১২৪১ কোটি টাকার এলএনজি কিনছে সরকার

আন্তর্জাতিক বাজার ঊর্ধ্বমুখী থাকায় এখন গত বছরের তুলনায় পাঁচগুণ বেশি দামে খোলাবাজার থেকে তরলীকৃত প্রাকৃতিক গ্যাস (এলএনজি) কিনতে হচ্ছে সরকারকে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 March 2022, 02:16 PM
Updated : 23 March 2022, 02:16 PM

বুধবার সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের প্রস্তাবে সিঙ্গাপুরের ভিটল এনার্জির কাছ থেকে ১ হাজার ২৪১ কোটি ৪৮ লাখ ৬৭ হাজার ১৯২ টাকায় ৩৩ লাখ ৬০ হাজার এমএমবিটিইউ এলএনজি আমদানির অনুমোদন দেওয়া হয়।

গত বছর এপ্রিলের শুরুতে সুইজারল্যান্ডের এওটি ট্রেডিংয়ের কাছ থেকে একই পরিমাণ এলএনজি কিনতে খরচ হয়েছিল ২৪৩ কোটি ৩০ লাখ ৩২ হাজার ৩৫৮ টাকা। সেই হিসাবে বছরের ব্যবধানে এ জ্বালানি পণ্য কিনতে পাঁচগুণ বেশি ব্যয় হচ্ছে।

ইউক্রেইন যুদ্ধ শুরু হওয়ার পর আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত জ্বালানি তেলের দামও বেড়েছে। বর্তমানে প্রতি ব্যারেল অপরিশোধিত তেল ১০০ ডলার ছাড়িয়েছে। এলএনজিসহ অন্যান্য জ্বালানির দামও ঊর্ধ্বমুখী।

বুধবার এলএনজির যে চালানের ক্রয়াদেশে অনুমোদন দেওয়া হয়েছে তা গত দুই বছরের মধ্যে দ্বিতীয় সর্বোচ্চ মূল্য। এদিন প্রতি ইউনিট বা এমএমবিইউটি এলএনজির মূল্য ৩৬ দশমিক ৭০ ডলারে কিনতে অনুমোদন দেওয়া হয়েছে বলে জানিয়েছেন মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব জিল্লুর রহমান চৌধুরী।

গত ৬ অক্টোবর গানভর সিঙ্গাপুরের কাছ থেকে প্রতি ব্রিটিশ থার্মাল ইউনিট (এমএমবিটিইউ) এলএনজি ৩৬ দশমিক ৯৫ ডলার মূল্যে কিনতে অনুমোদন দেওয়া হয়েছিল। সেটাই ছিল বাংলাদেশের কেনা এলএনজির সর্বোচ্চ মূল্য।