আয়কর মেলা হচ্ছে না

করোনাভাইরাস সংক্রমণের ঝুঁকি এড়াতে এবারও আয়কর মেলা হচ্ছে না বলে জানিয়েছে জাতীয় রাজস্ব বোর্ডে- এনবিআর।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 Oct 2021, 08:59 AM
Updated : 26 Oct 2021, 08:59 AM

মঙ্গলবার ঢাকার সেগুনবাগিচায় এক সংবাদ সম্মেলনে এ কথা জানান এনবিআর চেয়ারম্যান ও আভ্যন্তরীণ সম্পদ বিভাগের জ্যেষ্ঠ সচিব আবু হেনা মু. রহমাতুল মুনিম।

মেলা না হলেও গতবারের মত পুরো নভেম্বর মাস জুড়ে করদাতাদের সেবা দেওয়া হবে বলে জানান তিনি।

সাধারণত কর মেলায় এক ছাদের নিচে সব ধরনের সেবা পান করদাতারা। ২০১০ সালে থেকে ২০১৯ সাল পর্যন্ত টানা নয় বছর মাসব্যাপী আয়কর মেলার আয়োজন করে এনবিআর। তবে করোনাভাইরাস মহামারীর কারণে ২০২০ সালে করমেলা হয়নি।

এনবিআর চেয়ারম্যান বলেন, “মহামারীর কারণে সরাসরি কর মেলা করতে না পারলেও ১ থেকে ৩০ নভেম্বর পুরো মাসব্যাপী কর সংস্কৃতির বিকাশ, করদাতাদের সচেতনতা বৃদ্ধির জন্য কর সেবা প্রদান করা হবে।”

তিনি বলেন, নভেম্বর মাসে দেশব্যাপী ৩১টি কর অঞ্চলের ৬৪৯টি সার্কেলে অফিস চলাকালীন সময়ে নিরবচ্ছিন্নভাবে আয়কর রিটার্ন গ্রহণ করা হবে। একইসঙ্গে রিটার্ন দাখিল করা করদাতাদের তাৎক্ষণি প্রাপ্তি স্বীকারপত্র দেওয়া হবে।

“নভেম্বর মাসের কর সেবা উপলক্ষ্যে কর দাতাদেরকে বেশ কিছু প্রয়োজনীয় সেবা প্রদান করা হবে। এ জন্য বেশ কিছু কর্মসূচি গ্রহণ করা হয়েছে।”

সেবাকেন্দ্রগুলোতে ইলেক্ট্রনিক ট্যাক্স আইডেনটিফিকেশন নম্বর (ইটিআইএন) নিবন্ধন ও পুনঃনিবন্ধনের ব্যবস্থা। প্রত্যেক কর অঞ্চলের ওয়েবসাইটে আয়কর সংক্রান্ত বিভিন্ন ফরম, পরিপত্র, রিটার্ন পূরণের নির্দেশিকাসহ প্রয়োজনীয় তথ্য সেবা রয়েছে এর মধ্যে।

তিনি জানান, সরকারি কর্মকর্তাদের রিটার্ন দাখিলের সুবিধা জন্য ১ থেকে ১৪ নভেম্বর বাংলাদেশ সচিবালয় ও অফিসার্স ক্লাবে রিটার্ন গ্রহণ বুথ ও হেল্প ডেস্ক থাকবে।

এছাড়া সশস্ত্রবাহিনীর সদস্যদের জন্য ঢাকা সেনানিবাসের সেনা মালঞ্চে ৯ ও ১০ নভেম্বর দুই দিন রিটার্ন গ্রহণ ও কর বিষয়ে যাবতীয় তথ্য সেবা দেওয়া হবে।

মাসব্যাপী করসেবা উপলক্ষে ২৪ নভেম্বর ১৪১ জন সর্বোচ্চ করদাতাকে ট্যাক্স কার্ড দেওয়া হবে। জেলা ও সিটি কর্পোরেশন পর্যায়ে ৬৬৬ জন সেরা করদাতাকে ক্রেস্ট , পরিচিত ও সম্মাননা সনদ দেওয়া হবে।

ঢাকার বাইরে চট্টগ্রামের চারটি কর অঞ্চলে কেন্দ্রীয়ভাবে ও অন্য সব কর অঞ্চল নিজস্ব ব্যবস্থাপনায় যথাযথ আনুষ্ঠানিকতার মাধ্যমে জেলা ও সিটি কর্পোরেশনভিত্তিক সেরা করদাতা সম্মাননা দেবে।

সংবাদ সম্মেলনে এনবিআর চেয়ারম্যান জানান, আগামী ৩০ নভেম্বর জাতীয় আয়কর দিবস উদযাপন করা হবে।

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, ২০২০-২১ অর্থবছরে ইটিআইএন নিবন্ধন ২৬ শতাংশ বেড়েছে। বর্তমানে মোট ইটিআইএন রয়েছে প্রায় ৬৮ লাখ নাগরিকের।

কর পরিশোধে অনলাইন সেবাকে ব্যাপকভাবে চালু করার আশাবাদ জানিয়ে এনবিআর চেয়ারম্যান বলেন, “কর জাল আমরা কাঙ্ক্ষিত পর্যায়ে উন্নীত করতে পারব বলে আমাদের বিশ্বাস।”