয়ে কমেছে দুর্গন্ধ, ঢাকার আরেক নদী তুরাগে উঁকি দিচ্ছে শুশুক; প্রকৃতির এই মেরামত আগামীর প্রত্যাশিত স্বাভাবিক দিনগুলোতেও বজায় রাখার দাবি জানাচ্ছেন পরিবেশকর্মী ও বিশেষজ্ঞরা।

  • Locally-made masks and surgical masks are on sale at Dhaka’s Mitford Road. Photo: Mahmud Zaman Ovi দেশে এক মাসে ৪৫ কোটি সার্জিকাল মাস্ক ব্যবহার: জরিপ

    মহামারী ঠেকাতে প্রায় গোটা বিশ্বজুড়ে লকডাউনে বায়ু দূষণ কমলেও করোনাভাইরাস থেকে সুরক্ষা সরঞ্জাম থেকে প্লাস্টিক বর্জ্য বেড়ে তা আবার পরিবেশ দূষণের কারণ হচ্ছে বলে বাংলাদেশের এক জরিপে উঠে এসেছে।

  • দেশে করোনাভাইরাসকে ভয়ঙ্কর করতে পারে বায়ু দূষণ: বাপা

    বাংলাদেশের উচ্চ মাত্রার বায়ু দূষণ নতুন করোনাভাইরাসে মৃত্যুর সংখ্যা বাড়িয়ে তোলার ক্ষেত্রে ভূমিকা রাখতে পারে।

  • ফটোস্টোরি: অবরুদ্ধ নগরে ফিরছে প্রকৃতি

    যান্ত্রিক দূষণ আর কোলাহলের বিশ্বে কারখানা, উড়োযান ও গাড়ির চাকার গতি থমকে দিয়েছে চার মাস আগে আবির্ভূত হওয়া নতুন এক ভাইরাস। নিজে বাঁচতে এবং অন্যকে বাঁচাতে মানুষও থাকছে ঘরে। এরই ফাঁকে নির্ভয়ে শহরে পা রাখছে অন্য প্রাণীকুল; দূষণ কমে আসা বাতাসে হেলেদুলে বেড়ে উঠছে সবুজ।

  • ‘বন্যদের তাদের মতো থাকতে দাও’

    করোনাভাইরাসে লাখো মানুষের মৃত্যুতে বিষণ্ন মন জুলজিক্যাল সোসাইটি অব লন্ডনের প্রধান ডমিনিক জার্মির; তবে তা ছাপিয়ে উঠেছে রাগ।

  • এক ঝলক তাজা হাওয়া

    এক ভাইরাসের দাপটে ঘরবন্দি বিশ্বের কয়েকশ কোটি মানুষ, সভ্যতার চাকাও স্থবির প্রায়; আর তাতেই দূষণের মানচিত্রে দেখা যাচ্ছে লক্ষণীয় উন্নতি।

  • Nilkhet-Azimpur intersection lay barren. Photo: Saad Abdullah লকডাউন: বায়ুমানে সীমিত স্বস্তি

    করোনাভাইরাস মহামারীর মধ্যে মানুষ এখন ঘরবন্দি, যানবাহন চলাচালও সীমিত; তাতে ঢাকার বাতাসে বিষের মাত্রা কমতে শুরু করলেও বায়ুমান এখনও রয়েছে ‘অস্বাস্থ্যকর’ পর্যায়ে।

  • পঙ্গপালের ভয় বাংলাদেশে ‘এখনও নয়’

    পাকিস্তানের শস্য ক্ষেত নষ্ট করে পঙ্গপাল ভারতের পশ্চিমাঞ্চলে হানা দিলেও বাংলাদেশের জন্য তা এখনও আশঙ্কার কারণ মনে করছে না কৃষি বিভাগ।

  • বায়ুদূষণে নষ্ট হচ্ছে জিডিপির ৫%: গ্রিনপিস

    বায়ুদূষণের কারণে প্রতিবছর বাংলাদেশকে যে আর্থিক ক্ষতির মুখে পড়তে হচ্ছে,তার পরিমাণ মোট দেশজ উৎপাদনের (জিডিপি) প্রায় ৫ শতাংশ বলে তথ্য এসেছে এক গবেষণা প্রতিবেদনে। 

  • তুরাগ ভরাটে ডম-ইনোর ৯ কর্মীর জেল-জরিমানা

    সিমেন্ট মেশানো বর্জ্য দিয়ে তুরাগ নদী ভরাটের কারণে আবাসন নির্মাতা প্রতিষ্ঠান ডম-ইনো ডেভলপমেন্টস লিমিটেডের কয়েকজন কর্মীকে সাজা দেওয়া হয়েছে।

  • জলবায়ু: সুন্দর-সুন্দর কথার বদলে কার্যকর পদক্ষেপ চান রাষ্ট্রপতি

    কেবল ‘প্রতিশ্রতি আর সুন্দর-সুন্দর কথার’ বদলে জলবায়ু সঙ্কট মোকাবিলায় কার্যকর সহযোগিতা নিয়ে উন্নত বিশ্বকে এগিয়ে আসার আহ্বান জানিয়েছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ।

  • নদীর দখলদার বেশি কুমিল্লা চট্টগ্রাম নোয়াখালীতে

    নদী রক্ষা কমিশনের তালিকা অনুযায়ী বাংলাদেশের নদীর দখলদার সবচেয়ে বেশি কুমিল্লা জেলায়। এখানে নদী দখলদারের সংখ্যা ৫ হাজার ৯০৬ জন। 

  • বায়ু দূষণ: গাজীপুরে ৮ ইটভাটা গুঁড়িয়ে দিল ভ্রাম্যমাণ আদালত

    গাজীপুর সিটি করপোরেশনের কারখানা বাজার এলাকায় আটটি ইটভাটা গুঁড়িয়ে দিয়েছে পরিবেশ অধিদপ্তরের ভ্রাম্যমাণ আদালত।

  • ‘ক্যান্সার সৃষ্টিকারী’ কীটনাশকের অনুমোদন কেন অবৈধ হবে না: হাই কোর্ট

    স্বাস্থ্য সুরক্ষার পাশাপাশি পরিবেশগত বিবেচনায় কীটনাশক ব্যবহারে প্রতিরোধ, সংশোধন ও নিয়ন্ত্রণমূলক ব্যবস্থা গ্রহণে একটি নিয়মিত স্বাধীন কমিশন গঠনের নির্দেশ কেন দেওয়া হবে না, জানতে চেয়ে রুল জারি করেছে হাই কোর্ট।

  • A man and a boy on a boat guiding home their herd of buffalo through the Karnaphuli river after feeding the cattle on a shoal at Kolagaon in Chattogram’s Patia. Photo: Suman Babu ২০১৯: নদীর জীবনে ফেরার বছর

    তিস্তার পানি বণ্টন চুক্তির কোনো রাজনৈতিক সুরাহা না মিললেও তুরাগের ‘লিগ্যাল পারসন’ হয়ে ওঠার মধ্য দিয়ে বছরজুড়ে চলেছিল নদীকে তার প্রবাহে ফেরানোর তোড়জোড়।

  • বেসরকারি পর্যায়েও ব্লক ইটের ব্যবহার চায় টিআইবি

    পোড়ামাটির ইটের ব্যবহার থেকে সরে এসে বেসরকারি নির্মাণ কাজেও পরিবেশবান্ধব ব্লক ইটের ব্যবহার বাধ্যতামূলক করার দাবি জানিয়েছে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)।

  • প্লাস্টিকের খালি বোতল ফেরত নিন: মেয়র আতিকুল

    পরিবেশ বাঁচাতে ব্যবহৃত প্লাস্টিকের খালি বোতল ফেরত নিতে প্লাস্টিক পণ্য উৎপাদনকারীদের প্রতি আহ্বান জানিয়েছেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র মো. আতিকুল ইসলাম।

  • ঝড়ের সময় তেঁতুলিয়া নদী। ছবি- এম এ মুহিত নদীর জন্য আকুতি পর্বতারোহী মুহিতের

    নদীর পানিতে দাপাদাপি আর নৌকা বাওয়ার দুরন্ত বয়সে তীরে বসে সূর্যাস্ত দেখার কথা মনে করে নস্টালজিয়ায় হারিয়ে যেতে যেতে উদ্বেগ ভর করে বাংলাদেশের সেলিব্রেটি অভিযাত্রী এম এ মুহিতের মনে।

  • ‘প্রাণ প্রকৃতি ও মানুষ রক্ষায়’ ঢাকায় হবে জাতীয় কনভেনশন

    রামপাল বিদ্যুৎ প্রকল্পসহ ঊপকূলে নেওয়া বিভিন্ন প্রকল্প বন্ধের দাবিতে ঢাকায় জাতীয় কনভেনশন করবে তেল-গ্যাস খনিজ সম্পদ ও বিদ্যুৎ-বন্দর রক্ষা জাতীয় কমিটি।

  • নদী ইজারা দেওয়ার পক্ষে নন পরিকল্পনামন্ত্রী

    নদী-খালসহ অন্যান্য জলাশয়গুলো ইজারা দেওয়ার সমালোচনা করেছেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান।

  • জলবায়ুর প্রভাব: বন্যায় ঘর হারাবে বছরে ৫ কোটি মানুষ

    জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবেলায় বিভিন্ন দেশের সরকার এখনই ব্যবস্থা না নিলে শুধু বন্যার কারণে গৃহহীন হওয়ার ঝুঁকিতে থাকা মানুষের সংখ্যা এ শতকের শেষ নাগাদ বছরে পাঁচ কোটি ছাড়িয়ে যাবে বলে সতর্ক করেছেন গবেষকরা।  

  • বায়ুদূষণ: পোড়ামাটির বদলে ব্লক ইটে ‘শতভাগ নির্মাণ ৫ বছরে’

    অবৈধ ইটভাটা উচ্ছেদের পাশাপাশি বায়ু দূষণ কমাতে কৃষি জমির উপরিভাগের মাটি ব্যবহার করে পোড়ামাটির ইটের ব্যবহার থেকে সরে এসে আগামী পাঁচ বছরে নির্মাণ কাজে ধাপে ধাপে পরিবেশবান্ধব ইটের শতভাগ ব্যবহার নিশ্চিত করার পরিকল্পনা নিয়েছে সরকার।

  • জলবায়ু সম্মেলনে যোগ দিতে মাদ্রিদ যাচ্ছেন প্রধানমন্ত্রী

    রাষ্ট্র ও সরকার প্রধানদের অংশগ্রহণে অনুষ্ঠেয় কপ-২৫ নামে পরিচিত বৈশ্বিক জলবায়ু সম্মেলনের ২৫তম আসরে যোগ দিতে তিন দিনের সরকারি সফরে স্পেনের রাজধানী মাদ্রিদে যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। 

  • A rickshaw passenger covers the nose of a child to save it from dust while the puller wears a mask on a street at Postogola in Dhaka. Photo: Mahmud Zaman Ovi ধুলায় ধূসর নগরে আক্রান্ত বয়স্ক ও শিশুরা

    নগরজুড়ে চলমান নির্মাণ কাজে বায়ু দূষণ বাড়ার সঙ্গে সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে বয়স্ক ও শিশুদের নাক-চোখ ও শ্বাসতন্ত্রের অসুখ।  শীত ঘনিয়ে আসার এই সময়ে এসব রোগ নিয়ে হাসপাতালে আসা লোকজনের চাপও বেড়েছে।

  • ঢাকার বায়ু দূষণ বড় চ্যালেঞ্জ: কৃষিমন্ত্রী

    রাজধানীর বায়ু দূষণকে বড় ধরনের চ্যালেঞ্জ হিসেবে দেখছেন কৃষিমন্ত্রী আব্দুর রাজ্জাক।

  • তালিপামের ‘পুনর্জন্মের’গল্প

    পৃথিবীর কোথাও তালিপামে ফুল হবে না, ফল ধরবে না আরও ৯০ বছর।

  • ‘উন্নয়নের দূষণ’ রুখতে ২৫ নভেম্বর আন্তঃমন্ত্রণালয় সভা

    আন্তর্জাতিক সংস্থা এয়ার ভিজুয়ালের পর্যবেক্ষণে বিশ্বের সবচেয়ে দূষিত বায়ুর দেশের তালিকায় বাংলাদেশের নাম আসায় আগামী ২৫ নভেম্বর ‘জরুরি’ আন্তঃমন্ত্রণালয় সভা ডেকেছে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন বিষয়ক মন্ত্রণালয়।

  • শীতের আগেই ঢাকার বাতাসে ‘বিপদ’

    বর্ষা মৌসুম শেষ হওয়ার সঙ্গে সঙ্গেই ‘অস্বাস্থ্যকর’ হয়ে উঠেছে রাজধানীর বাতাস; এরই মধ্যে ঢাকার বাতাসে ভাসমান বস্তুকণার উপস্থিতি সহনীয় মাত্রার চেয়ে কয়েকগুণ বেড়ে গেছে বলে জানিয়েছে পরিবেশ অধিদপ্তর।

  • বাংলাদেশ হবে ‘দুর্যোগ সহনীয়’ রাষ্ট্র: প্রতিমন্ত্রী

    বাংলাদেশে তিন কোটি ‘দুর্যোগ সহনীয় ঘর’ তৈরির পরিকল্পনার কথা তুলে ধরে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী মো. এনামুর রহমান বলেছেন, সরকার বাংলাদেশকে একটি ‘দুর্যোগ সহনীয় রাষ্ট্র’ হিসেবে গড়ে তুলতে কাজ করছে।

  • মোহাম্মদপুরে খেলার মাঠ দখল করে মেলা আয়োজনের প্রতিবাদে সমাবেশ

    রাজধানীর মোহাম্মদপুরের জাকির হোসেন রোড সংলগ্ন খেলার মাঠে নিয়মিত মেলা আয়োজনের প্রতিবাদ জানিয়েছে পরিবেশবাদী দুটি সংগঠন।

  • কয়লা নয়, উন্নয়ন হোক সৌর জ্বালানিতে: বাপা

    কয়লার ব্যবহার বন্ধ করে সৌরশক্তি ব্যবহার করে জ্বালানি তৈরিতে গুরুত্ব দেওয়াসহ ছয়টি দাবি জানিয়েছে বাংলাদেশ পরিবেশ আন্দোলন-বাপাসহ ৪০টি সামাজিক ও পরিবেশবাদী সংগঠন।

  • রাজধানীতে ১০ টন পলিথিন জব্দ, ৫ লাখ টাকা জরিমানা

    রাজধানীর দুই কারখানা ও একটি গুদামে অভিযান চারিয়ে ১০ টন পলিথিন জব্দের পাশাপাশি পাঁচ লাখ টাকা জরিমানা আদায় করেছে পরিবেশ অধিদপ্তর।

  • নিষিদ্ধ পলিথিন উৎপাদন: ৫ কারখানাকে জরিমানা

    রাজধানীর দুই এলাকায় অভিযান চালিয়ে নিষিদ্ধ পলিথিন ব্যাগ উৎপাদনের দায়ে পাঁচ কারখানাকে সোয়া ছয় লাখ টাকা জরিমানা করেছে পরিবেশ অধিদপ্তরের ভ্রাম্যমাণ আদালত।

  • ঢাকায় কাঁচাবাজার থেকে ৫০০ কেজি পলিথিন জব্দ

    ঢাকা নিউ মার্কেটের বনলতা কাঁচাবাজারে অভিযান চালিয়ে ৫০০ কেজি নিষিদ্ধ পলিথিন শপিং ব্যাগ জব্দ করেছে পরিবেশ অধিদপ্তরের ভ্রাম্যমাণ আদালত।

  • বজ্রপাতে রেহাই পেতে বুড়িগঙ্গার তীরে তালগাছ রোপন

    নদীর চারপাশসহ খোলা জায়গায় তালগাছ লাগালে বজ্রপাতের সময় তা রক্ষাকবচ হয়ে উঠবে; তালবীজ ও বৃক্ষরোপন কর্মসূচির উদ্বোধনী অনুষ্ঠানে এই বার্তা দিল বাংলাদেশ পরিবেশ আন্দোলন– বাপাসহ কয়েকটি সংগঠন।

  • জলবায়ু সম্মেলনে ‘কান্নাকাটি’ করে পরে কিছু করছে না: আনু মুহাম্মদ

    জলবায়ু সম্মেলন থেকে সাহায্য নিয়ে এসে সে অর্থে দেশে সঠিক কোনো পদক্ষেপ নেওয়া হচ্ছে না বলে অভিযোগ করেছেন তেল-গ্যাস খনিজ সম্পদ ও বিদ্যুৎ-বন্দর রক্ষা জাতীয় কমিটির সদস্য সচিব অধ্যাপক আনু মুহাম্মদ।

  • পরিবেশ দূষণে ফতুল্লার ৭ কারখানাকে কোটি টাকার জরিমানা

    নারায়ণগঞ্জের ফতুল্লায় অভিযান চালিয়ে পরিবেশ দূষণের দায়ে সাত কারখানাকে কয়েক কোটি টাকার জরিমানা করেছে পরিবেশ অধিদপ্তর।

  • পরিবেশ দূষণে সারা দেশে ১৩ কারখানাকে অর্ধ কোটি টাকা জরিমানা

    দেশের সাত জেলায় পরিবেশ দূষণবিরোধী এক অভিযানে ১৩ কারখানাকে সাড়ে ৫৬ লাখ টাকারও বেশি জরিমানা করেছে পরিবেশ অধিদপ্তর।

  • ফটো স্টোরি: যখন যেমন নদী

    বাংলাদেশে বছর জুড়ে নদীর অনেক রূপ। কখনও জোয়ার-ভাটা-প্লাবন, কখনও নদীর বুকে ধু ধু চর। দখল আর দূষণে নদীর সেই চেনারূপ বদলে যাচ্ছে ক্রমশ।

  • নদীর জমি জনগণের: নদী রক্ষা কমিশন

    নদীর জমির মালিক জনগণ বলে মন্তব্য করেছেন নদী রক্ষা কমিশনের চেয়ারম্যান মুজিবর রহমান হাওলাদার।

  • পাহাড়ে হাতির জন্য করিডোর করার ভাবনা

    হাতি ও বাঘ সংরক্ষণে পার্বত্য চট্টগ্রাম অঞ্চলে ‘বঙ্গবন্ধু কনজারভেশন করিডোর’ নামে অভয়ারণ্য তৈরির পরিকল্পনা নিয়েছে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন বিষয়ক মন্ত্রণালয়।

  • ‘অতি বিপন্ন’ ১৭% হাঙ্গর ও রে ফিশ: জরিপ

    পৃথিবী জুড়ে শীর্ষ ২০ দেশে প্রতি বছর তিন লাখ ৩৩ হাজার ৯৫২ মেট্রিক টন হাঙ্গর ও রে ফিশ (হাঙ্গর গোত্রীয়) ধরা পড়ছে বলে উঠে এসেছে প্রাণী ও উদ্ভিদ বিষয়ক আন্তর্জাতিক গবেষণা প্রতিষ্ঠান ‘ট্রাফিক’র একটি জরিপে।

  • পাচারের ৩৩ ঘটনায় ৫১টি বাঘ বাংলাদেশের: জরিপ

    গত ১৮ বছর ধরে বিশ্বের ৩২টি দেশ থেকে পাচারের জন্য ২ হাজার ৩৫৯টি বাঘ শনাক্ত করার ঘটনায় ৫১টি বাঘ বাংলাদেশের বলে উঠে এসেছে এক জরিপে।

  • পুড়ছে চিরহরিৎ আমাজন, পৃথিবীর ক্ষতি কতটা? 

    বিপুল পরিমাণ কার্বন ধারণ করে বৈশ্বিক উষ্ণতার গতি খানিকটা শ্লথ রাখা বিশ্বের সবচেয়ে বড় চিরহরিৎ বনাঞ্চল আমাজন নিজেই এখন জ্বলছে।