লাইভ: ঢাকা সিটি নির্বাচনে ভোট শেষে ফলের অপেক্ষা

# দুই সিটির ২ হাজার ৪৬৮টি ভোট কেন্দ্রে ভোট হয়েছে ইলেক্ট্রনিক ভোটিং মেশিনে # সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত একটানা ভোটগ্রহণ চলে # দুই সিটি মিলিয়ে ভোটার ছিলেন ৫৪ লাখ ৬৩ হাজার ৪৬৭ জন # মেয়র, কাউন্সিলর ও সাধারণ কাউন্সিলর পদে প্রার্থী সাড়ে সাতশ # ইভিএমে আঙুলের ছাপ না মেলায় বিড়ম্বনা পোহাতে হয়েছে বয়স্ক অনেকের # শতাধিক কেন্দ্র থেকে ধানের শীষের এজেন্টদের বের করে দেওয়ার অভিযোগ বিএনপির

>>বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 Feb 2020, 01:01 AM
Updated : 1 Feb 2020, 11:52 AM

ঢাকা সিটি করপোরেশন নির্বাচন নিয়ে লাইভ ব্লগ শেষ হচ্ছে। সবাইকে ধন্যবাদ!

***

১৬:০১

[ভোট শেষ]

বিএনপির এজেন্টদের বের করে দেওয়ার অভিযোগ, দৃশ্যত কম ভোটারের উপস্থিতি এবং বয়স্কদের আঙুলের ছাপ মেলানোয় দুর্ভোগের মধ্যেও ‘অনেকটা শান্তিপূর্ণভাবে’ শেষ হয়েছে ঢাকার দুই সিটি করপোরেশনের নির্বাচন।

শনিবার সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত এ ভোটে দুয়েকটি বিচ্ছিন্ন ঘটনা ছাড়া বড় ধরনের সংঘাতের খবর পাওয়া যায়নি। সম্পূর্ণ ইভিএমে গ্রহণ করা ভোটে ভোটারদের উপস্থিতি ছিল কম।

এখন ইভিএম মেশিন থেকে ভোটের ফল সংগ্রহ করে তাতে প্রার্থীদের এজেন্টদের স্বাক্ষর নিয়ে ট্যাবের মাধ্যমে অনলাইনে রিটার্নিং অফিসারের কাছে পাঠানো হবে। পরে দুই সিটির রিটার্নিং অফিসার আনুষ্ঠানিকভাবে ভোটের ফলাফল ঘোষণা করবেন।

১৫:০৪

[ভোট সুষ্ঠু হচ্ছে: ইলেকশন মনিটরিং ফোরাম]

সার্বিকভাবে সিটি কর্পোরেশন নির্বাচন সুষ্ঠুভাবে সম্পন্ন হচ্ছে বলে মনে করছে নির্বাচন পর্যবেক্ষণে থাকা ইলেকশন মনিটরিং ফোরাম।

দুপুরে ঢাকা দক্ষিণের সিটি কলেজ কেন্দ্র পর্যবেক্ষণ শেষে ফোরামের নির্বাহী পরিচালক অধ্যাপক মাওলানা মো. আবেদ আলী বলেন, “সামগ্রিকভাবে শান্তিপূর্ণ পরিবেশে নির্বাচন হয়েছে। ইভিএমে প্রথমবারের মত ভোট দিতে পেরে ভোটাররা উল্লসিত।” 

তিনি বলেন, ৩৭০টি কেন্দ্র থেকে তারা সংবাদ সংগ্রহ করেছেন, নিজেরা ১২ কেন্দ্রে গিয়ে সরাসরি পর্যবেক্ষণ করেছেন। 

১৪:৪৫

[ইসিতে তাবিথের অভিযোগ]

ঢাকা উত্তরের ৫৪টি কেন্দ্রের মধ্যে ৪৩টিতে ধানের শীষের পোলিং এজেন্ট ঢুকতে না দেওয়া বা  মারধর করে বের করে দেওয়ার অভিযোগ নিয়ে ইসিতে গেছেন বিএনপির প্রার্থী তাবিথ আউয়ালের প্রতিনিধি মোহাম্মদ জুলহাস উদ্দিন।

দুপুরে কমিশনে জমা দেওয়া ওই লিখিত অভিযোগে বিএনপি প্রার্থীর এজেন্ট ও কর্মীদের ওপর হামলা, বিএনপির ভোটারদের ভোট দিতে না দেওয়া, ইভিএম হ্যাক করার মত কথাও বলা হয়েছে।

জুলহাস সাংবাদিকদের বলেন, রিটার্নিং কর্মকর্তাকে জানানো হলেও তিনি তাদের কথা শোনেননি।

এ বিষয়ে জানতে চাইলে রিটার্নিং অফিসার মো. আবুল কাসেম সাংবাদিকের বলেন, “তারা ঢালাওভাবে অভিযোগ করেছে, কোনো স্পেসিফিক অভিযোগ করেনি। নির্দিষ্ট অভিযোগ না দেওয়ার ফলে ব্যবস্থা নিতে অসুবিধা হচ্ছে।”

১৪:১৭

[অভিযোগ খতিয়ে দেখা হচ্ছে: রিটার্নিং কর্মকর্তা]

উত্তর সিটির রিটার্নিং কর্মকর্তা আবুল কাসেম আইএস স্কুল অ্যান্ড ক‌লে‌জে ভোট কেন্দ্র প‌রিদর্শন শে‌ষে দুপুরে সাংবাদিকদের বলেন, “উপস্থিতি তুলনামূলক কম। আশা করি, বেলা বাড়ার সঙ্গে সঙ্গে ভোটারও বাড়বে। কয়েকটি কেন্দ্রে এজেন্ট নিয়ে অভিযোগ পেয়েছি। সেগুলো খতিয়ে দেখা হচ্ছে।”

বাড্ডা, লালমা‌টিয়া ম‌হিলা ক‌লে‌জে, মোহাম্মদপুর ও মিরপু‌রের দুই কে‌ন্দ্রে অভিযোগ পেয়েছেন জানিয়ে এ কর্মকর্তা বলেন, “স‌ঙ্গে স‌ঙ্গে নির্বাহী হা‌কিম ও প্রিজাইডিং অফিসা‌রের স‌ঙ্গে কথা ব‌লে ‌বিষয়‌টি ঠিক করা হয়েছে।”

১৩: ১৯

[বিএনপির অভিযোগ মিথ্যাচার: নানক]

ধানের শীষের প্রার্থীর পোলিং এজেন্টদের ভোটকেন্দ্র থেকে বের করে দেওয়া হচ্ছে বলে বিএনপি যে অভিযোগ করেছে তাকে মিথ্যাচার বললেন আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য জাহাঙ্গীর কবির নানক।

১৩: ০৬

[এজেন্ট বের করে দেয়ার অভিযোগ]

ঢাকা দক্ষিণ সিটির শতাধিক ভোটকেন্দ্র থেকে ধানের শীষের মেয়রপ্রার্থীর এজেন্টদের বের করে দেয়ার অভিযোগ করেছে দক্ষিণে বিএনপির নির্বাচন পরিচালনা কমিটির মনিটরিং সেল।

১২: ৪৫

[বিরোধীদলের পোলিং এজেন্ট পাইনি: মাহবুব তালুকদার]
 
বেলা পৌনে ১টার দিকে একটি ভোটকেন্দ্র পরিদর্শনে গিয়ে নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার বলেন, “বিরোধীদলের কোনো পোলিং এজেন্ট আমি দেখতে পাইনি। জানি না কেন…।”

১২: ৩১

[ভোটকেন্দ্রে ঢুকতে না দেওয়ার ১৫ অভিযোগ]

ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন নির্বাচনের বিভিন্ন স্থানে ভোটাররা কেন্দ্রে ঢুকতে বাধা পারছেন বলে ১৫টি অভিযোগ বেলা সাড়ে ১২টা পর্যন্ত জমা পড়েছে নির্বাচন কমিশনের আইনশৃঙ্খলা পরিস্থিতি সমন্বয়ে গঠিত মনিটরিং সেলে।

সেলের সমন্বয়ক মেজর রাজু সাংবাদিকদের বলেন, "বিভিন্ন জায়গা থেকে বেশ কিছু অভিযোগ এসেছে। অভিযোগগুলো হলো ভোটাররা ভোটকেন্দ্রে ঢুকতে পারছে না। সাধারণ ভোটারসহ বিভিন্ন মাধ্যম থেকে আমাদের কাছে অভিযোগগুলো আসছে। আমরা ফোর্স পাঠিয়ে সেগুলো ক্লিয়ার করে দিচ্ছি। এখন পর্যন্ত ১৫টি অভিযোগ এসেছে।"

এ ধরনের অভিযোগ এলে কঠোর ব্যবস্থা নেওয়ার কথা জানিয়েছেন মনিটরিং সেলের প্রধান জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল সাইদুল ইসলাম।

তিনি বলেন, "আমরা তাৎক্ষণিক ব্যবস্থা নিচ্ছি, এক্ষেত্রে কোনো ছাড় দেওয়া হবে না। আমাদের কাছে বিভিন্ন মাধ্যমে অভিযোগগুলো আসছে। ভোটারদের বাধা দেয়ার কোনো ঘটনা ঘটলে সে ব্যাপারে কঠোর ব্যবস্থা নেওয়া হবে। মনিটরিং সেল এ বিষয়ে সতর্ক রয়েছে।"

১১: ৫১

[সাংবাদিকের উপর হামলা]

ঢাকা উত্তরের মোহাম্মদপুরে আওয়ামী লীগ সমর্থিত এক ওয়ার্ড কাউন্সিলর মিছিল থেকে এক সাংবাদিকের উপর হামলার অভিযোগ পাওয়া গেছে।

ইন্টারনেটভিত্তিক নিউজ পোর্টাল আগামীর কর্মী মুস্তাফিজুর রহমান সুমনকে গুরুতর আহত অবস্থায় ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়েছে বলে শিকদার মেডিকেল কলেজ হাসপাতালের জরুরি বিভাগের চিকিৎসক সাদিকুর রহমান জানিয়েছেন।

বেলা সাড়ে ১১টার দিকে ঢাকা উত্তরের ৩৪ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর প্রার্থী শেখ মোহাম্মদ হোসেন খোকনের পক্ষে একটি মিছিল সাদেক খান সড়ক দিয়ে যাওয়ার সময় সুমন ছবি তুলতে গেলে তার উপর হামলা চালানো হয় বলে অভিযোগ উঠেছে।

তবে হামলার অভিযোগ অস্বীকার করে খোকন বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “আমার কোনো লোকজন তাকে মারধর করেনি। অন্য কোনো পক্ষের লোকজন আমার মার্কার ব্যাচ পরে এই হামলা চালাতে পারে।”

১১: ২১

[যা বললেন সিইসি]

ঢাকা উত্তর সিটি করপোরেশনের উত্তরা ৫ নম্বর সেক্টরের আইইএস স্কুল অ্যান্ড কলেজ কেন্দ্রে বেলা ১১টার পর ভোট দেন প্রধান নির্বাচন কমিশনার কে এম নূরুল হুদা।

পরে তিনি সাংবাদিকদের বলেন,  “ভোটার উপস্থিতি এখন পর্যন্ত ভালো না। সময় গেলে বাড়বে।

এখন পর্যন্ত  সার্বিক পরিস্থিতি নিয়ে সন্তুষ্ট।”

১১: ১৫

[যা বললেন স্বরাষ্ট্রমন্ত্রী]

ঢাকা উত্তরের রাজধানী হাই স্কুল কেন্দ্রে ভোট দিয়ে স্বরাষ্ট্র মন্ত্রী আসাদুজ্জামান খাঁন বলেন, “শান্তিপূর্ণভাবে ভোট হচ্ছে। কোথাও কোনো গণ্ডগোলের খবর নেই। এজেন্ট বের দেওয়ার অভিযোগ তারা (বিএনপি) সব সময় করে থাকে। ভোটাররা তাদের কাঙ্খিত প্রার্থীকে নির্বাচিত করবেন।”

১০:৫৫

[মোবাইল বিড়ম্বনা]

 

মোহাম্মদপুর তাজমহল রোড বঙ্গবন্ধু সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে মোবাইল ফোন নিয়ে ঢোকা নিষেধ। ফলে ভোটারদের একটি প্লাস্টিক বাকেটে মোবাইল ফোন রেখে ঢুকতে দেখা যায়।

১০:৫১

[এক কেন্দ্রের চিত্র]

ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন

লালবাগ ১ নম্বর সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্র

সংরক্ষিত ৯ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর প্রার্থী আলেয়া পারভীন রনজু তার পোলিং এজেন্টদের বের করে দেওয়ার অভিযোগ করেন।
ওই কেন্দ্রের প্রিজাইডিং অফিসার ফজলে হক বলেন, “সকালে একটু গণ্ডগোল হয়েছিল, তবে উনার পোলিং এজেন্ট এসেছে।”
এই কেন্দ্রে আছিয়া বেগম নামে এক ভোটার অভিযোগ করেন, তাকে ভোট দিতে দিচ্ছে না।
জানতে চাইলে প্রিজাইডিং অফিসার ফজলে হক বলেন, “উনার ফিঙ্গারপ্রিন্ট মিলছে না। উনাকে একটু পরে আসতে বলেছি কারণ সকালে ঠাণ্ডায়
অনেক সময় এরকম হয়ে থাকে। উনি ভোট দিতে পারবেন।”

১০:৪০

[এক কেন্দ্রের ভোটচিত্র]

ঢাকা উত্তর সিটি কর্পোরেশন, ওয়ার্ড: ৩৫

এলাকা: বড় মগবাজার, দিলু রোড, নিউ ইস্কাটন রোড, পশ্চিম মালিবাগ, মধ্য পেয়ারাবাগ ও গ্রীনওয়ে, উত্তর নয়া টোলা প্রথম ভাগ।

কেন্দ্র নাম্বার ১০৩৯, কেন্দ্রের নাম এজি চার্চ, এক তালা চার নাম্বার কক্ষ

সময়: সকাল ১০ টা ২৬ মিনিট

ভোটার ৩৩৩ জন, ভোট দিয়েছেন ১২ জন

১১:৩৬

[ড. কামালের আঙুলের ছাপ বিড়ম্বনা]

সকাল সোয়া ১০টায় ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজ কেন্দ্রে ভোট দিতে গিয়ে ফিঙ্গারপ্রিন্ট না মেলায় বিড়ম্বনায় পড়েন জাতীয় ঐক্যফ্রন্ট নেতা ও গণফোরাম সভাপতি কামাল হোসেন।

পরে সহকারী প্রিজাইজিং কর্মকর্তা তার পিন ব্যবহার করে কামালকে ভোট দেওয়ার ব্যবস্থা করে দেন।

১০:৩০

[ইভিএম নিয়ে যা বললেন প্রার্থীরা]

উত্তরে সিটিতে আওয়ামী লীগের প্রার্থী আতিকুল ইসলাম:
আমার কাছে ইন্টারেস্টিং মনে হয়েছে। ইভিএমে ভোট দিতে পেরে আমি খুশি।
উত্তর সিটিতে বিএনপির প্রার্থী তাবিথ আউয়াল:
দেখি অবস্থা বদলায় কিনা। আমার মা যে মেশিনে ভোট দিয়েছে, সেই মেশিনটি ব্রেক ড্রাউন হয়েছে। এখন পর্যন্ত মেশিন ঠিক করা যাচ্ছে না, কোনো একটি বিশেষ কারণে।
দক্ষিণ সিটিতে আওয়ামী লীগের প্রার্থী শেখ ফজলে নূর তাপস:
ইভিএমে আমি নিশ্চিত হতে পেরেছি যে আমার ভোটটি সঠিকভাবে প্রয়োগ হয়েছে। আমি গণসংযোগে দেখেছি ইভিএমে ভোট দেয়ার বিষযয়ে ঢাকাবাসীর কখনো কোনো শঙ্কা ছিল না । আমি মনে করি ঢাকাবাসী এটা সাদরে গ্রহণ করেছে।
দক্ষিণে বিএনপির প্রার্থী ইশরাক হোসেন:
ইভিএমে প্রথমবারেই আমি ভোট দিতে সক্ষম হয়েছি। কিন্তু তার মানে এই নয় যে, এতে কোনো ত্রুটি নেই। আমরা আশংকা করছি, এসব মেশিনে পোগ্রামিংয়ে ত্রুটি  থাকতে পারে যাতে পক্ষপাতিত্বমূলক ভোট হয়।

১০:০৬

[পর্যবেক্ষক বিতর্ক]

বিদেশি দূতাবাসের দেশি পর্যবেক্ষণ নিয়ে গত কয়েক দিন ধরে ক্ষোভ প্রকাশ করে আসছে ক্ষমতাসীন আওয়ামী লীগ। সকালে ভোট দিয়ে এ নিয়ে দূতাবাসগুলোর কড়া সমালোচনা করেছেন দলের সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

তিনি বলেন, ”বিভিন্ন দূতাবাসে বাংলাদেশি নাগরিক যারা চাকরি করে, তাদেরকে তারা বিদেশি পর্যবেক্ষক হিসাবে নিয়োগ দিয়েছে অত্যন্ত গর্হিত কাজ করেছে। তারা বিদেশি হয় কি করে? পর্যবেক্ষক হয় কি করে? ওখানে তারা চাকরি করে তাদেরকে তারা বিদেশি পর্যবেক্ষক হিসেবে পাঠায় কি করে। এটা সঠিক কাজ তারা করেননি।”

নির্বাচন কমিশনের সমালোচনা করে প্রধানমন্ত্রী বলেন, “সঠিক কাজ তারা করেনি। নির্বাচন কমিশন এটা কীভাবে গ্রহণ করল? আইনে স্পষ্ট বলা আছে, বিদেশি পর্যবেক্ষক মানে বিদেশি হতে হবে। দেশের নাগরিক, কীভাবে তাদের বিদেশি পর্যবেক্ষক হিসেবে নির্বাচন কমিশন গ্রহণ করেছে তা আমি জানি না।”

যা নিয়ে বিতর্ক: ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশনের ভোট পর্যবেক্ষণে ১০টি পশ্চিমা দেশের দূতাবাস থেকে নিয়োগ করা ৭৪ জনকে অনুমতি দিয়েছে নির্বাচন কমিশন। এদের মধ্যে ২৮ জন বাংলাদেশি, যারা বিভিন্ন দূতাবাসে চাকরি করেন।

নির্বাচন পর্যবেক্ষণ নীতিমালা অনুযায়ী আন্তর্জাতিক সংস্থা/কূটনৈতিক মিশনের বিদেশি কর্মকর্তা/কর্মচারীকে বিদেশি পর্যবেক্ষক ও স্থানীয়দের স্থানীয় পর্যবেক্ষক হিসেবে গণ্য করা হবে। তার জন্য দেশি ও বিদেশিদের জন্য আলাদা নীতিমালা অনুযায়ী আবেদন করতে হবে।

কিন্তু ঢাকা সিটির ভোটের ক্ষেত্রে এবার দেশি কর্মীদের বিদেশি পর্যবেক্ষক হিসেবে আবেদন করেছে দূতাবাসগুলো। নির্বাচন কমিশন সেভাবেই তাদের জন্য পরিচয়পত্র ইস্যু করেছে। বিষয়টি ঠিক হয়নি বলে মন্তব্য করেছেন সাবেক একজন নির্বাচন কমিশনার।

০৯:৪৬

[তথ্য কণিকা: ইশতেহার]

ঢাকার দুই সিটির নির্বাচনের প্রচার পর্বে নানা প্রতিশ্রুতি নিয়ে ভোটারদের দ্বারে দ্বারে ঘুরেছেন প্রার্থীরা। ইশতেহারে করেছেন নানা অঙ্গীকার। ভোটের সকালে দেখে নিন মেয়র পদের কোন প্রার্থীর কী প্রতিশ্রুতি ছিল।

০৯:৩৯

[বিকট শব্দ]

ঢাকা উত্তরে উত্তর কাফরুল উচ্চ বিদ্যালয়ের সামনে সকাল সাড়ে ৯টার দিকে বিকট শব্দ শোনা গেলে কিছুটা আতঙ্ক দেখা দেয়।

পুলিশের মিরপুর বিভাগের উপ কমিশনার মোস্তাক আহমেদ বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “কোনো গুলির ঘটনা ঘটেনি। খোঁজ নিয়ে দেখা গেছে, কেউ সেখানে ছোট পটকা ফুটিয়েছে। ভোটে কোনো প্রভাব পড়েনি।”

০৯:০৫

[ইশরাক হোসেনের ভোট]

 

সকাল পৌনে ৯টায় আর কে মিশন রোডের শহীদ শাহজাহান সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে ভোট দেন বিএনপির মেয়রপ্রার্থী ইশরাক হোসেন। এটাই তার জীবনের প্রথম ভোট।

ভোট দিয়ে তিনি বলেন, “কোনো কিছু আমাকে আটকাতে পারবে না। যে কোনো পরিস্থিতি মোকাবেলার জন্য আমি প্রস্তুত। ভোটারদের ভোট কেন্দ্রে নেওয়ার জন্য যা যা করা দরকার করব।”
পোলিং এজেন্টদের ঢুকতে দেওয়া হচ্ছে না বলে অভিযোগ করেন তিনি; সন্দেহ প্রকাশ করেন ইভিএম নিয়ে।

০৮:৪০

[তাপসের ভোট]

 

সকাল সাড়ে ৮টার পর ধানমণ্ডি বালিকা উচ্চ বিদ্যালয় কেন্দ্রে ভোট দেন ঢাকা দক্ষিণে নৌকা প্রতীকে আওয়ামী লীগের প্রার্থী শেখ ফজলে নূর তাপস।
 
ভোট দিয়ে তিনি বলেন, “সহজ পদ্ধতি খুবই ভালো লাগল।”

০৮:২০

[ভোটকেন্দ্র থেকে সরাসরি]

ধানমণ্ডির ডক্টর মালেকা বিশ্ববিদ্যালয় কলেজ কেন্দ্রের বাইরের পরিস্থিতি জানাচ্ছেন আমাদের প্রতিবেদক রিয়াসাদ সানভী। দক্ষিণ সিটিতে আওয়ামী লীগের মেয়র প্রার্থী শেখ ফজলে নূর তাপস এই কেন্দ্রে ভোট দেবেন। 

 

০৮:০৭

[তাবিথ আউয়ালের ভোট]

 

উত্তর সিটিতে বিএনপির প্রার্থী তাবিথ আউয়াল সকাল ৮টার পর গুলশানের মানারাত ইন্টারন্যাশনাল স্কুল অ্যান্ড কলেজ কেন্দ্রে ভোট দেন।

ভোট দিয়ে তাবিথ বলেন, “অবস্থা দেখে মনে হচ্ছে, আমরা সুষ্ঠু নির্বাচনের দিকে যাচ্ছি না।”

০৮:০৬

[আতিকুল ইসলামের ভোট]

 

উত্তরার শাহজালাল এভিনিউয়ের নওয়াব হাবিবুল্লাহ মডেল স্কুল অ্যান্ড কলেজ কেন্দ্রে প্রথম ভোটার হিসাবে ভোট দেন ঢাকা উত্তর সিটি করপোরেশনে আওয়ামী লীগের মেয়র প্রার্থী মো. আতিকুল ইসলাম।

ভোট দিয়ে তিনি বলেন, “এখানে হার-জিত থাকেই। ভোটের পর আমরা একসাথেই কাজ করব।”

০৮:০৫

[প্রধানমন্ত্রীর ভোট]

 

আওয়ামী লীগ সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা সকাল ৮টার আগেই ঢাকার সিটি কলেজ কেন্দ্র পৌঁছান। এই কেন্দ্রের প্রথম ভোটার হিসাবে তিনি ভোট দিয়েছেন।

তিনি বলেন, “ইভিএমে খুব সহজে ভোট দিয়েছি। সহজে যেন মানুষ ভোট দিতে পারে সে ব্যবস্থা আমরা করছি।”

নৌকার প্রার্থী শেখ ফজলে নূর তাপসকে ভোট দেওয়ার কথা জানান প্রধানমন্ত্রী।

০৮:০১

[ভোট শুরু]

নির্ধারিত সময়ে সকাল ৮টায় শুরু হয়েছে ভোটগ্রহণ। শীতের সকালে  আবহাওয়া বেশ ভালো, রোদের দেখা মিলেছে, কুয়াশও নেই। তবে কেন্দ্রের সামনে উপস্থিতি কম। বেলা বাড়লে উপস্থিতি বাড়বে বলে আশা করছেন নির্বাচনী কর্মকর্তারা।

০৭:৩২

[ইভিএম]

এবারই প্রথম ঢাকার দুই সিটিতে ইলেক্ট্রনিক ভোটিং মেশিন বা ইভিএমে ভোট হচ্ছে। এত বেশি ভোটারের ভোট আর কখনও ইভিএমে নেওয়া হয়নি। ফলে অধিকাংশের জন্যই এ পদ্ধতি নতুন। ইভিএম নিয়ে রাজনীতির অঙ্গনে পাল্টাপাল্টি বক্তব্য থাকলেও নির্বাচন কমিশন বলছে,যন্ত্রে ভোট সুষ্ঠুই হবে।

ভোটকেন্দ্রে যাওয়ার আগে জেনে নিন ইভিএম ব্যবহারের জরুরি তথ্যগুলো   

০৭:২৩

[মেয়র পদে কার কী প্রতীক]

ঢাকা উত্তর সিটি

 

ঢাকা দক্ষিণ সিটি

প্রার্থী

দল

প্রতীক

 

প্রার্থী

দল

প্রতীক

আতিকুল ইসলাম

আওয়ামী লীগ

নৌকা

 

শেখ ফজলে নূর তাপস

আওয়ামী লীগ

নৌকা

তাবিথ আউয়াল

বিএনপি

ধানের শীষ

 

ইশরাক হোসেন

বিএনপি

ধানের শীষ

আহম্মেদ সাজেদুল হক রুবেল

সিপিবি

কাস্তে

 

সাইফুদ্দিন আহমেদ মিলন

জাতীয় পার্টি

লাঙ্গল

শেখ ফজলে বারী মাসউদ

ইসলামী আন্দোলন

হাতপাখা

 

আব্দুর রহমান

ইসলামী আন্দোলন

হাতপাখা

আনিসুর রহমান দেওয়ান

এনপিপি

আম

 

বাহারানে সুলতান বাহার

এনপিপি

আম

শাহীন খান

পিডিপি

বাঘ

 

আব্দুস সামাদ সুজন

গণফ্রন্ট

মাছ

 

 

 

 

আকতারুজ্জামান ওরফে আয়াতুল্লাহ

বাংলাদেশ কংগ্রেস

ডাব

০৭:০৫

 

[তথ্য কণিকা]

ভোটার: ঢাকা উত্তর সিটি করপোরেশনে ভোটার ৩০ লাখ ১০ হাজার ২৭৩, দক্ষিণ সিটিতে ভোটার ২৪ লাখ ৫৩ হাজার ১৯৪।

প্রার্থী: ঢাকা উত্তরে একটি মেয়র পদে ছয়জন, সাধারণ কাউন্সিলরের ৫৪টি পদে ২৫১ জন এবং সংরক্ষিত কাউন্সিলর ১৮টি পদে ৭৭ জন লড়ছেন।

ঢাকা দক্ষিণে একটি মেয়র পদে সাতজন, সাধারণ কাউন্সিলরের ৭৫টি পদে ৩২৬ জন এবং সংরক্ষিত নারী কাউন্সিলরের ২৫টি পদে ৮২ জন প্রার্থী।

ভোট কোথায়: ঢাকা উত্তরে ১ হাজার ৩১৮টি কেন্দ্রের ৭ হাজার ৮৪৬টি ভোট কক্ষে এবং দক্ষিণে ১ হাজার ১৫০টি কেন্দ্রের ৬ হাজার ৫৮৮টি ভোটকক্ষে ভোটগ্রহণ হবে

কীভাবে ভোট: সব কেন্দ্রে ভোট হবে ইভিএমে

০৭:০১

* ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশনে নিজেদের জনপ্রতিনিধি বেছে নিতে শনিবার ভোট দেবেন বাংলাদেশের রাজধানীর ভোটাররা। মেয়র ও কাউন্সিলর পদে যাদের তারা নির্বাচিত করবেন, তারাই আগামী পাঁচ বছর থাকবেন ঢাকার বাসিন্দাদের নাগরিক সেবা নিশ্চিত করার দায়িত্বে।

সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত একটানা ভোটগ্রহণ চলবে। আর দুই সিটির সব কেন্দ্রেই ভোট হবে ইভিএমে।

[১ ফেব্রুয়ারি বাংলাদেশ সময় সকাল ৭টা ০১ মিনিটে ঢাকার দুই সিটি করপোরেশন নির্বাচনের লাইভ শুরু]