রেলে যুক্ত হচ্ছে ১০০০ ওয়াগন

রেলের পণ্য পরিবহন ব্যবস্থা আরও সক্রিয় করতে ভারত এবং চীনের দুটি কোম্পানির কাছ থেকে এক হাজার ওয়াগন বা মালবাহী বগি কিনছে বাংলাদেশ।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 Dec 2021, 02:06 PM
Updated : 21 March 2022, 03:39 PM

বুধবার সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে রেলের আলাদা দুটি ক্রয় প্রস্তাবে চূড়ান্ত অনুমোদন দেওয়া হয় বলে জানিয়েছেন মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব সামসুল আরেফিন।

তিনি বলেন, “বাংলাদেশ রেলওয়ের রোলিং স্টক অপারেশন উন্নয়ন প্রকল্পের আওতায় ৫৮০টি মিটারগেজ ওয়াগন ও ৪২০টি ব্রডগেজ ওয়াগন কেনার প্রস্তাবে অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।”

অতিরিক্ত সচিব জানান, চীনের সিআরআরসি শানডংয়ের কাছ থেকে ৩৯৭ কোটি ৭২ লাখ ৪৬ হাজার ৫০৪ টাকায় ৫৮০টি মিটারগেজ ওয়াগন কেনা হবে।

এছাড়া ভারতের হিন্দুস্তান ইঞ্জিনিয়ারিং অ্যান্ড ইন্ডাস্ট্রিজের কাছ থেকে ২৮৮ কোটি ৫৪ লাখ ৫৯ হাজার ৯২২ টাকায় ৪২০টি ব্রডগেজ ওয়াগন কেনা হবে।

প্রকল্পের পরিচালক মিজানুর রহমান বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানান, ভারত ও চীনের দুই কোম্পানির সঙ্গে ১৮ মাস মেয়াদী সরবরাহ চুক্তি হয়েছে।

“তারা আমাদের কাছ থেকে ড্রয়িং ও ডিজাইন পাস করিয়ে নেবে, তারপার নির্মাণ শুরু করবে। আশা করা যাচ্ছে আগামী বছরের শেষের দিকে এসব মালবাহী বগি দেশে আসা শুরু করবে।”

এর আগে সর্বশেষ ২০১৩ সালে রেলের জন্য ওয়াগন কেনা হয়েছিল। সেগুলো ছিল তেলবাহী ট্যাঙ্ক ওয়াগন ও কনটেইনারবাহী ওয়াগন। এবার যেসব ওয়াগনের ক্রয়চুক্তি হলো সেগুলো আগের চেয়ে একধাপ উন্নত।

বিসি বা বগি কভার্ড ভ্যান হিসাবে পরিচিত এসব ওয়াগনে খাদ্যদ্রব্য, সার পরিবহন করা যাবে। কিছু থাকবে উন্মুক্ত বগি যেখানে পাথর ও এধরনের পণ্য পরিবহন করা যাবে।

রেলওয়ের পক্ষ থেকে জানানো হয়, ২০২০ সালেও চীনা একটি কোম্পানির কাছ থেকে কিছু লাগেজভ্যান কেনার চুক্তি করেছিল বাংলাদেশ রেলওয়ে, যা ২০২২ সালের মাঝামাঝি দেশে আসবে।

বর্তমানে বাংলাদেশে ২২৬৪টি মিটারগেজ ওয়াগন ও ৯৫৬টি ব্রডগেজ ওয়াগন রয়েছে।