ঢাকা দক্ষিণে তাপসের জয়

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন নির্বাচনে মেয়র পদে পৌনে ২ লাখ ভোটের বড় ব্যবধানে জিতলেন আওয়ামী লীগের প্রার্থী শেখ ফজলে নূর তাপস।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 Feb 2020, 11:21 AM
Updated : 1 Feb 2020, 06:51 PM

শনিবার দিনভর প্রায় গোলযোগহীনভাবে ভোটগ্রহণ শেষে বিভিন্ন কেন্দ্রের ফল সন্নিবেশিত করে ঢাকার শিল্পকলা একাডেমিতে স্থাপিত সংগ্রহ ও পরিবেশন কেন্দ্র থেকে এই ফল ঘোষণা করেন এই নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা আব্দুল বাতেন।

রাত পৌনে ১টায় চূড়ান্ত ফল ঘোষণা করা হয়। তাতে দেখা যায়, নৌকা প্রতীকে শেখ ফজলে নূর তাপস পেয়েছেন ৪ লাখ ২৪ হাজার ৫৯৫ ভোট, তার নিকটতম প্রতিদ্বন্দ্বী বিএনপির ইশরাক হোসেন ধানের শীষ প্রতীকে পেয়েছেন ২ লাখ ৩৬ হাজার ৫১২ ভোট।

দক্ষিণের ১১৫০টি কেন্দ্রের মধ্যে ১০৭৫টি কেন্দ্রের ফল ঘোষণার পর রাত পৌনে ১১টায় ফল ঘোষণা আটকে যায়। তখন তাপসের ভোট ছিল ৩ লাখ ৯৯ হাজার ৬৯৫টি; ইশরাকের ছিল ২ লাখ ১৯ হাজার ২৭ ভোট।

দেরির কারণ নিয়ে রিটার্নিং কর্মকর্তা বাতেন বলেন, “প্রিজাইডিং অফিসাররা ট্যাবে রেজাল্ট পাঠাতে ভুল করেছেন, অনেকে ম্যানুয়ালি পাঠিয়েছেন। যারা ভুল করেছেন, তাদের আলাদা আলাদাভাবে কল করে আমরা ম্যানুয়ালি রেজাল্ট নিচ্ছি।”

এরপর রাত সাড়ে ১২টায় ১১৫০ কেন্দ্রের সবগুলোর ফল নিয়ে সাংবাদিকদের সামনে আসেন রিটার্নিং কর্মকর্তা। দক্ষিণে ভোটের হার ২৯ শতাংশ বলে জানান তিনি।  বাতিল হয়েছে ১ হাজার ৫৬২ ভোট।

দক্ষিণে মোট ভোটার ছিল ২৪ লাখ ৫৩ হাজার ১৯৪। এর মধ্যে পুরুষ ১২ লাখ ৯৩ হাজার ৪৪১ এবং নারী ১১ লাখ ৫৯ হাজার ৭৫৩ জন।

১ হাজার ১৫০টি কেন্দ্রের ৬ হাজার ৫৮৮টি ভোট কক্ষে শনিবার সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত একযোগে ইভিএমে ভোটগ্রহণ চলে।

এই সিটিতে মেয়র প্রার্থী ছিলেন মোট সাতজন।

অন্যদের মধ্যে ইসলামী আন্দোলন বাংলাদেশের প্রার্থী আবদুর রহমান হাতপাখা প্রতীকে পেয়েছেন ২৬ হাজার ৫২৫ভোট। জাতীয় পার্টির প্রার্থী সাইফুদ্দিন আহমেদ মিলন লাঙ্গল প্রতীকে পেয়েছেন ৫ হাজার ৫৯৩ ভোট। গণফ্রন্টের প্রার্থী আবদুস সামাদ সুজন মাছ প্রতীকে ১২ হাজার ৬৮৭ ভোট পেয়েছেন। বাংলাদেশ কংগ্রেসের মো. আক্তারুজ্জামান ওর‌ফে আয়াতুল্লাহ ডাব প্রতীকে ২ হাজার ৪২১টি ভোট পেয়েছেন। আর  ন্যাশনাল পিপলস পার্টির মো. বাহারা‌নে সুলতান বাহার আম প্রতীকে পেয়েছেন ৩ হাজার ১৫৫ ভোট।