অভিযোগ খতিয়ে দেখে ব্যবস্থা নেওয়া হচ্ছে: রিটার্নিং কর্মকর্তা

ঢাকার দুই সিটি করপোরেশন নির্বাচনে ভোটারদের কেন্দ্রে ঢুকতে না দেওয়ার, কয়েকটি কেন্দ্র থেকে এজেন্ট বের করে দেওয়ার অভিযোগ পাওয়ার পর সেগুলো খতিয়ে দেখে ব্যবস্থা নেওয়ার কথা বলেছেন নির্বাচন কমিশনের কর্মকর্তারা। 

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 Feb 2020, 09:19 AM
Updated : 1 Feb 2020, 09:20 AM

উত্তর সিটির রিটার্নিং কর্মকর্তা আবুল কাসেম আইএস স্কুল অ্যান্ড ক‌লে‌জে ভোট কেন্দ্র প‌রিদর্শন শে‌ষে দুপুরে সাংবাদিকদের বলেন, “উপস্থিতি তুলনামূলক কম। আশা করি, বেলা বাড়ার সঙ্গে সঙ্গে ভোটারও বাড়বে। কয়েকটি কেন্দ্রে এজেন্ট নিয়ে অভিযোগ পেয়েছি। সেগুলো খতিয়ে দেখা হচ্ছে।”

বাড্ডা, লালমা‌টিয়া ম‌হিলা ক‌লে‌জে, মোহাম্মদপুর ও মিরপু‌রের দুই কে‌ন্দ্রে অভিযোগ পেয়েছেন জানিয়ে এ কর্মকর্তা বলেন, “স‌ঙ্গে স‌ঙ্গে নির্বাহী হা‌কিম ও প্রিজাইডিং অফিসা‌রের স‌ঙ্গে কথা ব‌লে ‌বিষয়‌টি ঠিক করা হয়েছে।”

দক্ষিণের রিটার্নিং কর্মকর্তা আব্দুল বাতেন কেন্দ্র পরিদর্শনে গিয়ে সাংবাদিকদের বলেন, “শান্তিপূর্ণ ভোট চলছে। কোনো অনিয়মের খবর পাইনি। আশা করি শেষ পর্যন্ত এমন পরিবেশ অব্যাহত থাকবে।”

লালবাগ ১ নম্বর সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে কাউন্সিলর আলেয়া পারভীন রনজুর পোলিং এজেন্টদের বের করে দেওয়ার অভিযোগ করা হয়েছে।

দক্ষিণ সিটি কর্পোরেশনের লালবাগ ১ নম্বর সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে সংরক্ষিত ৯ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর প্রার্থী আলেয়া পারভীন রনজু তার পোলিং এজেন্টদের বের করে দেওয়ার অভিযোগ করেন।

ওই কেন্দ্রের প্রিজাইডিং অফিসার ফজলে হক বলেন, “সকালে একটু গণ্ডগোল হয়েছিল, তবে উনার পোলিং এজেন্ট এসেছে।”

মিরপুরের রূপনগর সরকারি উচ্চ বিদ্যালয়ে ধানের শীষের প্রার্থীর পোলিং এজেন্ট শাহাদাত হোসেন জীবন ‘স্বেচ্ছায়’ কেন্দ্র থেকে চলে গেছেন বলে জানান প্রিজাইডিং অফিসার কামরুজ্জামান।

তিনি বলেন, “সাদা কাগজে তিনি লিখিত দিয়েছেন, পারিবারিক কাজে চলে যাচ্ছেন। “

ঢাকা দক্ষিণে কামরাঙ্গীরচরের হাজী আব্দুল আউয়াল উচ্চ বিদ্যালয় কেন্দ্রে ধানের শীষের এজেন্টকে বের করে দেওয়ার অভিযোগ পাওয়ার পর প্রিজাইডিং অফিসার নাসেরকে প্রশ্ন করা হলে তিনি বলেন, ধানের শীষের প্রার্থী এজেন্ট দিলেও তিনি বুথে কোনো এজেন্টকে দেখাতে পাননি।

দুই সিটির বিভিন্ন স্থানে ভোটাররা কেন্দ্রে ঢুকতে বাধা পাচ্ছেন বলে অভিযোগ পাওয়ার কথা জানিয়েছেন নির্বাচন কমিশনের আইনশৃঙ্খলা পরিস্থিতি সমন্বয়ে গঠিত মনিটরিং সেলের সমন্বয়ক মেজর রাজু।

তিনি সাংবাদিকদের বলেন, "বিভিন্ন জায়গা থেকে বেশ কিছু অভিযোগ এসেছে। অভিযোগগুলো হলো ভোটাররা ভোটকেন্দ্রে ঢুকতে পারছে না। সাধারণ ভোটারসহ বিভিন্ন মাধ্যম থেকে আমাদের কাছে অভিযোগগুলো আসছে। আমরা ফোর্স পাঠিয়ে সেগুলো ক্লিয়ার করে দিচ্ছি। এখন পর্যন্ত ১৫টি অভিযোগ এসেছে।"

এ ধরনের অভিযোগ পেলে ‘কঠোর’ ব্যবস্থা নেওয়ার কথা বলেছেন মনিটরিং সেলের প্রধান জাতীয় পরিচয় নিবন্ধন অণুবিভাগের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল সাইদুল ইসলাম।

তিনি বলেন, "আমরা তাৎক্ষণিক ব্যবস্থা নিচ্ছি, এক্ষেত্রে কোনো ছাড় দেওয়া হবে না। আমাদের কাছে বিভিন্ন মাধ্যমে অভিযোগগুলো আসছে। ভোটারদের বাধা দেওয়ার কোনো ঘটনা ঘটলে সে ব্যাপারে কঠোর ব্যবস্থা নেওয়া হবে। মনিটরিং সেল এ বিষয়ে সতর্ক রয়েছে।"

উত্তর কাফরুল উচ্চ বিদ্যালয়ের সামনে সকাল সাড়ে ৯টার দিকে বিকট শব্দ শোনা গেলে কিছুটা আতঙ্ক দেখা দেয়।

মিরপুর বিভাগের উপ কমিশনার মোস্তাক আহমেদ বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “কোনো গুলির ঘটনা ঘটেনি, তবে খোঁজ নিয়ে দেখা গেছে কেউ সেখানে ছোট পটকা ফুটিয়েছে। এক্ষেত্রে ভোটে কোনো প্রভাব পড়েনি।”