পরিবেশ : সর্বশেষ ১০০ খবর
  • The sun sets as Bangladesh’s loan coral island St Martin’s bids farewell to 2021 on Friday, Dec 31. Photo: Mostafigur Rahman সেন্ট মার্টিন ঘিরে ১৭৪৩ বর্গ কিলোমিটার এলাকা ‘সংরক্ষিত’ ঘোষণা

    সমুদ্র সম্পদের টেকসই আহরণের লক্ষে বঙ্গোপসাগরের ১ হাজার ৭৪৩ বর্গ কিলোমিটার এলাকাকে ‘সেন্ট মার্টিন মেরিন প্রটেক্টেড এরিয়া’ ঘোষণা করেছে সরকার।

  • নববর্ষে আতশবাজি, ‘মাশুল গুনল’ ঢাকার বাতাস

    ঢাকায় যুক্তরাষ্ট্র দূতাবাসের বায়ুমান পর্যবেক্ষণে রোববার ঢাকার পরিবেশ ছিল চরম দূষিত। বায়ুমান সূচকে (একিউআই) বেলা ১টায় রাজধানীর অবস্থান ছিল ২৪৭, যাকে ‘অত্যন্ত অস্বাস্থ‌্যকর’ বলা হয়। ‘জরুরি স্বাস্থ্য সতর্কতার’ এমন পরিস্থিতিতে পুরো জনগোষ্ঠী আক্রান্ত হতে পারে। এসময় শ্বাসতন্ত্রের জটিলতায় আক্রান্তদের ও শিশুদের খোলা আকাশের নিচে বের হতে মানা করা হয়।

  • জলবায়ু সহিষ্ণু ফসলের গবেষণায় ঢাবিতে 'গ্রিনহাউজ'

    পরিবর্তিত পরিস্থিতিতে জলবায়ু সহনশীল ফসল উৎপাদনের লক্ষ্যে গবেষণা চালাতে ঢাকা বিশ্ববিদালয়ের কার্জন হলের বোটানিক্যাল গার্ডেনে একটি 'গ্রিনহাউজ' এর উদ্বোধন করা হয়েছে।

  • কপ-২৬ এ যথাযথ প্রাপ্তি না হলেও অনেক দাবি পূরণ হয়েছে: পরিবেশমন্ত্রী

    পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তনমন্ত্রী মো. শাহাব উদ্দিন  বলেছেন, এবারের জাতিসংঘ জলবায়ু সম্মেলনে প্রত্যাশা অনুযায়ী যথাযথ প্রাপ্তি না হলেও বাংলাদেশের দীর্ঘদিনের অনেক দাবি পূরণ হয়েছে।

  • কপ২৬: এর পর কী

    কয়লায় ‘ফাঁকিতে’ এবারের জলবায়ু সম্মেলন ঝুঁকিতে থাকা দেশগুলোর জন্য বয়ে এনেছে হতাশা; নামমাত্র একটি চুক্তিতে সই করে প্রতিনিধিরা ফিরে গেছেন যার যার দেশে। জলবায়ু ঝুঁকিতে সামনের সারিতে থাকা বাংলাদেশ এখন কী করতে পারে? 

  • Keokradong Bangladesh, the coordinator of International Coastal Cleanup Campaign in the country, organised a drive on the sea beach of Saint Martin’s Island in association with Coca-Cola Bangladesh on Friday. Photo: Mostafigur Rahman ধূমপানমুক্ত সেন্ট মার্টিন চায় সংসদীয় কমিটি

    দেশের একমাত্র প্রবাল দ্বীপ সেন্ট মার্টিনকে ধূমপানমুক্ত এলাকা ঘোষণা করতে সরকারকে সুপারিশ করেছে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি।

  • Traffic on the road is kicking up dust in Old Dhaka’s Mirhazaribag, causing difficulties for residents. Photo: Asif Mahmud Ove শীতের শুরুতেই ঢাকা ধুলায় ধূসর

    ঢাকার তেজগাঁওয়ের রেজিস্ট্রেশন কমপ্লেক্সের সামনের সড়ক নালা সংস্কারের জন্য খোঁড়া হয়েছিল, সেই গর্তে বালি ফেলার পর ইটের খোয়া দেওয়া হয়েছে। কিন্তু গাড়ি চলার সময় ওড়ে ধুলা, এই দূষণ থেকে বাঁচতে পথচারীদের চলতে হয় নাক-মুখ ঢেকে।

  • Dr Atiq Rahman believes it will take five more years for Bangladesh to win the world’s confidence to get climate funds. Photo: Courtesy of the University of Notre Dame. কপ২৬: প্রত্যাশা-প্রাপ্তির ফারাকেও আশা দেখছেন ড. আতিক

    এবারের বিশ্ব জলবায়ু সম্মেলন ঘিরে প্রত্যাশার সঙ্গে চেষ্টা ছিল ভালো কিছু অর্জনের; শেষ পর্যন্ত তা না হলেও অনেক দেন দরবারে যে চুক্তিতে প্রায় দুইশ দেশ পৌঁছেছে, তাকে জলবায়ু দূতিয়ালির সুফল হিসেবেই দেখছেন জলবায়ু বিজ্ঞানী ড. আতিক রহমান।

  • হাতি হত্যা এখন কেন বাড়ছে?

    হাতি হত্যায় কি মানুষ মরিয়া হয়ে উঠছে? বিনা দ্বিধায় যে চক্র হাতি মারছে, তাদের কি কিছুই হবে না? সম্প্রতি চট্টগ্রাম ও কক্সবাজারে তিনটি হাতি হত্যার পর ঘুরেফিরে সামনে এসেছে এসব প্রশ্ন।

  • প্রবালের রাজ্যে প্লাস্টিকের আগ্রাসন

    প্রতিবছর কয়েক লাখ পর্যটক সমুদ্রস্নানে যান সেন্ট মার্টিনে, তারা সুখস্মৃতি নিয়ে ফেরেন, রেখে আসেন প্লাস্টিকের বোতল, পলিথিন।

  • বিরল যৌথ ঘোষণায় জলবায়ু প্রশ্নে সহযোগিতা বাড়ানোর প্রতিশ্রুতি চীন ও যুক্তরাষ্ট্রের

    জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাব মোকাবেলায় সহযোগিতা বাড়াতে সম্মত হয়েছে বিশ্বের সবচেয়ে বেশি কার্বন গ্যাস নিঃসরণকারী দেশ চীন ও যুক্তরাষ্ট্র।

  • প্রজনন বেড়ে অতিরিক্ত প্রাণীই এখন চিড়িয়াখানার ‘মাথাব্যথা’

    ঢাকার জাতীয় চিড়িয়াখানা এক সময় খবরের শিরোনাম হত প্রাণী স্বল্পতার জন্য, মহামারীর মধ্যে লকডাউনে প্রজনন বেড়ে যাওয়ায় এখন অতিরিক্ত প্রাণীই কর্তৃপক্ষের ভাবনার কারণ হয়ে দাঁড়িয়েছে।

  • কপ২৬ ব্যর্থ: গ্রেটা থুনবার্গ

    স্কটল্যান্ডের গ্লাসগোতে বিশ্বনেতাদের যে সম্মেলনকে অনেকে পৃথিবীকে বাঁচানোর শেষ চেষ্টা হিসেবে দেখছিলেন, গ্রেটা থুনবার্গ বললেন, সেই কপ২৬ ‘ব্যর্থ’হয়েছে।

  • A fallen tree lies in an area of the Amazon jungle that was cleared by loggers and farmers near Porto Velho, Rondonia State, Brazil, August 14, 2020. REUTERS/Ueslei Marcelino(32) বনের বিনাশ বন্ধের ঘোষণায় বাংলাদেশ না থাকা অবিশ্বাস্য: টিআইবি

    জাতিসংঘের জলবায়ু সম্মেলনে (কপ২৬) বন ধ্বংস বন্ধে বিশ্ব নেতারা যে ঘোষণা দিয়েছেন, তাতে বাংলাদেশ একাত্মতা প্রকাশ না করায় উদ্বেগ জানিয়েছে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)।

  • উপকূলে নারিকেল-সুপারি কি টিকে থাকবে?

    “এখন সেসব স্মৃতি, হাট এখনও আছে ঠিকই, কিন্তু সেই জৌলুস আর নেই,” আক্ষেপ নিয়ে বললেন আল আমিন শেখ।

  • বদলে যাওয়া জলবায়ু কোন ভবিষ্যত আনছে শিশুর জন্য?

    ঘূর্ণিঝড়ে ঘর হারানো যে শিশুটি পরিবারের সঙ্গে উপকূলীয় গ্রাম ছেড়ে শহরে এসেছে টিকে থাকার আশায়, জলবায়ু পরিবর্তনের কথা সে কখনও শোনেনি।

  • The sun shone in Dhaka brightly under a cloudless sky on Tuesday, forcing the people to use handkerchiefs and scarfs besides umbrellas for cover. Photo: Asif Mahmud Ove ছয় দশকে দেশের গড় তাপমাত্রা বেড়েছে ১ ডিগ্রি সেলসিয়াস

    একসময় গ্রীষ্মের তাপপ্রবাহ সিলেট অঞ্চলে যেত না, পশ্চিমাঞ্চলেই শৈত্যপ্রবাহের দাপট থাকত বেশি। কিন্তু আবহাওয়ার মতিগতি বদলেছে।

  • জলবায়ু ঝুঁকিতে থাকা দেশগুলোর চাই জরুরি তহবিল: শেখ হাসিনা

    কোভিড মহামারী শুরুর পর আন্তর্জাতিক সম্প্রদায় যেভাবে দ্রুত সাড়া দিয়েছিল, মানবজাতির সামনে অস্তিত্ব সঙ্কটের হুমকি তৈরি করা জলবায়ু পরিবর্তনের বিপদ মোকাবেলায় একইরকম উদ্যোগী ভূমিকা নিয়ে এগিয়ে আসতে বিশ্বনেতাদের প্রতি আহ্বান জানিয়েছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

  • আশা-নিরাশার গ্লাসগো

    যে গ্লাসগোয় এবার বসছে কপ২৬ সম্মেলন, জলবায়ু পরিবর্তনের কারণে স্কটল্যান্ডের সেই শহরটিকেই হিমশিম খেতে হচ্ছে।

  • জলবায়ু পরিবর্তন মোকাবেলায় বাংলাদেশ ‘বিশ্বের মডেল’: মোমেন

    জলবায়ু পরিবর্তনের ক্ষতিকর প্রভাব মোকাবেলায় বিশ্বে বাংলাদেশ একটি ‘মডেল’ হয়ে উঠেছে বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেন।

  • Students call for a reduction in carbon emissions at a climate change campaign at the Boishakhi playground in the capital's Rayerbazar on Saturday. Photo: Asif Mahmud Ove কপ২৬: ৫ বিষয়ে সরব হতে বাংলাদেশের প্রস্তুতি

    জলবায়ু পরিবর্তনের প্রভাব নিয়ন্ত্রণ ও মোকাবেলায় করণীয় নির্ধারণে শুরু হতে যাওয়া কপ২৬ এ বাংলাদেশ পাঁচ বিষয়ে অগ্রাধিকার দেওয়ার লক্ষ্য নিয়ে অংশ নিচ্ছে।

  • কপ ২৬: গরিব দেশগুলো কী চায়?

    জলবায়ু পরিবর্তনের ফলে বিশ্বজুড়েই এখন বন্যা, খরা ও দাবানলের মতো বিপর্যয়ের দাপট; আর এ নিয়ে সবচেয়ে বেশি বিপাকে আছে গরিব দেশগুলো।

  • দূষণের রাজা কে?

    ক্ষমতায় তারা সবার চেয়ে এগিয়ে, সেই সঙ্গে দূষণেও।

  • জলবায়ু সম্মেলন: অনৈতিক হস্তক্ষেপ’ বন্ধে টিআইবির সুপারিশ

    জীবাশ্ম জ্বালানি কোম্পানিগুলোর ‘অনৈতিক হস্তক্ষেপ’ বন্ধ করতে নীতি নির্ধারণের জন্য এবারের জলবায়ু সম্মেলেন বাংলাদেশকে সরব হওয়ার পরামর্শ দিয়েছে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ-টিআইবি।

  • বনের জমি একাডেমির জন্য বরাদ্দ কীভাবে হল, খতিয়ে দেখবে সংসদীয় কমিটি

    কক্সবাজারে সমুদ্র সৈকতের পাশে দরিয়া নগরে সংরক্ষিত বনের ৭০০ একর জমি সরকারি কর্মকর্তাদের প্রশিক্ষণ একাডেমি নির্মাণের জন্য বরাদ্দ কীভাবে দেওয়া হল, তা খতিয়ে দেখার সিদ্ধান্ত নিয়েছে সংসদীয় কমিটি।

  • বাংলাদেশের দরকার ‘জলবায়ু দূতিয়ালি’

    জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাব ঠেকাতে উন্নত দেশগুলোর দেওয়া প্রতিশ্রুতি আর উন্নয়নশীল দেশগুলোর প্রত্যাশার ব্যবধান ঘোচানোর চেষ্টা এবারও হয়ে উঠতে পারে আসন্ন গ্লাসগো সম্মেলনের মূল বিষয়।

  • British Prime Minister Boris Johnson and David Attenborough look at a projection of planet Earth during a conference about the UK-hosted COP26 UN Climate Summit, at the Science Museum in London, Britain February 4, 2020. Chris J Ratcliffe/Pool via REUTERS কপ ২৬ কী, কেন গুরুত্বপূর্ণ?

    বৈশ্বিক জলবায়ু পরিবর্তনকে নিয়ন্ত্রণে রাখার লক্ষ্যে যুক্তরাজ্যে এ বছর গুরুত্বপূর্ণ যে সম্মেলন হতে যাচ্ছে, তা সফল হলে বিশ্ববাসীর দৈনন্দিন জীবনযাত্রাতেও দেখা যেতে পারে বড় পরিবর্তন।

  • শিকারির চোখ হাঙ্গর ও শাপলাপাতা মাছে

    কয়েক বছর আগেও হাঙ্গর বা রে মাছ জালে পড়লেই শুধু ধরতেন জেলেরা। এখন সময় বদলেছে; বাণিজ্যিক মূল্য বাড়ায় এগুলো ধরার জন্যই সাগরে ছুটছেন শিকারিরা।

  • A man takes a nap on a bench under a tree at Hatirjheel in Dhaka on a scorching afternoon on Thursday, Sep 30, 2021. Photo: Mahmud Zaman Ovi ঢাকা নগরীতে ২৫ ‘হিট আইল্যান্ড’

    গরমের মধ্যে পারিপার্শ্বিক অবস্থার কারণে ঢাকায় তাপপ্রবাহের ফলে বেশি ঝুঁকিতে থাকা ২৫টি এলাকা চিহ্নিত করা হয়েছে এক গবেষণায়। এই এলাকাগুলোর নাম গবেষকরা দিয়েছেন ‘হিট আইল্যান্ড’।

  • প্রি-কপ ২৬ সভায় যোগ দিতে ইতালি গেলেন পরিবেশমন্ত্রী

    প্রি-কপ ২৬ পরামর্শ সভায় অংশ নিতে ইতালি গিয়েছেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তনমন্ত্রী মো. শাহাব উদ্দিন।

  • বন্যপ্রাণীর করিডোর: পরামর্শক নিয়োগ নিয়ে প্রশ্ন

    ভারত ও মিয়ানমারের সাথে যৌথভাবে বন্যপ্রাণী করিডোর তৈরির প্রকল্পের সম্ভাব্যতা যাচাইয়ে বন অধিদপ্তরের একটি প্রকল্পের প্রায় শেষ পর্যায়ে এসে পরামর্শক নিয়োগ নিয়ে প্রশ্ন উঠেছে।

  • ছয় নদীর এলিজি

    চারশ বছর আগে যে ঢাকার জন্ম হয়েছিল নদীর তীরে, সেই শহরের চারপাশের নদীগুলোই এখন মরতে বসেছে। ঢাকাকে ঘিরে থাকা বুড়িগঙ্গা, শীতলক্ষ্যা, তুরাগ, বালু, ধলেশ্বরী আর বংশী- এই ছয় নদী এখন বিপর্যস্ত দূষণ আর দখলে।

  • সুখস্মৃতির সিংহ নদী এখন দুঃখই জাগায়

    “এখানে সিংহ নদীটা কোথায়?” প্রশ্ন শুনে কয়েক সেকেন্ড ভেবে নিলেন ইউসুফ খান। তারপর মাথা নেড়ে বললেন, “হ হ, সিং নদীটা আছে, অনেকদিন পর কেউ নদীটার কথা জিগাইল। সামনে আউগ্গাইলেই পাইবেন।”

  • সাভারের ট্যানারি কেন বন্ধ হবে না, বিসিকের কাছে ব্যাখ্যা দাবি

    সংসদীয় কমিটির সুপারিশের ভিত্তিতে সাভারের চামড়া শিল্প নগরী ‘কেন বন্ধ করা হবে না’, তা বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প কর্পোরেশনের (বিসিক) কাছে জানতে চেয়েছে পরিবেশ অধিদপ্তর।

  • আমাজনের পর দক্ষিণ আমেরিকার দীর্ঘতম নদীটি কেন শুকিয়ে যাচ্ছে?

    প্রমত্তা পারানা নদীর এই হাল আগে কখনও দেখেনি আর্জেন্টিনাবাসী।

  • গ্রিনল্যান্ডের বরফচূড়ায় বৃষ্টি, নতুন উদ্বেগ

    প্রথমবারের মতো গ্রিনল্যান্ডের সর্বোচ্চ বরফচূড়ায় বৃষ্টিপাতের ঘটনা ঘটেছে। ছিটেফোঁটা নয়, কয়েক ঘণ্টা ধরে বেশ ভালো মাত্রায় বৃষ্টি ঝরেছে সেখানকার বরফচাঁইয়ের ওপর।

  • ৯ মাসে ৫ হাজার একর বনভূমি উদ্ধার: বন অধিদপ্তর

    বেদখলে থাকা বন বিভাগের ৫ হাজার ৬৩৯ দশমিক ১৩ একর ভূমি গত নয় মাসে উদ্ধার করা হয়েছে।

  • পরিবেশ দূষণ রোধে সাভারের ট্যানারি বন্ধের সুপারিশ

    বর্জ্য ব্যবস্থাপনা সঠিকভাবে না হওয়ায় সাভারের চামড়া শিল্প নগরী আপাতত বন্ধ রাখতে বলেছে পরিবেশ বিষয়ক সংসদীয় কমিটি।

  • জলবায়ু সঙ্কটে অতি উচ্চ মাত্রার ঝুঁকিতে বাংলাদেশের শিশুরা: ইউনিসেফ

    বাংলাদেশসহ দক্ষিণ এশিয়ার চার দেশের শিশুরা জলবায়ু পরিবর্তনের নেতিবাচক প্রভাবে ‘অতি উচ্চ মাত্রার’ ঝুঁকিতে রয়েছে বলে উঠে এসেছে ইউনিসেফের নতুন এক প্রতিবেদনে।

  • A tract of Amazon jungle burns as it is cleared by farmers in Rio Pardo, Rondonia, Brazil September 15, 2019. REUTERS ১৪২ বছরে সবচেয়ে উষ্ণতম মাস জুলাই

    এখন পর্যন্ত রেকর্ড বইয়ের তথ্যে এ বছরের জুলাই মাসটি ছিল বিশ্বের সবচেয়ে উষ্ণতম মাস- এমনটাই জানিয়েছে যুক্তরাষ্ট্রের একটি কেন্দ্রীয় বৈজ্ঞানিক ও নিয়ন্ত্রক সংস্থা।

  • বন আর চলার পথ ফিরে পাবে হাতি?

    বন্য হাতির আক্রমণে রাঙ্গামাটির কাপ্তাইয়ে এক বৌদ্ধ ভিক্ষু প্রাণ হারান গত ১৮ জুলাই সকালে। বান্দরবানের আলীকদমে ২৩ জানুয়ারি হাতির পায়ে নিহত হন দুই যুবক।

  • ফাইল ছবি জলবায়ু পরিবর্তন: আইপিসিসির প্রতিবেদনে মানবজাতির জন্য সতর্কবার্তা

    মানুষের কর্মকাণ্ড এই পৃথিবীর জলবায়ুকে অল্প সময়ে যেভাবে বদলে দিয়েছে, তেমনটা লাখো বছরেও ঘটেনি। আর এই পরিবর্তন অনেক ক্ষেত্রে আর সংশোধনের উপায় নেই, যা মানবজাতিকে অনিবার্য পরিণতির দিকে নিয়ে যাচ্ছে বলে সতর্ক করেছেন বিজ্ঞানীরা। 

  • সুন্দরবনে বাঘ বেড়েছে, শুনেছেন উপমন্ত্রী

    মহামারীকালের বিধি-নিষেধে মানুষের আনাগোনা কমে যাওয়ায় সুন্দরবনে বাঘের সংখ্যা বেড়েছে বলে দাবি করেছেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন উপমন্ত্রী হাবিবুন নাহার।

  • সুন্দরবনে বাঘের সংখ্যা বাড়াতে অগ্রগতি কতদূর?

    সেন্ট পিটার্সবুর্গ সম্মেলনের লক্ষ্য পূরণে অগ্রগতি হয়নি কিছুই; বাংলাদেশের বিশেষজ্ঞরা এখন বলছেন, সুন্দরবনে বাঘের সংখ্যা স্থিতিশীল থাকাই ‘বড় সুখবর’।

  • বাঘ: চোরাশিকার ও পাচার কতটুকু কমেছে?

    চলতি বছরের ১৯ জানুয়ারি সুন্দরবন থেকে শিকার করা একটি রয়েল বেঙ্গল টাইগারের চামড়াসহ গাউস ফকির নামে এক চামড়া পাচারকারীকে গ্রেপ্তার করে র‌্যাব ও বনবিভাগ। তিন মাস না যেতেই ১১ মার্চ ঢাকায় শাহজালাল বিমান বন্দরে দুই বিদেশি নাগরিকের কাছ থেকে উদ্ধার করা হয় চারটি বাঘের হাড়।

  • সুন্দরবন বিপদজনক অবস্থানে: সুলতানা কামাল

    সুন্দরবন নানা কারণে বর্তমানে বিপদজনক অবস্থানে দাঁড়িয়েছে বলে মনে করছেন সুন্দরবন রক্ষা জাতীয় কমিটির সভাপতি সুলতানা কামাল।

  • ‘জলবায়ু পরিবর্তনে ক্ষতিগ্রস্ত দেশকে প্রযুক্তি সহায়তাও দিতে হবে’

    জলবায়ু পরিবর্তন মোকাবিলায় অভিযোজনমূলক কার্যক্রম চালাতে দুর্বল ও ক্ষতিগ্রস্ত দেশগুলোকে আর্থিক সহায়তার পাশাপাশি অগ্রাধিকারভিত্তিতে প্রযুক্তি সহায়তা দেওয়ার আহ্বান জানিয়েছেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মো. শাহাব উদ্দিন।

  • জলবায়ু পরিবর্তন: যেখানে কদাচিৎ দাবানল হত, সেখানেও ছড়াচ্ছে আগুন

    বিশ্বের সবচেয়ে শীতল শহর হিসেবে পরিচিত রাশিয়ার সাইবেরিয়ায় ইয়াকুটস্ক। এ এমন এক এলাকা, যেখানে শীতকালে নাক ঢাকা না থাকলে ঠাণ্ডায় প্রচণ্ড ব্যথায় ভুগতে হয়। স্থানীয় বাসিন্দারা বরফ শীতল আবহাওয়ায় মানিয়ে চলতে অভ্যস্ত, সকালে উঠে কয়েক পরতের পোশাক পরতেই তাদের অনেকটা সময় চলে যায়।

  • লাঠিটিলায় হচ্ছে দেশের তৃতীয় সাফারি পার্ক

    কক্সবাজারের ডুলাহাজারা ও গাজীপুরের পর মৌলভীবাজারের জুড়ী উপজেলার লাঠিটিলায় দেশের তৃতীয় সাফারি পার্ক স্থাপনের উদ্যোগ আরেক ধাপ এগিয়েছে।  

  • বদলে যাবে মিরপুর চিড়িয়াখানা, আসছে মহাপরিকল্পনা

    মানুষের বিনোদনের জন্য খাঁচাবন্দি বন্যপ্রাণী প্রদর্শন- ঝেড়ে ফেলা হবে চিড়িয়াখানার সেকেলে এই ধারণা। প্রাণীরা থাকবে, তবে তাদের বিচরণক্ষেত্র হবে এমন একটি মুক্ত পরিবেশে, যাতে মানুষও নিরাপদ দূরত্বে থেকে তাদের দেখতে পায়। 

  • চীনে হস্তিপালের মহাকাব্যিক যাত্রা

    পুরো পালে মোট ১৫টি হাতি, তার মধ্যে দুটি শাবক। ফসলের ক্ষেত তছনছ করে, গ্রামের পর গ্রাম, শহরের পর শহর পেরিয়ে ১৫ মাস ধরে তারা ছুটছে।

  • পরিবেশ রক্ষায় তরুণদের এগিয়ে আসায় জোর

    দেশের তরুণরা যার যার অবস্থান থেকে পরিবেশ রক্ষায় সোচ্চার হলে বাস্তুসংস্থান পুনরুদ্ধার সম্ভব বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

  • বৃক্ষরোপণে প্রধানমন্ত্রীর পুরস্কার পাচ্ছে ৩০ ব্যক্তি-প্রতিষ্ঠান

    বৃক্ষরোপণে বিশেষ অবদান রাখায় প্রধানমন্ত্রীর জাতীয় পুরস্কারের জন্য ১৪ জন ব্যক্তি ও ১৬টি প্রতিষ্ঠানকে চূড়ান্তভাবে মনোনীত করেছে সরকার।

  • ভয়ঙ্কর রূপ পেতে যাচ্ছে ভারতবর্ষের বর্ষা, জানালো লাখো বছরের তথ্য

    বৈশ্বিক উষ্ণতা বাড়ার সঙ্গে সঙ্গে ভারতে বর্ষাকাল আসছে আরও বেশি বৃষ্টি, আরও বেশি বিপদ নিয়ে; নতুন এক গবেষণা আরও দৃঢ় করেছে বিজ্ঞানীদের দীর্ঘদিনের এ ধারণাকে।

  • পরিবেশ ছাড়পত্র দেওয়ার ক্ষেত্রে দৃঢ়তা আশা করেন সুলতানা কামাল

    জনস্বাস্থ্য ও পরিবেশের ক্ষতিকর কোনো প্রকল্প যাতে না গ্রহণ করা হয় এবং কোনো প্রতিষ্ঠানকে পরিবেশগত ছাড়পত্র দেওয়ার সিদ্ধান্ত দৃঢ়তার সঙ্গে নেওয়ার আহ্বান জানিয়েছেন বাংলাদেশ পরিবেশ আন্দোলনের (বাপা) সভাপতি সুলতানা কামাল।

  • মহামারীর এক বছরে দেশে ৭৮ হাজার টন পলিথিন বর্জ্য

    করোনাভাইরাস মহামারীতে গত এক বছরে দেশে প্রায় ৭৮ হাজার টনেরও বেশি পলিথিন বর্জ্য উৎপাদন হয়েছে।

  • সবুজ বাংলাকে আরো সবুজ করতে হবে: প্রধানমন্ত্রী

    জলবায়ু পরিবর্তনের অভিঘাত থেকে দেশকে বাঁচাতে সবুজায়ন বাড়ানোর লক্ষ্যে বেশি করে গাছ লাগাতে দেশবাসীর প্রতি আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। 

  • World Oceans Day is observed on Monday, reminding everyone of the major role the oceans have in everyday life. The purpose of the day is to inform the public of the impact of human actions on the oceans and mobilise and unite the global population on a project for the sustainable management of the oceans. Bangladesh’s only coral island, St Martin’s Island, provides an example of unregulated tourism and plastic pollution. The picture was taken in 2019. Photo: Muhammad Mostafigur Rahman ঝুঁকিপূর্ণ দ্বীপ ও চরে আসছে ‘অভিযোজন প্রকল্প’

    জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাব মোকাবেলায় ঝুঁকিপূর্ণ দ্বীপ ও চরে ‘অভিযোজন প্রকল্প’ নেওয়া হবে; পাশাপাশি পরিবেশ রক্ষায় ভিনদেশি আগ্রাসী উদ্ভিদ নিয়ন্ত্রণেরও কৌশল ঠিক করা হবে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

  • Ships were anchored in the Karnaphuli River on Monday as the storm Amphan intensified into a super cyclone over the Bay of Bengal and approached the coasts. Photo: Suman Babu নদীতে পলিথিন দূষণ ঠেকাতে খালে নেট বসানোর পরামর্শ সংসদীয় কমিটির

    কর্ণফুলী নদীর তলদেশ পলিথিনমুক্ত রাখতে নদীর সংযোগে থাকা খালগুলোর মুখে নেট বসানোর পরামর্শ দিয়েছে সংসদীয় কমিটি।  

  • সুন্দরবনের উদবিড়াল

    বিশ্বের সবচেয়ে বড় ম্যানগ্রোভ অরণ্য সুন্দরবন ২৮৯ প্রজাতির স্থলজ ও ২১৯ প্রজাতির জলজ প্রাণীর আবাসস্থল, যার একটি হল উদবিড়াল বা ভোঁদড়। দিন দিন সংখ্যায় কমে আসা এই প্রজাতিকে রক্ষায় প্রতিবছর মে মাসে বিশ্বজুড়ে পালিত হয় বিশ্ব উদবিড়াল দিবস।

  • শকুনকে চিড়িয়াখানায় টিকিয়ে রাখাও এখন কেন মুশকিল?

    বাংলাদেশে বিলুপ্তির পথে থাকা শকুনকে চিড়িয়াখানায় সংরক্ষণের উপায়ও এখন খুঁজে পাচ্ছে না কর্তৃপক্ষ।

  • গ্রিনহাউস গ্যাস নিঃসরণে উন্নত দেশগুলোকে ছাপিয়ে শীর্ষে চীন

    বিশ্বের সব উন্নত দেশ একসঙ্গে যে পরিমাণ গ্রিনহাউস গ্যাস নিঃসরণ করে চীন একাই তার চেয়ে বেশি গ্যাস নিঃসরণ করে বলে উঠে এসেছে এক গবেষণা প্রতিবেদনে।

  • Vehicles plying the streets of Shyamoli Dhaka on Saturday, Apr 17, 2021, the fourth day of a weeklong lockdown designed to curb the spread of the coronavirus. Photo: Asif Mahmud Ove লকডাউনের স্বস্তি মুছে ঢাকার বাতাসে বাড়ছে বিষ

    করোনাভাইরাসের বিস্তার ঠেকাতে সরকারের ‘কঠোর’ লকডাউনের প্রথম সপ্তাহে ঢাকার বায়ুমানে যে স্বস্তি ফিরে এসেছিল, তা মুছে দিয়ে আবার বাড়ছে দূষণ।

  • ঐক্যবদ্ধ না হলে জলবায়ু যুদ্ধে পরাজয় নিশ্চিত: শেখ হাসিনা

    পৃথিবীকে বাঁচাতে এ বছরের শেষে গ্লাসগোতে ২৬তম বিশ্ব জলবায়ু সম্মেলন (কপ২৬) বসার আগেই উন্নত দেশগুলোর তরফ থেকে কার্বন নিঃসরণ কমানোর উচ্চাভিলাষী পরিকল্পনা আশা করছেন জলবায়ু পরিবর্তনের কারণে ঝুঁকিতে থাকা ৪৮ উন্নয়নশীল দেশের জোট ক্লাইমেট ভালনারেবল ফোরামের (সিভিএফ) নেতা বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

  • ঢাকায় আসছেন যুক্তরাষ্ট্রের জলবায়ু বিষয়ক বিশেষ দূত কেরি

    জলবায়ু লক্ষ্য নিয়ে আলোচনার জন্য ঢাকায় আসছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের জলবায়ু বিষয়ক বিশেষ দূত জন কেরি।

  • তাপদাহ ‘আরও কয়েক দিন’

    মার্চের মাঝামাঝি মৌসুমের প্রথম ঝড়-বৃষ্টির পর এক সপ্তাহ পার হয়ে গেছে, এর মধ্যে তাপদাহে নগর জীবন অতিষ্ঠ; আবহাওয়াবিদরা বলছেন, বৃষ্টির দেখা পেতে অপেক্ষা করতে হবে আরও কয়েকদিন।

  • হালদা হবে 'বঙ্গবন্ধু জীববৈচিত্র্যসমৃদ্ধ ঐতিহ্য'

    দক্ষিণ এশিয়ার অন্যতম প্রাকৃতিক মৎস্য প্রজনন ক্ষেত্র হালদা নদীকে 'বঙ্গবন্ধু জীববৈচিত্র্যসমৃদ্ধ ঐতিহ্য ' ঘোষণা করার সিদ্ধান্ত নিয়েছে সরকার।  

  • রিজেন্ট হানিইটার: বিপন্ন পাখি ‘ভুলছে নিজের গান’

    বিপন্নপ্রায় এক গায়ক পাখি এতটাই হুমকির মুখে পড়েছে যে এটি এখন নিজ প্রজাতির গান ভুলে যাচ্ছে বলে জানিয়েছেন বিজ্ঞানীরা।

  • সঙ্কটাপন্ন কুলু বানর

    হবিগঞ্জ জেলার চুনারুঘাট উপজেলার পাইকপাড়া ইউনিয়নের রঘুনন্দন পাহাড়ে সাতছড়ি জাতীয় উদ্যান নানা জীববৈচিত্রে সমৃদ্ধ। এ উদ্যানের বাসিন্দা ১৯৭ প্রজাতির জীবজন্তুর মধ্যে একটি হল কুলু বানর। আন্তর্জাতিক প্রকৃতি ও প্রাকৃতিক সম্পদ সংরক্ষণ সংঘ বা আইইউসিএনের লাল তালিকায় এ প্রজাতিকে ‘সঙ্কটাপন্ন’ বিবেচনা করা হচ্ছে। সোমবার সাতছড়ি উদ্যানে দেখা মিলল কুলু বানরের একটি দলের।

  • পয়ঃবর্জ্য ড্রেন-জলাশয়ে ফেলা বন্ধে দুই মাস সময় দিল ডিএনসিসি

    সেপটিক ট্যাংক না বানিয়ে যারা বাসাবাড়ি ও বিভিন্ন প্রতিষ্ঠানের পয়ঃবর্জ্য সরাসরি বৃষ্টির পানি সরানোর ড্রেন, খাল, লেক বা অন্যান্য জলাশয়ে ফেলার ব্যবস্থা করেছেন, তাদের তা শুধরে নিতে ৩১ মার্চ পর্যন্ত সময় বেঁধে দিয়েছে ঢাকা উত্তর সিটি করপোরেশন। 

  • নদীর সীমানা খুঁটি ফের বিতর্কে

    আদালতের আদেশে ঢাকার চার পাশের নদীতে সীমানা খুঁটি শুধরে স্থাপনের পর তা নিয়েও উঠেছে বিতর্ক।

  • ভাইরাস ছড়ানো রুখতে বন্যপ্রাণি বাণিজ্য বন্ধের সুপারিশ

    বিভিন্ন বন্যপ্রাণি থেকে ভাইরাস ছড়িয়ে পড়ার আশঙ্কা জানিয়ে অবিলম্বে বন্যপ্রাণি বাণিজ্য বন্ধের সুপারিশ করেছেন একটি কর্মশালার বক্তারা।

  • A pair of lesser adjutants roaming in the Katka Sanctuary in the Sundarbans. Photo: Mostafigur Rahman বন বিভাগও চায় ‘নির্বিচার পর্যটন’ বন্ধ রাখতে

    করোনাভাইরাস মহামারীতে মানুষের বিচরণ না হওয়ায় বন্যপ্রাণী ও বনাঞ্চলে প্রাণীর প্রাকৃতিক প্রজনন যেমন বেড়েছে, তেমনই বেড়েছে উদ্ভিদের বৃদ্ধি। বেড়েছে প্রাণীর বিচরণও।

  • নদী রক্ষায় বরাদ্দের ৭০% যায় পকেটে: কমিশন চেয়ারম্যান

    নদীর সুরক্ষায় নেওয়া প্রকল্পগুলো বাস্তবায়নে বরাদ্দ অর্থের ‘সিংহভাগ নিয়ে’ দুর্নীতি হয় বলে মন্তব্য করেছেন জাতীয় নদী রক্ষা কমিশনের চেয়ারম্যান মুজিবুর রহমান হাওলাদার।

  • Photo: Mostafigur Rahman কেশবপুরের হনুমানরা যাবে কোথায়

    যশোরের কেশবপুরের পুরনো বাসিন্দারা ছেলেবেলা থেকেই কালোমুখো হনুমানদের অবাধ বিচরণ দেখে বড় হয়েছেন। গাছ কমার সঙ্গে সঙ্গে এই প্রাণীরা আবাস হারিয়ে হয়ে পড়েছে অসহায়। আর মহামারীর দুঃসময়ে খাবারের অভাব এদের ফেলেছে চরম সঙ্কটে।

  • কটকার হরিণ হারালো কোথায়

    মহামারীর মধ্যে প্রায় আট মাসের নিষেধাজ্ঞা শেষে পূর্ব সুন্দরবনের শরণখোলা রেঞ্জের কোকিলমনি জঙ্গলে দলে দলে চিত্রা হরিণের দেখা মিললো। কিন্তু যে কটকা বন্যপ্রাণী অভয়ারণ্যে হরিণের বিচরণ থাকে সবচেয়ে বেশি, সেখানে এবার দেখা গেল ভিন্ন চিত্র।

  • সুন্দরবনের রঙিন শিকারি

    বাংলাদেশে যে ১২ প্রজাতির মাছরাঙ্গা পাওয়া যায়, তার মধ্যে আট প্রজাতির দেখা মেলে সুন্দরবনে। মহামারীর কারণে প্রায় আট মাসের নিষেধাজ্ঞা শেষে নভেম্বর থেকে আবার সুন্দরবনে যাওয়ার সুযোগ মিলছে পর্যটক আর বনজীবীদের। সেই সুযোগে চার দিন সুন্দরবনের বিভিন্ন এলাকায় ঘুরে ছয় প্রজাতির মাছরাঙ্গার ছবি ক্যামেরাবন্দি করেছেন মুস্তাফিজ মামুন।

  • দিল্লিতে দূষণ: বাড়ছে ফুসফুসের রোগ

    ভারতের রাজধানী দিল্লির হাসপাতালগুলোতে শ্বাসকষ্ট জনিত সমস্যা নিয়ে রোগী ভর্তি দ্বিগুণ হয়ে গেছে। বায়ুদূষণকে যার প্রধান কারণ বলছেন চিকিৎসকরা। অতিরিক্ত বায়ুদূষণ কোভিড-১৯ মহামারী পরিস্থিতিকে আরো জটিল করে তুলতে পারে বলে শঙ্কা তাদের।

  • করোনাভাইরাস: বাদুড়কে যে কারণে দায়ী করা চলে না

    নতুন করোনাভাইরাস হয়ত বাদুড় অথবা অন্য কোনো প্রাণী থেকেই মানুষের শরীরে এসেছে; কিন্তু সেজন্য কি সেই প্রাণী দায়ী? না মানুষই বারবার নিজের সীমানা পেরিয়ে অন্য প্রাণীর রাজ্যে হানা দিয়ে সংক্রমিত হচ্ছে, যার ফল হচ্ছে মহামারী? বিশেষজ্ঞদের সঙ্গে কথা বলে সেই তত্ত্বের তালাশ নিয়েছেন বিবিসির পরিবেশ বিষয়ক প্রতিবেদক হেলেন ব্রিগস।

  • ‘উইকি লাভস আর্থ’: বাংলাদেশ পর্বের সেরা দশ

    ‘উইকি লাভস আর্থ’ শিরোনামে উইকিপিডিয়ার বার্ষিক আলোকচিত্র প্রতিযোগিতায় ৩৩টি দেশ থেকে ৩০৪ জন আলোকচিত্রীর ১৮৯৪টি ছবি জমা পড়েছিল এবার। প্রাথমিক বাছাই শেষে প্রতিটি দেশ থেকে ১০টি করে মোট ৩৩০টি ছবির সংক্ষিপ্ত তালিকা তৈরি করেছেন বিচারকরা। আসছে ডিসেম্বর সেরা ১৫টি ছবির আলোকচিত্রী পাবেন পুরস্কার। সংক্ষিপ্ত তালিকায় বাংলাদেশ পর্বের ১০ ছবি নিয়ে এই ফটো স্টোরি।

  • Photo: Mostafigur Rahman শীতাতপ নিয়ন্ত্রণ: গরমের আরাম ডাকছে বিপদ

    বাসাবাড়ি থেকে অফিস বা বিপণিবিতানে গরম থেকে স্বস্তির জন্য শীতাতপ নিয়ন্ত্রণ যন্ত্রের চাহিদা যখন ক্রমশ বেড়েই চলেছে, তখন ঘর শীতল করার এই যন্ত্রের মাধ্যমে আশপাশের তাপমাত্রা বৃদ্ধি ও সার্বিক পরিবেশের ক্ষতি নিয়ে সতর্ক করেছেন বিশেষজ্ঞরা।

  • বিপন্ন পাহাড়ি কচ্ছপ বাড়ছে চট্টগ্রাম চিড়িয়াখানায়

    হলুদ শরীরের ভেতর থেকে হঠাৎ হলদেটে মাথা বের করে এদিক সেদিক দেখে, চোখ দুটো কালো রঙের। পিঠের ওপর খোলসের হলদে কালো কালো ছোপ।

  • বায়ু দূষণের উৎস চিহ্নিত করে পদক্ষেপ নেওয়ার পরামর্শ

    বায়ু দূষণের উৎস চিহ্নিত করে সে অনুযায়ী কার্যকর পদক্ষেপ নেওয়ার সুপারিশ এসেছে একটি আলোচনা সভা থেকে।

  • ফটো স্টোরি: মহামারীকালে এক বিকালে তুরাগ বিহারে

    করোনাভাইরাস মহামারীর এই সময় নাভিঃশ্বাস ওঠা ঘরবন্দি দিন পেরিয়ে এখন রাজধানী থেকে দূরে যেতে না পারলেও মাঝে-মধ্যেই মানুষ ছুটে যাচ্ছে প্রকৃতির কাছে। বর্ষায় প্রকৃতিও এখন একটু বেশি সবুজ, আর নদীও ভরা ভরা। মিরপুর বেড়িবাঁধ ধরে এগোতে এগোতে দেখা গেল নদী; আর দেখা গেল মানুষের ‘নিউ নরমাল’ অর্থ্যাৎ ‘নতুন স্বাভাবিক’ বিকাল।

  • ভারতীয় তরুণের বাংলাদেশে সাড়ে তিনশ মাইল সাইকেল সফর

    ‘নিরাপদে চালান, জীবন বাঁচান’- এই মন্ত্র ছড়িয়ে দিতে ভারতের পশ্চিমবঙ্গের এক তরুণ বাইসাইকেল চালিয়ে বাংলাদেশের বিভিন্ন জেলা ঘুরে গেছেন।

  • সুন্দরবনে বাঘ দ্বিগুণ করতে পরিকল্পনা

    সুন্দরবনে বাঘের পরিমাণ দ্বিগুণ করতে সরকার পরিকল্পনা নিয়েছে বলে জানিয়েছেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তনমন্ত্রী মো. শাহাব উদ্দিন।

  • বাঘের জন্য ‘শাপে বর’ হয়ে এসেছে মহামারী

    বিশ্ব ঐতিহ্য সুন্দরবনে চোরা শিকারিদের উৎপাত পুরোপুরি বন্ধ না হলেও বন বিভাগ, আইনশৃঙ্খলা বাহিনীর তৎপরতা আর সরকারের নানা উদ্যোগে রয়েল বেঙ্গল টাইগারের মৃত্যুর ঘটনা কমে এসেছে। কমেছে লোকালয়ে মানুষের পিটুনিতে বাঘের মৃত্যুর ঘটনাও।

  • ঢাবিতে বৃক্ষরোপণ কর্মসূচির উদ্বোধন

    জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে সারাদেশে এক কোটি গাছের চারা রোপণের অংশ হিসেবে ঢাকা বিশ্ববিদ্যালয়ে বৃক্ষরোপণ কর্মসূচির উদ্বোধন করা হয়েছে।

  • তিন লজ্জাবতী ফিরল বনে

    চট্টগ্রামের ফটিকছড়ির হাজারিখিল অভয়ারণ্যে উন্মুক্ত করা হল তিনটি লজ্জাবতী বানর।

  • কক্সবাজার সৈকতে ভেসে এল বিপুল বর্জ্য ও জলজ প্রাণী

    কক্সবাজার সমুদ্র সৈকতে প্লাস্টিক, ছেঁড়া জাল ও রশিসহ নানা ধরনের বর্জ্য ও জলজ প্রাণী ভেসে এসেছে, যা কয়েক কিলোমিটার এলাকাজুড়ে ছড়িয়ে পড়ে।

  • নিরিবিলি সৈকতে ফিরেছে কচ্ছপ, দিচ্ছে ডিম

    পর্যটকদের ভিড়, জেলেদের আগ্রাসী শিকার আর দূষণ তাদের ঠেলে দিয়েছিল দূরে, করোনাভাইরাস মহামারী আবার তাদের কক্সবাজার ও সেন্ট মার্টিনের সৈকতে অবাধ বিচরণের সুযোগ করে দিয়েছে; তার তাতে সঙ্কটে থাকা বিভিন্ন প্রজাতির সামুদ্রিক কচ্ছপের বংশ বিস্তার বেড়েছে উল্লেখযোগ্য হারে।

  • মহামারী: বর্ষায় খরা দেখছে নার্সারি, বৃক্ষমেলাও অনিশ্চিত

    লকডাউনের বিধিনিষেধ শিথিল হলেও করোনাভাইরাসের মহামারীর মধ্যে বৃক্ষমেলার আয়োজন এবার অনিশ্চিত; বর্ষার আগমনে প্রকৃতি সতেজ হয়ে উঠলেও চাঙ্গা হতে পারছে না নার্সারিগুলো।

  • সাগরে ‘জেলেদের জাল’ মৃত্যু ডাকছে ডলফিনের

    কক্সবাজারের উপকূলে একের পর এক ডলফিন, তিমিসহ সামুদ্রিক স্তন্যপায়ী প্রাণীর মৃত্যুর ঘটনা চিন্তার কারণ হয়ে দাঁড়িয়েছে পরিবেশবাদী এবং বন্যপ্রাণী বিশেষজ্ঞদের জন্য।

  • বাংলাদেশ থেকে হারিয়ে যাবে বুনো হাতি?

    বুনো হাতির মৃত্যু- বাংলাদেশের সংবাদ মাধ্যমে এ ধরনের খবরের শিরোনাম অনেকটা গা-সওয়া হয়ে গেলেও বন্যপ্রাণী গবেষক-বিশেষজ্ঞরা এসব ঘটনার মধ্যে বিশালদেহী প্রাণীটির অস্তিত্বের সঙ্কটে পড়ার আলামত দেখছেন।

  • হাজার নদীর গল্প নিয়ে চলচ্চিত্রে মার্ক অ্যাঞ্জেলো

    স্বচ্ছ ও বহতা নদীর গল্প নিয়ে আসছে শরতে এক চলচ্চিত্র উৎসবে পর্দা উঠবে ‘লাস্ট প্যাডল: ১০০০ রিভারস, ওয়ান লাইফ’র।

  • বন্ধুর জন্মদিনে গাছ উপহার দেওয়ার প্রতিজ্ঞা তরুণদের

    জলবায়ু পরিবর্তন ও পরিবেশ বিপর্যয় থেকে পৃথিবীকে বাঁচাতে ‘গ্রিন হ্যাপি বার্থডে’ হ্যাশট্যাগে বন্ধুর জন্মদিনে গাছ উপহার দেওয়ার প্রতিজ্ঞা করছেন তরুণরা, যাদের অনুপ্রাণিত করছে বিশ্ববিদ্যালয় পর্যায়ের শিক্ষার্থীদের একটি স্বেচ্ছাসেবী সংগঠন ‘আর্টিস্টস ফর চেইঞ্জ’।

  • লকডাউনে ‘প্রকৃতির মেরামত’ ঘিরে নতুন শুরুর আশা

    লকডাউনে মানুষের চলাচল সীমিত হওয়ায় কক্সবাজার সৈকতে দেখা মিলছে ডলফিন-বিরল কচ্ছপের, বুড়িগঙ্গার পানি কিছুটা স্বচ্ছ হয়ে কমেছে দুর্গন্ধ, ঢাকার আরেক নদী তুরাগে উঁকি দিচ্ছে শুশুক; প্রকৃতির এই মেরামত আগামীর প্রত্যাশিত স্বাভাবিক দিনগুলোতেও বজায় রাখার দাবি জানাচ্ছেন পরিবেশকর্মী ও বিশেষজ্ঞরা।

  • Locally-made masks and surgical masks are on sale at Dhaka’s Mitford Road. Photo: Mahmud Zaman Ovi দেশে এক মাসে ৪৫ কোটি সার্জিকাল মাস্ক ব্যবহার: জরিপ

    মহামারী ঠেকাতে প্রায় গোটা বিশ্বজুড়ে লকডাউনে বায়ু দূষণ কমলেও করোনাভাইরাস থেকে সুরক্ষা সরঞ্জাম থেকে প্লাস্টিক বর্জ্য বেড়ে তা আবার পরিবেশ দূষণের কারণ হচ্ছে বলে বাংলাদেশের এক জরিপে উঠে এসেছে।

  • দেশে করোনাভাইরাসকে ভয়ঙ্কর করতে পারে বায়ু দূষণ: বাপা

    বাংলাদেশের উচ্চ মাত্রার বায়ু দূষণ নতুন করোনাভাইরাসে মৃত্যুর সংখ্যা বাড়িয়ে তোলার ক্ষেত্রে ভূমিকা রাখতে পারে।

  • ফটোস্টোরি: অবরুদ্ধ নগরে ফিরছে প্রকৃতি

    যান্ত্রিক দূষণ আর কোলাহলের বিশ্বে কারখানা, উড়োযান ও গাড়ির চাকার গতি থমকে দিয়েছে চার মাস আগে আবির্ভূত হওয়া নতুন এক ভাইরাস। নিজে বাঁচতে এবং অন্যকে বাঁচাতে মানুষও থাকছে ঘরে। এরই ফাঁকে নির্ভয়ে শহরে পা রাখছে অন্য প্রাণীকুল; দূষণ কমে আসা বাতাসে হেলেদুলে বেড়ে উঠছে সবুজ।