জাকাত তহবিল ব্যবস্থাপনায় আইন হচ্ছে

দেশে জাকাত তহবিল ব্যবস্থাপনায় একটি নতুন আইন করার প্রস্তাবে সম্মতি দিয়েছে সরকার।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 March 2022, 08:59 AM
Updated : 14 March 2022, 10:16 AM

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে সোমবার মন্ত্রিসভার বৈঠকে ‘জাকাত তহবিল ব্যবস্থাপনা আইন ২০২২’ এর খসড়ার চূড়ান্ত অনুমোদন দেওয়া হয়। সচিবালয়ে এ বৈঠকে গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে যুক্ত হন সরকারপ্রধান।

পরে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম সাংবাদিকদের বলেন, সরকারিভাবে সংগ্রহ করা জাকাতের অর্থ ব্যবস্থাপনার জন্য এই আইন হচ্ছে।

“ইসলামিক ফাউন্ডেশনের তত্ত্বাবধানে একটি জাকাত বোর্ড করা হবে। সেই বোর্ডের অধীনে প্রয়োজনীয় সদস্য নিয়ে একটি কমিটি করা হবে, তারা জাকাত সংগ্রহ করবে। সুরা তওবায় জাকাতের যে ৭টি ক্ষেত্রের কথা বলা আছে, সেভাবেই সংগ্রহ করার ব্যবস্থা করবে। এটাই এ আইনের মূল কথা।”

জাকাত বোর্ডের চেয়ারম্যান হবেন ধর্মমন্ত্রী বা প্রতিমন্ত্রী, বোর্ডে সদস্য থাকবে ১০ জন। জেলা ও উপজেলা পর্যায়েও কমিটি করে দেওয়া হবে জাকাত সংগ্রহ ও বিতরণের জন্য।

এছাড়া প্রবাসী বাংলাদেশি, বিদেশি যে কোনো ব্যক্তি বা সংস্থা তফসিলি ব্যাংকের জাকাত ফান্ডেও অর্থ জমা দিতে পারবে।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, “এখানে আরেকটা প্রস্তাব নিয়ে আসা হয়েছিল যে সরকার ছাড়াও অনেক ব্যাংক জাকাত আদায় করে, তাদের কাছ থেকে একটা হিসাব নিতে হবে। সেটাতে সরকার সম্মতি দেয়নি।

“কে কীভাবে জাকাত আদায় করল না করল, সেটা আমাদের বিষয় না। কারণ জাকাতটা ব্যক্তিগত বিষয়, ব্যক্তিগত ইবাদত। কারো যদি জাকাত দেওয়ার ক্ষমতা থাকে, সেটা ফরজ এবং তাকে ব্যক্তিগতভাবে খোঁজ খবর নিয়ে জাকাত আদায় করতে হবে।”