জুলাইয়ে খাবারের দাম বেড়েছে ২.২৫%

রোজার শুরুতে জুলাই মাসে আগের মাসের তুলনায় পণ্যমূল্য বাড়লেও গত বছরের একই সময়ের তুলনায় মূল্যস্ফীতি কমেছে বলে জানিয়েছে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস)।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 August 2013, 07:50 AM
Updated : 7 August 2013, 07:50 AM

২০০৫-০৬ অর্থবছরের তথ্যকে ভিত্তি ধরে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো বুধবার মূল্যস্ফীতির যে তথ্য প্রকাশ করেছে তাতে দেখা যায়, অর্থবছরের প্রথম মাস জুলাইয়ে সার্বিক মূল্যস্ফীতি হয়েছে পয়েন্ট টু পয়েন্ট ভিত্তিতে (গত বছরের জুলাইয়ের সঙ্গে তুলনা করে) ৭ দশমিক ৮৫ শতাংশ, যা জুনে ৮ দশমিক ০৫ শতাংশ ছিল। 

তবে মাসওয়ারি হিসাবে (চলতি বছরের জুনের তুলনায়) জুলাইয়ে খাদ্য খাতে ২ দশমিক ২৫ শতাংশ মূল্যস্ফীতি হয়েছে।

বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) মহাপরিচালক গোলাম মোস্তফা কামাল বুধবার রাজধানীর আগারগাঁওয়ে পরিসংখ্যান ভবনে সংবাদ সম্মেলন করে মূল্যস্ফীতির হালনাগাদ এ তথ্য প্রকাশ করেন।

তিনি বলেনম “জুলাই মাসে চাল, আটা, মাছ, শাক-সবজি, ফল, মসলা ও দুধের দাম বেড়েছে। এ কারণে জুন মাসের তুলনায় জুলাই মাসে খাদ্য উপ খাতে মূল্যস্ফীতির হার ২ দশমিক ২৫ শতাংশ বেশি।

“একইভাবে জুলাই মাসে কাপড়, বাড়ি ভাড়া, আসবাবপত্র ও গৃহস্থালী, পরিবহন ও শিক্ষা উপকরণের দাম বেড়েছে। ফলে জুনের তুলনায় জুলাই মাসে খাদ্য বহির্ভূত খাতে দশমিক ৩৮ শতাংশ মূল্যস্ফীতি হয়েছে।”

আর গত বছরের জুলাইয়ের সঙ্গে তুলনা করলে এবার জুলাইয়ে খাদ্য খাতে মূল্যস্ফীতি কমে হয়েছে ৮ দশমিক ১৪ শতাংশ, যা জুনে ৮ দশমিক ২৬ শতাংশ ছিল।

একইভাবে খাদ্য বহির্ভূত খাতে মূল্যস্ফীতি কমে হয়েছে ৭ দশমিক ৪০ শতাংশ, যা জুনে ৭ দশমিক ৭৫ শতাংশ ছিল।

গ্রামাঞ্চলে ৩১৮টি এবং শহর এলাকায় ৪২২টি পণ্যের দাম বিবেচনায় নিয়ে পরিসংখ্যান ব্যুরো মূল্যস্ফীতির এই তথ্য প্রকাশ করেছে বলে  মহাপরিচালক জানান।