ব্যাংকারদের ‘ব্যক্তিগত’ বিদেশ যাত্রাতেও নিষেধাজ্ঞা কেন্দ্রীয় ব্যাংকের

বাণিজ্যিক ব্যাংকের কর্মকর্তা ও কর্মীদের সব ধরনের বিদেশ ভ্রমণে নিষেধাজ্ঞা দিয়ে বাংলাদেশ ব্যাংক বলছে, ‘ব্যক্তিগত’ খরচেও তারা বিদেশে যেতে পারবেন না।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 May 2022, 05:50 PM
Updated : 22 May 2022, 05:50 PM

তবে কেন্দ্রীয় ব্যাংকের কর্মকর্তাদের মত অন্যান্য ব্যাংকারের বেলাতেও হজ ও জরুরি চিকিৎসার ক্ষেত্রে বিদেশ যাওয়ার সুযোগ রাখা হয়েছে বলে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানিয়েছেন বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র ও নির্বাহী পরিচালক মো. সিরাজুল ইসলাম।

রোববার বাংলাদেশ ব্যাংকের দেওয়া সার্কুলারে বাণিজ্যিক ব্যাংকের কর্মকর্তা ও কর্মচারীদের জন্য হজ ও জরুরি চিকিৎসার কথা বলা হয়নি।

এ বিষয়ে জানতে চাইলে সিরাজুল বলেন, ‘‘জরুরি চিকিৎসা ও হজে যাওয়া এ নিষেধাজ্ঞার আওতায় পড়বে না।’’

রোববারের সার্কুলারে বলা হয়েছে, “পুনরাদেশ না দেওয়া পর্যন্ত ব্যাংকের কর্মকর্তা/কর্মচারীগণের ব্যক্তিগত বহিঃবাংলাদেশ ভ্রমণসহ প্রশিক্ষণ/সভা/সেমিনার/ওয়ার্কশপ/স্টাডি ট্যুর এ অংশগ্রহণের জন্য বহিঃবাংলাদেশ ভ্রমণ বন্ধ থাকবে।''

সার্কুলারটি সব বাণিজ্যিক ব্যাংকর প্রধান নির্বাহীদের কাছে এদিনই পাঠানো হয়েছে।

বাণিজ্যিক ব্যাংকের কর্মীদের মধ্যে শুধু ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহীদের বিদেশ ভ্রমণে কেন্দ্রীয় ব্যাংকের কাছ থেকে অনুমোদন নিতে হয়।

এর আগে গত ১৮ মে কেন্দ্রীয় ব্যাংকের কর্মকর্তাদের বিদেশ ভ্রমণ সীমিত করার আদেশ দেওয়া হয়। সেদিন বাংলাদেশ ব্যাংকের কর্মকর্তা-কর্মচারীদের জন্য একটি অভ্যন্তরীণ সার্কুলার জারি করা হয়।

সেখানে উল্লেখ করা হয়, এখন থেকে চিকিৎসা, নিজস্ব অর্থায়নে হজে যাওয়া এবং আয়োজক সংস্থার পূর্ণ অর্থায়নে প্রশিক্ষণ ছাড়া অন্য কোনো কারণে বিদেশে যাওয়ার অনুমতি পাবেন না কেন্দ্রীয় ব্যাংকের কোনো কর্মকর্তা।

‘‘ওই তিন ক্ষেত্র ছাড়া অন্য কোনো কারনে বিদেশে যাওয়ার অনুমতি যারা এর আগে পেয়েছিলেন, তাও বাতিল করা হয়েছে।’’

সরকারও ব্যয় সংকোচন নীতির অংশ হিসেবে বৈদেশিক মুদ্রার খরচ বাঁচাতে সরকারি, আধা-সরকারি, রাষ্ট্রীয় ব্যাংকসহ অন্যান্য প্রতিষ্ঠানের বিদেশ সফর সীমিত করে।

এরই ধারাবাহিকতায় কেন্দ্রীয় ব্যাংক নিজেদের কর্মকর্তা এবং এবার বাণিজ্যক ব্যাংকের কর্মকর্তাদের বিদেশ সফরে বিধিনিষেধ আরোপ করে।

রোববারের আদেশের বিষয়ে বাংলাদেশ ব্যাংক বলছে, “ব্যাংকের কর্মকর্তা-কর্মচারীগণের ব্যক্তিগত বহিঃবাংলাদেশ ভ্রমণসহ বিভিন্ন প্রশিক্ষণ/সভা/সেমিনার/ওয়ার্কশপ/- স্টাডি ট্যুর এ অংশগ্রহণের জন্য বহিঃবাংলাদেশ ভ্রমণ অব্যাহত থাকায় এক্ষেত্রেও বৈদেশিক মুদ্রার ব্যবহার বৃদ্ধি পেয়েছে।“

এজন্যই ব্যাংকারদের বিদেশ ভ্রমণ সীমিত করার পদক্ষেপ নেওয়া হয়েছে।