পরিবেশ ভোটারদের পক্ষে ছিল না: গয়েশ্বর

ঢাকা সিটি নির্বাচনে ভোটের দিনের পরিবেশ ভোটারদের পক্ষে ছিল না বলে অভিযোগ করেছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায়।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 Feb 2020, 11:41 AM
Updated : 1 Feb 2020, 11:41 AM

শনিবার উত্তর সিটিতে দলের মেয়রপ্রার্থী তাবিথ আউয়ালের কারওয়ান বাজারের নির্বাচনী কার্যালয়ে তিনি বলেন, “ভোটাররা যে ভোট দেবে তেমন পরিবেশ নির্বাচন কমিশন ইতোপূর্বে নেয়নি। তাদের পূর্বের অপকর্মের কারণে ভোটাররা মুখ ফিরিয়ে রেখেছে। তারা বলছে, আশঙ্কার কথা; বলছে ভোট দিতে গেলে তো ভোট দিতে পারি না।”

ইভিএম সম্পর্কে জনগণকে সম্যক কোনো ধারণা দেওয়া হয়নি জানিয়ে গয়েশ্বর চন্দ্র বলেন, “তারা ইচ্ছা করলেই টিভির মাধ্যমে পদ্ধতিগুলো ভোটারদের জানাতে পারত।”

নির্বাচন কমিশনের স্বচ্ছতা নিয়ে সন্দেহ প্রকাশ করে তিনি বলেন, “নির্বাচন কমিশন ও সরকার ভোটারদের ভয় পায়। তাদের গেইমটা হল- ভোটাররা কেন্দ্রে না আসলে তাদের অপকর্মের মাত্রা প্রশস্ত হয়।

“গতকাল রাত ১২টার পর থেকে ক্ষমতাসীনদের যুবক শ্রেণিরা ক্ষমতা অব্যাহত রেখেছে। ভোর সাতটা বাজে যখন বিভিন্ন কেন্দ্রের ভোটাররা আসছে, তাদের রাস্তা থেকে ফেরৎ দিয়েছেন। পুলিশের সামনে এজেন্টদের মারধর করা হয়েছে, প্রিজাইডিং অফিসাররা নীরব ছিলেন, তারা কোনো ভূমিকা নেন নাই।”

তিনি আরও বলেন, “কোথাও কোথাও পোলিং এজেন্ট থাকলেও খুব বেশি সময়ের জন্য তারা থাকতে পারেননি। তাবিথ গিয়ে কিছু কেন্দ্রে তাদের ঢোকালেও তারা থাকতে পেরেছেন অল্প সময়ের জন্য। এটা অপ্রত্যাশিত। আমাদের এজেন্ট না থাকায় ওপেনে তারা ফিঙ্গার দিয়েছে। যারা ভোট দিতে গেছেন, তাদের বলা হয়েছে, যান আপনার ভোট দেওয়া হয়ে গেছে। ওপেনে গেলে যেকোনো ফিঙ্গারে ভোট দেওয়া যায়।

“সুতরাং এই যে কারচুপি,তার দায় নির্বাচন কমিশনকে নিতে হবে। তারা দায়িত্ব যথাযথভাবে পালন করে নাই।  সরকারকে সন্তুষ্ট করার জন্য নির্বাচন কমিশন সচেষ্ট ছিল। ইসি বলেছে, প্রার্থীর এজেন্টদের কেন্দ্রে যাওয়ার মতো সামর্থ থাকতে হবে। এটা আসলে দায়িত্ব পালনের ব্যর্থতা আড়াল করতে চাওয়ার কৌশল।”

সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলালের গাড়িতে বোমা হামলা ও হুমকি দেওয়ারও অভিযোগ করেন তিনি।