প্রাথমিক শিক্ষায় ৩৯ কোটি টাকার অনুদান দিচ্ছে জাপান

বাংলাদেশের প্রাথমিক শিক্ষা উন্নয়নে প্রায় ৪৫ লাখ ৯০ হাজার ডলারের অনুদান সহায়তা দেবে জাপান সরকার।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 Oct 2021, 03:25 PM
Updated : 25 Oct 2021, 03:25 PM

এ বিষয়ে শেরেবাংলা নগরের অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) সম্মেলনকক্ষে নোট বিনিময় ও অনুদান চুক্তিতে সই করা হয় সোমবার।

ইআরডি সচিব ফাতিমা ইয়াসমিন, বাংলাদেশে নিযুক্ত জাপানের রাষ্ট্রদুত ইতো নাওকি ও জাপান আন্তর্জাতিক সহযোগী সংস্থার (জাইকা) প্রতিনিধি হায়াকাওয়া ইউহো চুক্তিতে সই করেন।

প্রায় ৩৯ কোটি টাকার এই অনুদান চতুর্থ প্রাথমিক শিক্ষা উন্নয়ন কর্মসূচি (পিইডিপি-৪) প্রকল্পে ব্যয় করা হবে। এই টাকা জাপানকে ফেরত দিতে হবে না।

অনুষ্ঠানে জানানো হয়, প্রাথমিক গণশিক্ষা মন্ত্রণালয়ের অধীনে বাস্তবায়নাধীন পিইডিপি-৪ প্রকল্পটির মাধ্যমে প্রাথমিক শিক্ষার ‘মান’ উন্নয়ন করতে বিশেষভাবে শিশুদের ‘শিখন’ এবং  শিশুদের পাঠের উপর গুরুত্বারোপ করেছে।

বিশেষ করে, বিজ্ঞান এবং গণিত শিক্ষায় অন্য উন্নয়ন সহযোগীদের তুলনায় অপেক্ষাকৃত তুলনামূলক সুবিধা থাকায় জাপান এই দুটি বিষয়ে শিক্ষার ক্ষেত্রে সহযোগিতা প্রদান করছে।

অনুষ্ঠানে ইআরডি সচিব ফাতিমা ইয়াসমিন বলেন, জাপানের সহযোগিতা অবকাঠামো থেকে শিক্ষাসহ সকল ক্ষেত্রে বিস্তৃত। শিক্ষা, বিশেষ করে, ভবিষ্যতের জন্য একটি বিনিয়োগ এবং জাপান সর্বদা বাংলাদেশের ভবিষ্যতের জন্য সহযোগিতা ও সহায়তা দিতে ইচ্ছুক।

জাপানের রাষ্ট্রদুত ইতো নাওকি বলেন, দেশের উন্নয়নের জন্য শিক্ষার প্রতিটি স্তরে সহযোগিতা বাড়ানো অপরিহার্য। সর্বোপরি দরিদ্র পরিবারে জন্ম নেওয়া শিশুদের জন্য দারিদ্র্যতা দূর করতে এবং নিজেদের ক্ষমতায়নের একমাত্র উপায় হল শিক্ষা।