৪ বছরে ১১শ কোটি টাকা দেবে সুইজারল্যান্ড

স্বল্পোন্নত দেশ থেকে উত্তরণে আর সামাজিক উন্নয়ন খাতে সহযোগিতা হিসাবে বাংলাদেশে আগামী চার বছরে ১১শ কোটি টাকা দেওয়ার পরিকল্পনা নিয়েছে সুইজারল্যান্ড।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 Dec 2021, 03:36 PM
Updated : 22 Dec 2021, 03:36 PM

বুধবার প্রকাশিত উন্নয়ন সহযোগিতা কর্মসূচিতে ২০২২ সাল থেকে চার বছরের জন্য এই সহায়তার ঘোষণা আসে।

ঢাকার একটি হোটেলে এক অনুষ্ঠানে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নানের হাতে নতুন এই কর্মসূচির দলিল তুলে দেন সফররত সুইস এজেন্সি ফর ডেভেলপমেন্ট অ্যান্ড কোঅপারেশনের (এসডিসি) মহাপরিচালক প্যাট্রিসিয়া ড্যানজি।

ঢাকা সুইস দূতাবাস জানিয়েছে, বাংলাদেশের স্থিতিশীল ‘এলডিসি গ্র্যাজুয়েশনে’ সহযোগিতা করা; সমৃদ্ধ, ন্যায়সঙ্গত ও সহনশীল একটি সমাজ গঠনে উৎসাহিত করা এবং শান্তিপূর্ণ সামাজিক সহাবস্থানে ভূমিকা রাখাই হলো সুইস উন্নয়ন সহযোগিতা কর্মসূচির সামগ্রিক লক্ষ্য।

“বাংলাদেশে এই কর্মসূচি বাস্তবায়নে সুইজারল্যান্ড আগামী চার বছরে প্রায় ১১৯ মিলিয়ন সুইস ফ্রাঁ বা ১১শ কোটি টাকা বরাদ্দ করবে।”

সুইস দূতাবাস বলছে, সুইজারল্যান্ডের বৈদেশিক নীতির অগ্রাধিকার এবং দেশটির আন্তর্জাতিক সহযোগিতা কৌশলের আঙ্গিকে নতুন এই সহযোগিতা কর্মসূচি গ্রহণ করা হয়েছে। একইসাথে বৈশ্বিক এজেন্ডা ২০৩০ এবং অষ্টম পঞ্চবার্ষিকী পরিকল্পনাসহ বাংলাদেশের বিভিন্ন উন্নয়ন অগ্রাধিকারের সাথে এটি সঙ্গতিপূর্ণ।

সুইজারল্যান্ডের উন্নয়ন সহযোগিতা কর্মসূচির প্রতিক্রিয়ায় পরিকল্পনামন্ত্রী মান্নান বলেন, সামাজিক উন্নয়ন খাতে বাংলাদেশ যে কৌশল নিয়েছে তা হচ্ছে সবাইকে নিয়ে একসাথে এগিয়ে যাওয়া।

“কেউই যাতে পিছিয়ে না পড়ে সেজন্য সরকার একাধিক উন্নয়নমূলক প্রকল্প বাস্তবায়ন করছে। সুইস সরকার এই খাতে সহযোগিতার হাত বাড়িয়ে দেওয়ায় বাংলাদেশ কৃতজ্ঞ।”

তিনি বলেন, “দুর্নীতি প্রতিরোধে আমাদেরকে সর্বক্ষেত্রে সুশাসনের চর্চা করতে হবে। এগিয়ে যাওয়ার জন্য আমরা যেসব পরিকল্পনা করি সেসব পরিকল্পনার সর্বক্ষেত্রেই সুশাসন নিশ্চিত করতে হবে।”

অনুষ্ঠানে এসডিসি’র মহাপরিচালক প্যাট্রিসিয়া ড্যানজি বলেন, জলবায়ু পরিবর্তনের কারণে ক্ষতিগ্রস্ত দেশের মধ্যে বাংলাদেশ অন্যতম। নারীর ক্ষমতায়ন, বৈষম্য দুর করতে, দারিদ্র বিমোচন করতে সুইজারল্যান্ড বাংলাদেশকে সহযোগিতা করবে।

প্রথমবারের মত বাংলাদেশ সফরে এসে বিভিন্ন ঊর্ধ্বতন সরকারি কর্মকর্তা, উন্নয়ন সহযোগী সংস্থা, সুইস সহায়তাপ্রাপ্ত নারী-পুরুষ এবং অন্যান্য অংশীদারদের সাথে সাক্ষাৎ করেন এসডিসি মহাপরিচালক ড্যানজি।

তিনি দ্বিপাক্ষিক সম্পর্ক, আন্তর্জাতিক সহযোগিতা, বাংলাদেশের উন্নয়ন অগ্রাধিকারগুলো এবং রোহিঙ্গা সংকটসহ নানা বিষয়ে আলোচনা করেন।

কক্সবাজারে রোহিঙ্গা শরণার্থী শিবির এবং কক্সবাজার ও গাজীপুর জেলায় সুইজারল্যান্ডের অর্থায়নে পরিচালিত বিভিন্ন মানবিক ও উন্নয়ন প্রকল্পও পরিদর্শন করেন ড্যানজি।