চূড়ান্ত বাজেটে তামাক পণ্যের দাম আরও বাড়ানোর দাবি

আগামী অর্থবছরের ঘোষিত বাজেটে তামাক জাতীয় পণ্যের দাম বাড়ানোর প্রস্তাব করা না হলেও চূড়ান্ত বাজেটে সরকার পরিবর্তন আনবে বলে আশা করেন অর্থনীতিবিদ কাজী খলীকুজ্জমান আহমদ।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 June 2022, 11:53 AM
Updated : 18 June 2022, 11:53 AM

শনিবার ঢাকা রিপোর্টার্স ইউনিটির (ডিআরইউ) নসরুল হামিদ মিলায়তনে বাজেট পরবর্তী এক সংবাদ সম্মেলনে তিনি এ আশা প্রকাশ করেন।

তামাক বিরোধী সংগঠন প্রগতির জন্য জ্ঞান (প্রজ্ঞা) ও অ্যান্টি টোব্যাকো মিডিয়া অ্যালায়েন্স আত্মা এ সংবাদ সম্মেলনের আয়োজন করে।

জাতীয় তামাকবিরোধী মঞ্চের আহ্বায়ক খলীকুজ্জমান বলেন, “তামাক যে ক্ষতিকর এটা সবাই জানেন। বাজেটে বহুল ব্যবহৃত সস্তা সিগারেটের দাম বাড়ানোর প্রস্তাব করা হয়েছে শলাকাপ্রতি মাত্র ১০ পয়সা এবং গুল, জর্দা ও বিড়ির দাম ১ পয়সাও বাড়ানো হয়নি। এটা পাস হলে তামাকের ব্যবহার কমবে না।

“আশা করি সরকার জনস্বাস্থ্যের প্রতি অধিক গুরুত্ব দিয়ে চূড়ান্ত বাজেটে এর একটা পরিবর্তন এনে ২০৪০ সালের মধ্যে তামাকমুক্ত বাংলাদেশ গড়ার ক্ষেত্রে ভূমিকা রাখবে।“

ক্যাম্পেইন ফর টোব্যাকো ফ্রি কিড্স (সিটিএফকে) এর সহায়তায় এ সংবাদ সম্মেলনে সার্বিক চিত্র তুলে ধরে প্রজ্ঞা’র তামাক নিয়ন্ত্রণ বিষয়ক প্রকল্পপ্রধান হাসান শাহরিয়ার কৃষি বিপণন অধিদপ্তরের প্রকাশিত চারটি মহানগরীর (ঢাকা, চট্টগ্রাম, রাজশাহী ও খুলনা) নিত্যপণ্যের দৈনিক গড় খুচরা মূল্যের তুলনামূলক বিশ্লেষণ তুলে ধরে বলেন, আগামী ২০২২-২৩ অর্থবছরের প্রস্তাবিত বাজেট পাস হলে নিত্যপণ্যের তুলনায় তামাকপণ্য আরও সস্তা হবে। এতে তরুণ ও নিম্ন আয়ের মানুষ এসব পণ্য ব্যবহারে উৎসাহিত হবে, যা জনস্বাস্থ্যের জন্য মারাত্মক হুমকিস্বরূপ। সেই সঙ্গে অতিরিক্ত রাজস্ব আয় থেকে সরকার বঞ্চিত হবে।

তার ভাষ্য, নিম্নস্তরের সিগারেটে সম্পূরক শুল্ক ৫৭ শতাংশ অপরিবর্তিত রেখে কেবল খুচরামূল্য ১ টাকা বাড়ানোর কারণে বর্ধিত মূল্যের একটা অংশ কোম্পানির পকেটে চলে যাবে।

বাংলাদেশ ইনস্টিটিউট অব ইন্টারন্যাশনাল অ্যান্ড স্ট্রাটেজিক স্টাডিজ (বিআইআইএসএস) এর রিসার্চ ডিরেক্টর মাহফুজ কবীর বলেন, সুনির্দিষ্ট সম্পূরক শুল্ক আরোপ করে তামাকপণ্যের দাম বাড়ালে রাজস্ব আহরণে জটিলতা কমবে।

আত্মা’র যুগ্ম আহ্বায়ক নাদিরা কিরণের সঞ্চালনায় সংবাদ সম্মেলনে আরও বক্তব্য দেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের অধ্যাপক রুমানা হক, সিটিএফকে বাংলাদেশ এর সিনিয়র পলিসি অ্যাডভাইজর মো. আতাউর রহমান ও গ্রান্টস ম্যানেজার মো. আব্দুস সালাম।

এসময় আত্মা’র আহ্বায়ক মর্তুজা হায়দার লিটন, প্রজ্ঞা’র নির্বাহী পরিচালক এবিএম জুবায়ের উপস্থিত ছিলেন।