শেষ হল দুই মাসের আয়কর সেবা

দীর্ঘ দুই মাস সেবা দেওয়ার পর ব্যক্তি শ্রেণীর বিশেষ আয়কর সেবা শেষ হল।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 Jan 2022, 05:26 PM
Updated : 2 Jan 2022, 05:26 PM

রোববার চলতি অর্থবছরের আয়কর বিবরণী জমা দেওয়ার শেষ দিন হিসেবে তিন ঘণ্টা অতিরিক্ত সময় দিয়ে রাত ৮টা পর্যন্ত সেবা দিয়ে ইতি টানা হয় আয়কর সেবার।

এনবিআরের জনসংযোগ বিভাগের পরিচালক সৈয়দ এ মু’মেন বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “শেষ মূহূর্তে আয়করদাতাদের সেবা নিশ্চিত করতে ৫টার পরিবর্তে রাত ৮টা পর্যন্ত সেবা দেওয়া হয়েছে। এরপর এবারের আয়কর রিটার্ন সেবা শেষ করা হয়।”

করোনাভাইরাস মহামারীর কারণে চলতি অর্থবছরেও ‘আয়কর মেলা’র আয়োজন সম্ভব না হওয়ায় এবার দেশের সব কর অঞ্চলে আয়কর বিবরণী দাখিলে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) বিশেষ সেবার মাস শুরু করে গত ১ নভেম্বর থেকে।

কিন্তু মহামারীর এই সময়ে আয়কর বিবরণী দাখিল আশানূরূপ না হওয়ায় শেষ মূহূর্তে আয়কর সেবা আরও এক মাস বাড়ায় এনবিআর। অর্থাৎ ৩১ ডিসেম্বর পর্যন্ত জরিমানা ছাড়া রিটার্ন জমা দেয়ার সুযোগ দেওয়া হয়।

তবে ৩০ ও ৩১ ডিসেম্বর শেষ দুই দিন সপ্তাহিক ছুটির দিন হওয়ায় আবারও দুই দিন বাড়িয়ে ২ জানুয়ারি শেষ করা হয় এবারের আয়কর সেবা।

মেলা শেষ হলেও দুই মাসব্যাপী এই সেবার পর মোট কত টাকার রাজস্ব সংগ্রহ হয়েছে কিংবা কতজন আয়কর বিবরণী দাখিল করেছে সেই তথ্য তাৎক্ষণিভাবে পাওয়া যায়নি।

এনবিআর সদস্য মাহবুব হোসেন বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “অন্যান্য বারের মতো এবার শেষ দিনেই রাজস্ব সংগ্রহ সংক্রান্ত তথ্য দেওয়া যাচ্ছে না। কারণ এবারেরটা মেলা নয়। মেলায় কেন্দ্রীয় সার্ভারের মাধ্যমে সকল তথ্য কেন্দ্রীভূত করে এক জায়গায় পাওয়া যেত।

“এবার কর অঞ্চলগুলোতে করদাতাদের সেবা দেওয়া হয়েছে বলে কর অঞ্চলগুলোতেই সর্বশেষ তথ্য রয়ে গেছে। শিগগির তথ্য সংগ্রহ করে চলতি অর্থবছরে আয়কর সেবার দুই মাসে কত টাকার রাজস্ব আহরণ এবং কতজন রিটার্ন দাখিল করেছে তা জানানো হবে।”

দেশে বর্তমানে প্রায় ৭০ লাখ মানুষ টিআইএনধারী বলে এনবিআর সম্প্রতি জানিয়েছিল। গত অর্থবছর মোট ২৪ লাখ ৩১ হাজার আয়কর বিবরণী জমা পড়েছিল।