ছুটির দিনেও লেনদেন ব্যাংকে

গত সপ্তাহে টানা হরতালের কারণে শনিবার তফসিলি ব্যাংকগুলোর পোশাক শিল্প সংশ্লিষ্ট এলাকার সব শাখা এবং বাণিজ্যিক গুরুত্বপূর্ণ এলাকার অথরাইজড ডিলার শাখা ছিল।

অর্থনৈতিক প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 March 2013, 03:46 AM
Updated : 3 April 2013, 05:01 AM

এসব শাখায় অন্যান্য দিনের মতোই লেনদেন হয়েছে বলে জানিয়েছেন ব্যাংকগুলোর শীর্ষ নির্বাহীদের সংগঠন এবিবির ভাইস চেয়ারম্যান ও পূবালী ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক হেলাল আহমদ চৌধুরী।

তিনি দুপুরে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “ব্যবসায়ীদের দাবির পরিপ্রেক্ষিতে বাংলাদেশের ব্যাংকের নির্দেশনা অনুযায়ী আমরা সংশ্লিষ্ট এলাকার শাখাগুলো খোলা রেখেছি। সকাল থেকেই স্বাভাবিক লেনদেন হচ্ছে। অনেক শাখায় ক্লিয়ারিংও হয়েছে।”

মাসের শুরুতে গত সপ্তাহে জামায়াত ও বিএনপির ডাকে চারদিন হরতালের পর ব্যবসায়ী সম্প্রদায় সাপ্তাহিক ছুটির দিনে ব্যাংক খোলা রাখার দাবি জানান। 

বিজিএমইএ সভাপতি সফিউল ইসলাম মহিউদ্দিন বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “সময় মতোই ব্যাংকের শাখাগুলো খুলেছে। বেশ লেনদেনও হয়েছে।”

এই সিদ্ধান্তে পোশাকখাতসহ সামগ্রিক শিল্প ও বাণিজ্য খাত উপকৃত হয়েছে বলে জানান তিনি।

ব্যাংক খোলা রাখার জন্য বিজিএমইএ সভাপতি বাংলাদেশ ব্যাংক ও বাণিজ্যিক ব্যাংকগুলোকে ধন্যবাদ জানান।

ব্যাংকগুলোকে সহযোগিতা করতে খোলা ছিল কেন্দ্রীয় ব্যাংকের প্রধান কার‌্যালয়ের ক্যাশ বিভাগ, ক্লিয়ারিং হাউজসহ সকল শাখা অফিসের সংশ্লিস্ট বিভাগ।

ব্যাংকগুলোর পোশাক শিল্প-সংশ্লিষ্ট শাখাগুলো আজ খোলা রাখার ব্যাপারে গত বৃহস্পতিবার প্রজ্ঞাপন জারির করে নির্দেশনা দেয় কেন্দ্রীয় ব্যাংক।

ওই নির্দেশনায় ব্যাংকগুলোর ঢাকা মহানগরী, সাভার, আশুলিয়া, গাজীপুর, নারায়ণগঞ্জ ও চট্টগ্রামে অবস্থিত বাণিজ্যিক ব্যাংকের পোশাক শিল্প সংশ্লিষ্ট শাখাগুলো খোলা রাখার নির্দেশ দেয়া হয়।