প্রার্থীদের জন্য  বাপার নির্বাচনী ‘ইশতেহার’

পরিবেশ ও টেকসই উন্নয়নের দাবি রেখে ঢাকার দুই সিটি নির্বাচনের প্রার্থীদের কাছে ১৭টি প্রস্তাব দিয়েছে বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা)।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 Jan 2020, 06:30 PM
Updated : 27 Jan 2020, 06:30 PM

সোমবার ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে সংগঠনটির সভাপতি সুলতানা কামাল, সাধারণ সম্পাদক শরীফ জামিলসহ কেন্দ্রীয় কমিটির নেতারা সংবাদ সম্মেলনে এই ‘ইশতেহার’ ঘোষণা করেন।

বাপার প্রস্তাবের মধ্যে রয়েছে- নগরবাসীর জন্য বিভিন্ন নাগরিক সুবিধাদি নিশ্চিত করার লক্ষ্যে সরকারি সংস্থার মধ্যে এবং ঢাকা উত্তর ও দক্ষিণের মধ্যে অধিকতর সমন্বয় সাধন, জলাবদ্ধতা সমস্যা নিরসন, জনস্বাস্থ্য নিশ্চিতকরণ, যানজট নিরসন,সুষম আবাসন, নিরাপদ আবাসন, বায়ুদূষণ রোধ ও পরিবেশের উন্নয়ন, প্লাস্টিক দূষণ রোধ, শব্দ দূষণ নিয়ন্ত্রণ, দৃষ্টি দূষণ রোধ, বর্জ্য ব্যবস্থাপনা, উন্মুক্ত স্থান, পার্ক, খেলার মাঠ, বিনোদন সুবিধাদি, ইমারত নির্মাণ বিধিমালা প্রয়োগ এবং নির্মাণ কাজে জনদুর্ভোগ কমানো, সাংস্কৃতিক সুবিধাদি, পুরাতন জেলখানার উপযুক্ত ব্যবহার, পুরাকীর্তি সংরক্ষণ ও পরিবেশকে অগ্রাধিকার দিয়ে অন্তর্ভূক্তিমূলক ও টেকসই উন্নয়ন নিশ্চিত করতে এলাকাভিত্তিক উন্নয়ন পরিকল্পনা গ্রহণ।

সংবাদ সম্মেলনে সুলতানা কামাল বলেন, “আমরা তাপস (শেখ ফজহলে নূর) ও আতিকুলের (আতিকুল ইসলাম) কাছে গিয়ে বলিনি যে, আপনারা মেয়র হন। উনারাই এসে আমাদেরকে বলেছেন যে তারা মেয়র হতে চান।

“সুতরাং এই হওয়াটা যেন আন্তরিক, সততা ও সিনসিয়ারিটির সঙ্গে হয়। এটাই আমাদের প্রত্যাশা।”

ভোটের প্রচারে লেমিনেটিং করা পোস্টার প্রসঙ্গে মেয়র প্রার্থীদের উদ্দেশে তিনি বলেন, “তারা নিজেরাই বুঝতে পারছেন না এটা পরিবেশের জন্য কতটা ক্ষতিকর। তারা কীভাবে পরিবেশ রক্ষায় কাজ করবে?

“আশা করি তাদের কানে এই বার্তাটি পৌঁছাবে এবং নিজেরা বিষয়টি অনুধাবন করতে পারবেন।”

ভোটের প্রচারে বিভিন্ন গানে শব্দদূষণ ঘটার অভিযোগ তুলে শরীফ জামিল বলেন,  “এই পর্যন্ত মেয়রদের ঘোষিত ইশতেহার পড়েছি। ইশতেহারে তো ভালো জিনিস থাকে কিন্তু তা বাস্তবায়নে...”

কোনো উন্নয়ন যেন পরিবেশকে বাধাগ্রস্ত করতে না পারে সেদিকে নজর দিতেও আহ্বান জানায় পরিবেশবাদী সংগঠন বাপা।