নির্মাণ সামগ্রীর দাম বেড়েছে বলে বাড়ছে প্রকল্প ব্যয়

নির্মাণ সামগ্রীর দাম বৃদ্ধি বিবেচনায় নিয়ে বিভিন্ন প্রকল্পে ব্যয় বাড়াতে হচ্ছে করা হচ্ছে বলে জানিয়েছেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী তাজুল ইসলাম।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 June 2022, 02:56 PM
Updated : 6 June 2022, 02:56 PM

সোমবার সংসদে এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, “আগামী এক সপ্তাহ থেকে ১০ দিনের মধ্যে এটি হয়ে যাবে। সেক্ষেত্রে ঠিকাদারেরা কাজ নিতে আগ্রহী হবেন।”

স্বতন্ত্র সংসদ সদস্য রেজাউল করিমের এক সম্পূরক প্রশ্নের জবাবে স্থানীয় সরকারমন্ত্রী তার মন্ত্রণালয়ের নানা প্রকল্পের দর সমন্বয়ের কথা জানান।

অধিবেশনে রেজাউল করিম বলেন, “সংসদ সদস্যরা ২০ কোটি টাকা করে বিশেষ বরাদ্দ পেয়েছেন। কিন্তু রডের দাম বেড়ে যাওয়ায় উন্নয়ন কাজ স্থবির হয়ে পড়েছে। ঠিকাদারেরা কাজ করছেন না। স্থবিরতা কাটাতে কী বিকল্প ব্যবস্থা নেওয়া হবে “

জবাবে স্থানীয় সরকারমন্ত্রী বলেন, “দুই বছর করোনাভাইরাসের সংক্রমণ এবং এরপর রাশিয়া-ইউক্রেইন যুদ্ধের কারণে বিশ্বব্যাপী প্রায় সব পণ্যের দাম বেড়েছে। বিশ্বে যে মূল্যস্ফীতি বাংলাদেশ সে তুলনায় অনেক ভালো অবস্থায় আছে। তারপরও রডসহ নির্মাণ সামগ্রীর দাম বেড়েছে।”

মন্ত্রী তাজুল ইসলাম বলেন, সম্প্রতি একটি সভায় তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে বিষয়টি উত্থাপন করেছিলেন। প্রধানমন্ত্রী নির্দেশনা দিয়েছেন। সে অনুযায়ী অর্থ মন্ত্রণালয়ের সঙ্গে স্থানীয় সরকারের প্রকৌশলীরা বসে ‘দর পুনর্নির্ধারণে’র উদ্যোগ নিয়েছেন।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক