হান্না-বারবারার পর এবার চলে গেলেন আইয়াও তাকামোটোও

মাত্র তিন সপ্তাহের ব্যবধানে অ্যানিমেশন জগত হারালো দুই কিংবদন্তী পুরুষকে। ১৮ ডিসেম্বর ২০০৬ মারা গিয়েছিলেন কিংবদন্তী অ্যানিমেটর জোসেফ বারবারা। আর এ বছরের শুরুতেই ৮ জানুয়ারি সোমবার চলে গেলেন অ্যানিমেশন জগতের আরেক পথিকৃত আইয়াও তাকামোতো। জনপ্রিয় ‘স্কুবি-ডু’ ক্যারেকটারের ডিজাইনার হিসাবে খ্যাত তাকামোতো দীর্ঘদিন থেকেই গুরুতর হৃদরোগে ভুগছিলেন। অবশেষে সেই হৃদরোগই কেড়ে নিলো ৮১ বছর বয়স্ক এই প্রতিভাবানের জীবন।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 Jan 2007, 12:59 PM
Updated : 18 Dec 2021, 10:56 AM

ওয়ার্নার ব্রাদার্সের মুখপাত্র গ্যারি মিরেনু জানায়, লস এঞ্জেলসের সিডার্স-সিনাই মেডিকাল সেন্টারে শ্বাসকষ্টজনিত সমস্যায় চিকিৎসারত অবস্থায় মৃত্যু হয় তাকামোতোর। 

জাপানি বংশো™ু¢ত এই আমেরিকান এনিমেটর একাধারসে টেলিভিশনে প্রযোজনার কাজ করেছেন আবার চলচ্চিত্র পরিচালনাও করেছেন। তবে তিনি আলোচনায় আসেন মূলত হান্না-বারবারা প্রডাকশনের একজন প্রডাকশন ডিজাইনার হিসাবে।

তাকামোতোর বাবা ছিলেন জাপানি। স্বাস্থ্যগত কারনে তিনি জাপানের হিরোশিমা থেকে আমেরিকায় বসত গড়েন। বিয়ে করেন এক জাপানি মেয়েকে। দুজনের কোল আলো করে ক্যালিফোর্নিয়ার লস এঞ্জেলস নগরীতে ১৯২৫ সালের শেষের দিকে জন্মগ্রহণ করেন তাকামোতো।

দ্বিতীয় বিশ্বযুদ্ধে পার্ল হারবারে বোমাবর্ষনের ঘটনার পর আমেরিকায় বসবাসরত অন্যান্য জাপানি পরিবারের মতো তাদের পরিবারেও নেমে আসে দুর্যোগ। তাকামোতোর পরিবার আশ্রয় নেন একটি ক্যাম্পে। দ্বিতীয় বিশ্বযুদ্ধের পুরো সময়টাই পার করেন তারা সেখানে। সেই ক্যাম্পেই ইলাস্ট্রেশনে হাতেখড়ি হয় তাকামোতোর।

যুদ্ধ শেষ হওয়ার পরেই তিনি নিজেকে একজন প্রফেশনাল অ্যানিমেটর হিসাবে গড়ে তোলার জন্য ঢুকে পড়েন অ্যানিমেশনের বিস্তৃত জগতে। প্রথমেই তার সামনে এসে যায় একটা ভালো সুযোগ। ১৯৪৭ সালে সহকারী অ্যানিমেটর হিসাবে যোগ দেন তিনি ওয়াল্ট ডিজনি স্টুডিওতে। সহকারী হিসাবে তৈরী করেন বিখ্যাত অ্যানিমেশন ‘মিল্ট কাহ্ল’। এছাড়াও কাজ করেন ‘সিন্ডারেলা’, ‘স্লিপিং বিউটি’, ‘ওয়ান হানড্রেড এন্ড ওয়ান ডালমাশিয়ানস’ এবং ‘লেডি এন্ড দি ট্রাম্প’ অ্যানিমেশনে।

তাকামোতো ডিজনি স্টুডিও ছাড়েন ১৯৬১ সালে এবং এর অল্প কয়েকদিন পরেই যোগ দেন হান্না-বারবারা স্টুডিওতে। সেখানে তিনি বিভিন্ন সময় বিভিন্ন ধরনের দায়িত্ব পালন করলেও অচিরেই একজন সফল ক্যারেকটার ডিজাইনার হিসাবেই আত্মপ্রকাশ করেন।

যেসব ক্যারেকটারের ডিজাইন তাকামোতোকে বিশ্বজোড়া খ্যাতি এনে দেয় তার মধ্যে রয়েছে স্কুবি-ডু অ্যানিমেশনের স্কুবি-ডু, শ্যাগি, ভেলমা, ডেফনি, ফ্রেড; দি জেটসন্স এর অ্যাসট্রো এবং পেনিলোপ পিটস্টপ। এছাড়া ‘দি অ্যাডামস ফ্যামিলি’সহ বেশ কিছু ছবিতে তিনি প্রযোজক হিসাবে কাজ করেন এবং পরিচালনা করেন ‘শার্লটস ওয়েব’ এবং ‘জেটসন’ অ্যানিমেশন মুভি।

তাকামোতো তার কাজের স্বীকৃতি স্বরূপ ২০০৫ সালে অ্যানিমেশন গিল্ডের পক্ষ থেকে গোল্ডেন অ্যাওয়ার্ড লাভ করেন। মৃত্যুর আগ পর্যন্ত তিনি হান্না-বারবারা প্রডাকশনের ক্রিয়েটিভ ডিজাইন শাখার ভাইস প্রেসিডেন্ট হিসাবে দায়িত্ব পালন করেন।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক