একদিনে যেকোন অঙ্কের রেমিটেন্স পাঠানো যাবে

রেমিটেন্স কমে যাওয়ার বছরওয়ারি তথ্য প্রকাশের দিনে একদিনে অনলাইন ব্যাংকিংয়ে প্রবাসী আয় পাঠানোর ক্ষেত্রে শর্ত শিথিল করেছে বাংলাদেশ ব্যাংক।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 July 2022, 07:02 PM
Updated : 3 July 2022, 07:02 PM

রোববার ইন্টারনেট ব্যাংকিংয়ের মাধ্যমে রেমিটেন্সের পরিমাণ ও লেনদেনের সংখ্যার দৈনিক ন্যূনতম সীমা তুলে নিয়ে এ সার্কুলার জারি করা হয়েছে।

দেশে ডলারের প্রবাহ বাড়াতে একদিনে সুবিধাভোগীর কাছে যেকোনো অঙ্কের রেমিটেন্স পাঠানোর এ সুবিধা দিল বাংলাদেশ ব্যাংক।

এতে বলা হয়েছে, “ন্যাশনাল পেমেন্ট সুইচ বাংলাদেশের (এনপিএসবি) ব্যবস্থায় ইন্টারনেট ব্যাংকিং ফান্ড ট্রান্সফারের (আইবিএফটি) মাধ্যমে রেমিটেন্স পাঠানোর ক্ষেত্রে প্রাতিষ্ঠানিক একক লেনদেনের সর্বোচ্চ সীমা এবং দৈনিক লেনদেনের সর্বোচ্চ সীমার শর্তাবলী প্রযোজ্য হবে না।”

বর্তমানে ইন্টারনেট ব্যাংকিং বা অনলাইনে এক ব্যাংক থেকে আরেক ব্যাংকে অর্থ পাঠাতে দৈনিক লেনদেন সংখ্যা ও টাকার সর্বোচ্চ পরিমাণ নির্ধারণ করে দেওয়া আছে।

ওই সিদ্ধান্ত মেনে ব্যাংকগুলো প্রাতিষ্ঠানিক পর্যায়ে লেনদেনে দৈনিক সর্বোচ্চ ২৫ লাখ টাকা ও প্রতি একক লেনদেনে সর্বোচ্চ ৫ লাখ টাকা লেনদেন করার সুবিধা দেওয়া হয়। এ নিয়ম মেনে দৈনিক সর্বোচ্চ ২০টি লেনদেন করার সুযোগ দেওয়া হয় প্রতিষ্ঠানের বেলায়।

পরে একক লেনদেনের সবোর্চ্চ সীমা তুলে নেওয়া হলেও অন্যান্য শর্ত বহাল রাখা হয়।

রোববার কেন্দ্রীয় ব্যাংক সিদ্ধান্ত দিল, রেমিটেন্সের বেলায় কোনো সীমা বা পরিমাণ থাকবে না।

এ জন্য রেমিটেন্স ও প্রণোদনা পাঠাতে পৃথক শনাক্ত কোড ব্যবহার করতে নির্দেশনা দেওয়া হয়েছে।

এ বিষয়ে আইবিএফটি ও এনপিএসবি’র মধ্যে কোনো বিরোধ দেখা দিলে তা পরবর্তী কার্যদিবসের মধ্যে নিষ্পত্তি করতে বলেছে বাংলাদেশ ব্যাংক।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক