শহরের সব রেল ক্রসিংয়ে ওভারপাস তৈরির নির্দেশ প্রধানমন্ত্রীর

সব শহরে রেল ক্রসিংয়ের উপর পর্যায়ক্রমে ওভারপাস নির্মাণের নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 June 2022, 04:17 PM
Updated : 28 June 2022, 04:17 PM

মঙ্গলবার জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় তার এ নির্দেশনার কথা সংবাদ ব্রিফিংয়ে তুলে ধরেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান।

রাজধানীর শেরে বাংলা নগরে এনইসি সম্মেলন কক্ষে একনেকের এ সভায় সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী। তিনি গণভবন থেকে ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে বৈঠকে যুক্ত ছিলেন।

সভার শুরুতে পদ্মা সেতু বাস্তবায়নের জন্য প্রধানমন্ত্রীকে ফুল দিয়ে শুভেচ্ছা জানান পরিকল্পনামন্ত্রী।  

বৈঠকে শেষে সংবাদ বিফ্রিংয়ে মন্ত্রী বলেন, ‘‘সভায় মাননীয় প্রধানমন্ত্রী সব শহরে রেল ক্রসিংয়ের পরিবর্তে পর্যায়ক্রমে রেলওয়ে ওভারপাস নির্মাণ করার নির্দেশনা দিয়েছেন।

‘‘একই সঙ্গে প্রধানমন্ত্রী মসলা চাষ ও গবেষণা বাড়ানোর কথাও বলেছেন।”

রেল ক্রসিংয়ের ওপর ওভারপাস ও মসলা চাষ সংক্রান্ত দুটি প্রকল্প অনুমোদনের সময় আলোচনাকালে প্রধানমন্ত্রী এসব নির্দেশনা দেন।

সরকারপ্রধান বন্যায় ক্ষতিগ্রস্ত হাওর এলাকায় নতুন সড়ক নির্মাণের বিষয়েও কর্মকর্তাদের দিক নির্দেশনা দিয়েছেন বলে পরিকল্পনামন্ত্রী জানান।

মান্নান বলেন, “সিলেট ও সুনামগঞ্জের বন্যায় ক্ষতিগ্রস্ত সড়ক নতুন নির্মাণ না করে ব্রিজ-কালভার্ট করে পানি প্রবাহ ঠিক রেখে প্রকল্প হাতে নেওয়ার নির্দেশনাও দেন প্রধানমন্ত্রী।“

এদিন একনেকের বৈঠকে ২ হাজার ২১৬ কোটি টাকার ১০টি প্রকল্প অনুমোদন দেওয়া হয়। এর মধ্যে সরকারি তহবিল থেকে ১ হাজার ৮৭৫ কোটি টাকা ও বিদেশি ঋণ থেকে ৩৪১ কোটি টাকা পাওয়া যাবে বলে সংবাদ বিফ্রিংয়ে জানানো হয়।

এসময় পরিকল্পনা প্রতিমন্ত্রী শামসুল আলমসহ অন্যান্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

অনুমোদিত প্রকল্পগুলো হচ্ছে: যশোর অঞ্চলে টেকসই কৃষি সম্প্রসারণ, মসলার উন্নত জাত ও প্রযুক্তি সম্প্রসারণ, কৃষ্টিয়া-মেহেরপুর-চুয়াডাঙ্গা-ঝিনাইদহ আঞ্চলিক মহাসড়কের ৮১ কিলোমিটার রেলবাজারে রেলওয়ে ওভারপাস নির্মাণ, চরখালী-তুষখালী-মঠবাড়ীয়া-পাথরঘাটা মহাসড়কের পিরোজপুর অংশের জরাজীর্ণ, অপ্রশস্ত বেইলি সেতুর স্থলে পিসি গার্ডার সেতু ও আরসিসি বক্স কালভার্ট নির্মাণ, কক্সবাজার-টেকনাফ মেরিন ড্রাইভ (১ দশমিক ৬০ কিলোমিটার থেকে ৩২ কিলোমিটার পর্যন্ত) সড়ক প্রশস্তকরণ, জামালপুর শহরের গেইটপাড়া এলাকায় রেলওয়ে ওভারপাস নির্মাণ, বাংলাদেশের ৬৪ জেলা সদরে চিফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালত ভবন নির্মাণ (প্রথম পর্যায়-তৃতীয় সংশোধিত), ঢাকা সেনানিবাসে এমইএস এর ভৌত অবকাঠামো সুবিধাদি সম্প্রসারণ, কক্সবাজার জেলার উখিয়া-টেকনাফ উপজেলায় পানি সরবারহ ও স্যানিটেশন।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক