বাইডেনের বিরুদ্ধে আক্রমণাত্মক ট্রাম্প যাচ্ছেন নিউ হ্যাম্পশায়ারে

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প নির্বাচনী প্রচারণা চালাতে নিউ হ্যাম্পশায়ারে যাচ্ছেন, সেখানেও তিনি ডেমোক্র্যাট প্রতিদ্বন্দ্বী জো বাইডেনের বিরুদ্ধে আক্রমণ অব্যাহত রাখবেন বলে ধারণা করা হচ্ছে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 Oct 2020, 10:04 AM
Updated : 25 Oct 2020, 10:04 AM

২০১৬ সালের প্রেসিডেন্ট নির্বাচনে এই রাজ্যে তিনি অল্প ব্যবধানে পরাজিত হয়েছিলেন।

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, ৩ নভেম্বরের নির্বাচনের আর মাত্র ৯ দিন বাকি। এই শেষ পর্যায়ের প্রচারণার মাধ্যমে বাইডেনের বিরুদ্ধে কিছুটা জায়গা করে নেওয়ার জন্য প্রধান ব্যাটেলগ্রাউন্ড রাজ্যগুলো চষে বেড়াচ্ছেন রিপাবলিকান প্রেসিডেন্ট ট্রাম্প। জাতীয় পর্যায়ের জনমত জরিপগুলোতে ট্রাম্পের চেয়ে সুস্পষ্ট ব্যবধানে এগিয়ে আছেন বাইডেন।

সবচেয়ে গুরুত্বপূর্ণ দোদুল্যমান রাজ্যগুলো যেগুলো নির্বাচনের জয়-পরাজয় নির্ধারণ করে দিতে পারে, জনমত জরিপে সেগুলোতে দুই প্রার্থীর মধ্যে প্রবল প্রতিদ্বন্দ্বিতার আভাস পাওয়া যাচ্ছে।

তবে নিউ হ্যাম্পশয়ারকে শীর্ষ পর্যায়ের ব্যাটেলগ্রাউন্ড রাজ্য হিসেবে বিবেচনা করা হচ্ছে না। ২০১৬ সালে এখানে ডেমোক্র্যাট প্রার্থী হিলারি ক্লিনটনের কাছে প্রায় ৩০০০ ভোটে হেরেছিলেন ট্রাম্প আর এবার অধিকাংশ জনমত জরিপে এখানে বাইডেন স্বস্তিদায়ক ব্যবধানে এগিয়ে আছেন।

কিন্তু জনগণের মনোভাব পরিবর্তন করে পরিস্থিতি নিজের পক্ষে আনার জন্য ট্রাম্পের হাতে সময় বেশি নেই। ইতোমধ্যেই ৫ কোটি ৬৫ লাখেরও বেশি ভোটার ব্যক্তিগতভাবে উপস্থিত হয়ে অথবা ডাকের মাধ্যমে তাদের ভোট প্রয়োগ করেছেন। আগাম ভোট পড়ার এই গতি অব্যাহত থাকলে এক শতাব্দিরও বেশি সময় পর এবার ভোট পড়ার হার সর্বোচ্চ হতে পারে বলে জানাচ্ছে যুক্তরাষ্ট্রের ইলেকশন প্রজেক্টের দেওয়া তথ্য।

শনিবার নিজ রাজ্য ফ্লোরিডায় আগাম ভোট দেওয়ার পর ট্রাম্প নর্থ ক্যারোরাইনা, ওহাইও ও উইসকনসিনে প্রচারণা চালিয়েছেন। এসব রাজ্যে তিনটি জনসভায় দেওয়া ভাষণে তিনি করোনাভাইরাম মহামারীর সমাপ্তি দৃশ্যমান করার প্রতিশ্রুতি দিয়েছেন এবং বাইডেন আরও কোভিড-১৯ জনিত বিধিনিষেধের পক্ষ নিয়ে চাকরির বাজারকে হুমকির মুখে ফেলতে পারেন বলে হুঁশিয়ার করেছেন।

ওহাইওতে ট্রাম্প বলেছেন, তার প্রচারণা শিবির ভালো করছে এবং তিনি জনমত জরিপের ফলাফল নিয়ে উদ্বিগ্ন নন।

“আমাদের হাতে ১০ দিন সময় আছে আর কিছুই আমাকে উদ্বিগ্ন করে না,” শনিবার বলেছেন তিনি।

রোববার নিউ হ্যাম্পশায়ারে গিয়ে ম্যানচেস্টার শহরে জনসভা করবেন ট্রাম্প। নির্বাচনের আগ পর্যন্ত চূড়ান্ত পর্যায়ের প্রচারণায় তিনি একদিনে পাঁচটি জনসভা করতে পারেন বলে ইঙ্গিত দিয়েছেন।

শনিবার বাইডেন পেনসেলভেইনিয়ায় দুটি জায়গায় প্রচারণা চালিয়েছেন। রোববার কোনো প্রচারণা সূচী রাখেননি তিনি। তবে এ দিনটিতে সাবেক এই ভাইস প্রেসিডেন্ট সাধারণত গির্জায় যান।

পেনসেলভেইনিয়ায় প্রচারণাকালে ফের দেশের স্বাস্থ্য সংকটকে গুরুত্ব না দেওয়ার জন্য ট্রাম্পের সমালোচনা করেছেন বাইডেন এবং শীতের মাসগুলোতে মহামারীর তীব্রতা ফের বাড়তে পারে বলে সতর্ক করেছেন।

“আমরা আমাদের পথ পরিবর্তন না করলে অন্ধকার শীতকালের দিকে এগিয়ে যাবো,” করোনাভাইরাস নিয়ন্ত্রণে ট্রাম্পের নেওয়া উদ্যোগের উল্লেখ করে বলেন তিনি।

বিশ্বজুড়ে ছড়িয়ে পড়া এই মহামারীতে যুক্তরাষ্ট্রে এখন পর্যন্ত ২ লাখ ২৪ হাজারেরও বেশি লোকের মৃত্যু হয়েছে এবং বেশ কয়েকটি ব্যাটেলগ্রাউন্ড রাজ্যে করোনাভাইরাস আক্রান্তের সংখ্যা ফের বাড়তে শুরু করেছে।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক