কোম্পানির ব্যাংক সুদে উৎসে কর বেড়ে ২০ শতাংশ

কোম্পানির ক্ষেত্রে ব্যাংকে রাখা আমানত থেকে প্রাপ্ত সুদের ওপর উৎসে কর ১০ শতাংশ থেকে বাড়িয়ে ২০ শতাংশ করার প্রস্তাব করা হয়েছে আগামী অর্থবছরের বাজেটে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 June 2022, 02:37 PM
Updated : 9 June 2022, 02:37 PM

এর লক্ষ্য হচ্ছে করপোরেট প্রতিষ্ঠান থেকে কর আদায় বাড়ানো। সেজন্য নতুন অর্থবছরে ব্যাংক থেকে পাওয়া যে কোনো সুদের ওপর কোম্পানিগুলোকে ২০ শতাংশ হারে উৎসে কর দিতে হবে।

বৃহস্পতিবার জাতীয় সংসদে ২০২২-২৩ অর্থবছরের বাজেটে কোম্পানির ব্যাংক আমানতের সুদে উৎসে কর হার বাড়ানোর এই প্রস্তাব করেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

আগামী অর্থবছরের জন্য তিনি মোট ৬ লাখ ৭৮ হাজার ৬৪ কোটি টাকার বাজেট প্রস্তাব করেছেন, যা মোট দেশেজ উৎপাদন(জিডিপি)-এর ১৫ দশমিক ২ শতাংশ।

‘কোভিডের অভিঘাত পেরিয়ে উন্নয়নের ধারাবাহিকতায় প্রত্যাবর্তন’ শীর্ষক এবারের বাজেটের মূল লক্ষ্য হচ্ছে মহামারীর অভিঘাত পেরিয়ে বাংলাদেশকে আবার উন্নয়নের মহাসড়কে ফিরিয়ে নেওয়া।

বাজেট বক্তৃতায় অর্থমন্ত্রী বলেন, “বিদ্যমান কর্পোরেট কর হার বিবেচনায় ব্যাংক সুদের উৎসে কর হার কোম্পানি করদাতার জন্য ১০ শতাংশের পরিবর্তে ২০ শতাংশ করার প্রস্তাব করছি।”

বর্তমানে ব্যাংক হিসাবে থাকা আমানতের সুদের ওপর ব্যাক্তি ক্ষেত্রে ১০ শতাংশ উৎসে কর কেটে রাখা হয়। আর ব্যক্তির টিআইএন (কর সনাক্তকরণ নম্বর) না দিলে সেক্ষেত্রে উৎসে কর কেটে রাখা হয় ১৫ শতাংশ হারে।

নতুন অর্থবছরের প্রস্তাবিত বাজেট পাস হলে কোম্পানিগুলোকে ব্যাংক সুদের ওপর উৎসে কর ২০ শতাংশ দিতে হবে। ব্যাংকগুলো স্বয়ংক্রিয়ভাবে সুদ দেওয়ার পরপরই তা কেটে রাখে।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক