আয়েশা'স বিউটি পার্লারের বিরুদ্ধে ভ্যাট ফাঁকির মামলা

রাজধানীতে আয়েশা'স মেকওভার সেলুন অ্যান্ড স্পা নামের এক পার্লারের ওয়ারী ও বনানী শাখায় অভিযান চালিয়ে প্রায় ১৯ লাখ টাকার ভ্যাট ফাঁকি খুঁজে পাওয়ার দাবি করেছে ভ্যাট গোয়েন্দা অধিদপ্তর।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 Dec 2021, 03:35 PM
Updated : 21 Dec 2021, 03:35 PM

মঙ্গলবার অধিদপ্তর ভ্যাট ফাঁকির অভিযোগে পার্লারটির বিরুদ্ধে মামলা করেছে বলে এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে।

এতে বলা হয়, একজন গ্রাহকের সুনির্দিষ্ট অভিযোগের ভিত্তিতে এ পার্লারে অভিযান চালানো হয়। অভিযানের সময় উভয় শাখাই ভ্যাট নিবন্ধন না নিয়ে ব্যবসা করছে বলে প্রমাণ পাওয়া যায়।

বিজ্ঞপ্তিতে ভ্যাট গোয়েন্দা অধিদপ্তর জানায়, ভ্যাট গোয়েন্দার উপ পরিচালক তানভীর আহমেদের নেতৃত্বে একটি দল পার্লারটির বনানী শাখায় এবং সহকারী পরিচালক আলমগীর হুসেনের নেতৃত্বে আরেকটি দল ওয়ারী শাখায় অভিযান পরিচালনা করে।

অভিযানকালে কোম্পানির প্রতিনিধিকে ভ্যাট সংক্রান্ত দলিলাদি উপস্থাপনের জন্য অনুরোধ করা হলেও ভ্যাট নিবন্ধন নম্বর এবং ভ্যাট সংক্রান্ত কোনো দলিলাদি তিনি দেখাতে পারেননি বলে বিজ্ঞপ্তিতে দাবি করা হয়।

পরে তল্লাশী করে ভ্যাট ও বাণিজ্যিক দলিলাদির প্রাথমিক যাচাইয়ে গরমিল এবং ভ্যাট না দেওয়ার ‘আলামত’ পাওয়ায় ভ্যাট গোয়েন্দারা অধিকতর যাচাইয়ে ভ্যাট সংক্রান্ত বাণিজ্যিক দলিলাদি জব্দ করে।

তদন্তে দেখা গেছে, আয়েশা'স মেকওভার সেলুন অ্যান্ড স্পা এর ওয়ারী শাখায় ২০২০ সালের জুলাই থেকে ২০২১ সালের ১৯ ডিসেম্বর পর্যন্ত সময়ে ভ্যাট আইন অনুসারে ১১ লাখ ১০ হাজার টাকা ভ্যাট ফাঁকি হয়েছে। এর ওপর মাসিক ২ শতাংশ হারে ১ লাখ ৫৩ হাজার টাকা সুদ প্রযোজ্য।

অপরদিকে বনানী শাখায় ২০২০ সালের নভেম্বর থেকে ২০২১ সালের ১৯ ডিসেম্বর পর্যন্ত সময়ে চার লাখ ১০ হাজার ৫৮৮ টাকা ভ্যাট ফাঁকি দিয়েছে। এর ওপর ২ শতাংশ হারে ৭৮ হাজার ৫৩৩ টাকা সুদ প্রযোজ্য।

অধিদপ্তর বিজ্ঞপ্তিতে জানায়, সব মিলে মোট ১৯ লাখ টাকার মতো ভ্যাট ফাঁকির দায়ে পার্লারটির দুই শাখার বিরুদ্ধে পৃথক দুটো মামলা হয়েছে।

এ বিষয়ে বক্তব্য জানতে পার্লারটির নম্বরে ফোন করা হলে এক নারী ধরেন। অভিযানের বিষয়ে তিনি দাবি করেন ভ্যাট গোয়েন্দাদের অভিযানের সময় তারা ভ্যাট পরিশোধের কাগজ দেখিয়েছেন।

নিজেকে পার্লারের স্বত্বাধিকারী দাবি করলেও তিনি নাম প্রকাশ করতে চাননি। ভ্যাট অধিদপ্তরের মামলার বিষয়টিও তার জানা নেই বলে দাবি করেন।