নবায়নযোগ্য বিদ্যুতের ৫ প্রকল্প থেকে আসবে ২২৩ মেগাওয়াট

সৌর, বর্জ্য ও হাইব্রিড জ্বালানি থেকে ২২৩ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদনের পাঁচটি প্রকল্প অনুমোদন দিয়েছে সরকার।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 Dec 2021, 07:13 PM
Updated : 8 Dec 2021, 07:13 PM

বুধবার সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে বিদ্যুৎ বিভাগের এসব প্রকল্পের চূড়ান্ত অনুমোদন দেওয়া হয় বলে জানিয়েছেন মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব সামসুল আরেফিন।

বিদ্যুৎ বিভাগের সচিব হাবিবুর রহমান বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “আজকে যেসব প্রকল্পের অনুমোদন পাওয়া গেছে এর প্রতিটিই নবায়নযোগ্য জ্বালানি। নবায়নযোগ্য জ্বালানির উৎপাদন বাড়ানোর পরিকল্পনার অংশ হিসাবে এগুলো হাতে নেওয়া হয়েছে।

“বিশেষ করে গাজীপুরের একটি প্রকল্পে শহরের অবর্জনা পরিষ্কার করে তা আধুনিক পদ্ধতিতে পুড়িয়ে সেখান থেকে বিদ্যুৎ উৎপাদন করা হবে। বড় কথা হচ্ছে, এর মাধ্যমে শহরের আবর্জনা সম্পূর্ণরূপে নির্মূল করা যাবে, পাশাপাশি পাওয়া যাবে বিদ্যুৎ।”

বেসরকারি খাত এসব প্রকল্প বাস্তবায়ন করবে বলে জানান তিনি।

উৎপাদিত বিদ্যুতের দামের বিষয়ে তিনি বলেন, “প্রকল্পের মেয়াদকালে সম্ভাব্য যে পরিমাণ বিদ্যুৎ কেনা হবে, চুক্তিতে সেটার একটা ধারণা রয়েছে।”

অতিরিক্ত সচিব সামসুল আরেফিন জানান, গাজীপুর সিটি কর্পোরেশনের কাউলতিয়া এলাকায় ৪২ দশমিক ৫ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন বর্জ্য থেকে বিদ্যুৎ প্রকল্প স্থাপনে চীনের ক্যানভাস এনভাইরনমেন্টাল ইনভেস্টমেন্ট কোম্পানি লিমিটেডের সঙ্গে চুক্তি করেছে বিদ্যুৎ উন্নয়ন বোর্ড।

২৫ বছর মেয়াদি এই প্রকল্পের ব্যয় অনুমোদন করা হয়েছে ১৪ হাজার ৪০৮ কোটি এক লাখ টাকা। প্রতি কিলোওয়াটের দাম ধরা হয়েছে ১৭ দশমিক ২০ টাকা। এখানে ডলারের হিসাব বিবেচনায় রাখা হয়নি, এটা টাকায় পরিশোধ করা হবে।

ফাইল ছবি

পাবনার সুজানগর উপজেলার সাগরকান্দি ইউনিয়নে ৬০ মেগাওয়াট ক্ষমতার সোলার পার্ক প্রকল্প স্থাপনের কাজ দেওয়া হয়েছে বাংলাদেশ-চায়না রিনিউয়েবল এনার্জি কোম্পানিকে। এই বিদ্যুৎ কেন্দ্র থেকে উৎপাদিত বিদ্যুৎ কেনা হবে প্রতি কিলোওয়াট ৮ টাকা ৪৮ পয়সায়। এই প্রকল্প থেকে মোট এক হাজার ৬৪৯ কোটি ১২ লাখ টাকার বিদ্যুৎ কেনার চুক্তি করেছে পিডিবি।

চুয়াডাঙ্গার জীবননগর উপজেলার কৃষ্ণপুর মৌজায় ৫০ মেগাওয়াট ক্ষমতার সোলার বিদ্যুৎ প্রকল্প স্থাপনে সিঙ্গাপুরের সাইকলেক্ট এনার্জির সঙ্গে ২০ বছর মেয়াদি চুক্তি করেছে পিডিবি। এই প্রকল্প থেকে প্রতি কিলোওয়াট ৮ টাকা ১৬ পয়সা দরে মোট এক হাজার ৩২২ কোটি ৪০ লাখ টাকার বিদ্যুৎ কেনার চুক্তি করা হয়েছে।

সিরাজগঞ্জের সদর উপজেলায় ৬৮ মেগাওয়াট ক্ষমতার সোলার পার্ক প্রকল্প স্থাপনে বাংলাদেশ-চায়না রিনিউয়েবল এনার্জি কোম্পানির সঙ্গে ২০ বছর মেয়াদি চুক্তি করা হয়েছে। এই প্রকল্প থেকে প্রতি কিলোওয়াট ৮ টাকা ১৬ পয়সা দরে এক হাজার ৭৯৮ কোটি ৪৮ লাখ টাকার বিদ্যুৎ কেনা হবে।

মনপুরায় হাইব্রিড বিদ্যুৎকেন্দ্র

ভোলার মনপুরা দ্বীপে ৩ মেগাওয়াট ক্ষমতার সোলার-ব্যাটারি-ডিজেল সম্বলিত হাইব্রিড বিদ্যুৎ কেন্দ্র স্থাপনের জন্য ওয়েস্টার্ন রিনিউয়েবল এনার্জির সঙ্গে চুক্তি করেছে বিদ্যুৎ উন্নয়ন বোর্ড পিডিবি।

২০ বছর মেয়াদি এই প্রকল্প থেকে প্রতি কিলোওয়াট ২১ টাকা ২৫ পয়সা দরে ৪৫৯ কোটি টাকার বিদ্যুৎ কেনা হবে।

সামসুল আরেফিন জানান, এসব প্রকল্পের চুক্তির ক্ষেত্রে এক ডলারের মান ৮০ টাকা ধরা হয়েছে। তবে ডলারের দাম উঠানামা করলে সেটা সমন্বয় করা হবে।

মনপুরার প্রকল্প প্রসঙ্গে বিদ্যুৎ সচিব বলেন, “মনপুরায় গ্রিডের বিদ্যুৎ নেওয়া সম্ভব না। সরকারের লক্ষ্য হচ্ছে মুজিববর্ষের মধ্যেই শতভাগ বিদ্যুতায়ন। তাই মনপুরায় একটি হাইব্রিড বিদ্যুৎ কেন্দ্র স্থাপন করা হবে। সোলারের বিদ্যুৎ রাতে ব্যবহারের জন্য ব্যাটারিতে সংরক্ষিত থাকবে। আবার মেঘলা দিনে সৌর বিদ্যুৎ না পাওয়া গেলে ডিজেল ইঞ্জিন থেকে বিদ্যুৎ উৎপাদন করা হবে। ”