আগামী বাজেটে রাজস্বের লক্ষ্য বাড়ছে ৪০ হাজার কোটি টাকা

আগামী ২০২২-২৩ অর্থবছরের জাতীয় বাজেটে রাজস্ব আহরণের লক্ষ্যমাত্রা চলতি অর্থবছরের চেয়ে ৪০ হাজার কোটি টাকা বাড়ানোর প্রস্তাব দিয়েছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)।

জাফর আহমেদ জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 May 2022, 03:51 PM
Updated : 18 May 2022, 03:51 PM

নতুন অর্থবছরে এ লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৩ লাখ ৭০ হাজার কোটি টাকা, যা চলতি অর্থবছরের তুলনায় ১২ দশমিক ১২ শতাংশ বেশি। চলতি ২০২১-২২ অর্থবছরে ৩ লাখ ৩০ হাজার কোটি টাকা রাজস্ব আয়ের লক্ষ্যমাত্রা রয়েছে।

সর্বশেষ তথ্য অনুযায়ী চলতি অর্থবছরের ওই লক্ষ্যমাত্রার বিপরীতে গত মার্চ মাস পর্যন্ত প্রায় ৬২ শতাংশ বা ২ লাখ ৪ হাজার কোটি টাকার রাজস্ব আহরণ করেছে এনবিআর।

অর্থমন্ত্রণালয়ের একজন ঊর্ধ্বতন কর্মকর্তা বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানান, সম্প্রতি অর্থমন্ত্রণালয় আগামী অর্থবছরের জন্য ৩ লাখ ৭০ হাজার কোটি টাকা রাজস্ব আহরণের সিলিং দিয়ে একটি চিঠি পাঠিয়েছে।

এ বিষয়ে জানতে চাইলে এনবিআর সদস্য (মুসক) আব্দুল মান্নান শিকদার বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন,“এখন আমরা ওই সিলিং থেকে কোন খাত থেকে কত টাকার রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা যায় সে বিষয়ে কাজ করছি। এই লক্ষ্যমাত্রা অর্জনযোগ্য বলে আমি মনে করি।”

এনবিআর এর ঊর্ধ্বতন একজন কর্মকর্তা বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানান, সর্বোচ্চ ৩৭ শতাংশ বা ১ লাখ ৩৬ হাজার ৯০০ কোটি টাকা আহরণের লক্ষ্য ঠিক করা হয়েছে স্থানীয় পর্যায় (ভ্যাট) থেকে।

নতুন বাজেটে এই খাতের লক্ষ্যমাত্রা চলতি অর্থবছরের তুলনায় ৬ দশমিক ২২ শতাংশ বেশি। চলতি অর্থবছরে এ খাতের লক্ষ্যমাত্রা ১ লাখ ২৮ হাজার ৮৭৩ কোটি টাকা।

ওই কর্মকর্তা জানান, আগামী অর্থবছরের জন্য দ্বিতীয় সর্বোচ্চ রাজস্ব ৩৩ শতাংশ আহরণের লক্ষ্যমাত্রা ঠিক করা হয়েছে আয়কর ও ভ্রমণ কর থেকে। এই খাতে লক্ষ্য ধরা হয়েছে মোট ১ লাখ ২২ হাজার ১০০ কোটি টাকা।

চলতি অর্থবছরে এই খাতের লক্ষ্যমাত্রা রয়েছে এক লাখ ৫ হাজার ৪৭৫ কোটি টাকা। অর্থাৎ নতুন লক্ষ্যমাত্রা চলমান লক্ষ্যমাত্রার তুলনায় প্রায় ১৬ দশমিক ৭৬ শতাংশ বেশি।

নতুন বাজেটে কাস্টমস বা আমদানি শুল্ক থেকে রাজস্ব আহরণের লক্ষ্যমাত্রা প্রস্তাব করা হয়েছে ৩০ শতাংশ বা ১ লাখ ১১ হাজার কোটি টাকা। চলতি অর্থবছরের লক্ষ্যমাত্রার তুলনায় যা প্রায় ১৫ দশমিক ৭৬ শতাংশ বেশি।

চলতি অর্থবছরে এই খাতে ৯৫ হাজার ৬৫২ কোটি টাকার রাজস্ব আহরণের লক্ষ্যমাত্রা রয়েছে।

এ বিষয়ে জানতে চাইলে অর্থমন্ত্রণালয়ের অর্থ বিভাগের বাজেট শাখার অতিরিক্ত সচিব নাজমা মোবারেক দেশের অর্থনীতির ইতিবাচক ধারায় এ লক্ষ্যমাত্রা অর্জন করা উচিত বলেন মত দেন।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে তিনি বলেন, “জাতীয় রাজস্ব বোর্ডের আওতায় আগামী অর্থবছরের জন্য যে রাজস্ব আহরণের টার্গেট দেওয়া হয়েছে তা বাস্তব ভিত্তিক বলে আমরা মনে করি।

“কোভিড পরবর্তী দেশের অর্থনীতি ইতিবাচক ধারায় ফিরে আসছে। এটা অর্জন করা উচিত বলে আমরা মনে করি”