সার তদারকি জোরদারে ডিসিদের নির্দেশ শিল্পমন্ত্রীর

সার চোরাচালান রোধের পাশাপাশি ডিলারদের কাছ থেকে অসাধু ব্যবসায়ীরা যাতে সার নিতে না পারে, তা তদারক করতে জেলা প্রশাসকদের নির্দেশ দিয়েছেন শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 Jan 2022, 11:08 AM
Updated : 19 Jan 2022, 11:23 AM

বুধবার ওসমানী স্মৃতি মিলনায়নে জেলা প্রশাসক সম্মেলনে চতুর্থ অধিবেশন শেষে তিনি একথা জানান।

শিল্পমন্ত্রী বলেন, “সার ডিলাররা মজুত করেছিল, তাদের নিয়ে মিটিং করি।

“দেশে যে সার উৎপন্ন হয় তা যথেষ্ট নয়, এ জন্য সার আমদানি করতে হয়। যে টার্গেট আছে ফুলফিল হয়েছে। এখন বাফার স্টকও আছে। শর্টেজের কোনো সম্ভাবনা নেই।”

সার মজুতের সার্বিক পরিস্থিতি পর্যালোচনা শেষে গেল মাসে কৃষিমন্ত্রী আব্দুর রাজ্জাক বলেছিলেন, বোরো মৌসুমের জন্য দেশে সব ধরনের সারের পর্যাপ্ত মজুত আছে। সঙ্কটের গুজব ছড়িয়ে কেউ কেউ দাম বাড়ানোর চেষ্টা করছে, ভ্রাম্যমাণ আদালতে তাদের শাস্তির ব্যবস্থা করা হবে।

ফাইল ছবি

সারে তদারকি জোরদারে জেলা প্রশাসকের নির্দেশ দেওয়ার কথা জানিয়ে শিল্পমন্ত্রী হুমায়ূন বলেন, “ডিসিরা তদারকি করবেন। মজুত ঠিক আছে কি না এবং সঠিকভাবে তা বিতরণ করছে কি না, ডিসিরা তা দেখবেন।

“যেসব ডিলার ‘ফলস’ কাজ করবে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেবেন। কৃষি মন্ত্রণালয়ের কর্মকর্তারাও বিষয়টি দেখবেন।”

বিসিক নিয়ে ভাবনার বিষয়ে তিনি বলেন, “যেসব প্লট অনেকে নিয়ে দীর্ঘদিন ধরে রেখে দিয়েছে, সেগুলোকে নতুন করে যোগ্য ব্যক্তিদের দেওয়া হবে।

“প্রত্যেকটাকে উৎপাদনমুখী করার জন্য কাজ চলছে। যেগুলো অনেক দিন ধরে পড়েছিল, সেগুলোকে নতুন করে করা হচ্ছে। নতুন কিছু বিসিকও করা হয়েছে।”