কমনওয়েলথ অর্থমন্ত্রীদের বৈঠকে সভাপতিত্ব করবেন মুস্তফা কামাল

আগামী বছর অনুষ্ঠেয় কমনওয়েলথ দেশগুলোর অর্থ মন্ত্রীদের বৈঠকের জন্য সভাপতি নির্বাচিত হয়েছেন বাংলাদেশের অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 Oct 2021, 09:56 AM
Updated : 13 Oct 2021, 09:56 AM

বিশ্ব ব্যাংক-আইএমএফ এর বার্ষিক সভার সাইডলাইনে মঙ্গলবার  কমনওয়েলথ অর্থমন্ত্রীদের একটি ভার্চুয়াল সভায় মুস্তফা কামালকে সভাপতি করার সিদ্ধান্ত হয়। কমনওয়েলথভুক্ত ৫৪টি দেশের অর্থমন্ত্রী এবং উচ্চ পদস্থ প্রতিনিধিরা ওই সভায় উপস্থিত ছিলেন।

২০২২ সালের  কমনওয়েলথ ফাইনান্স মিনিস্টারস মিটিংয়ের সভাপতি হিসেবে বাংলাদেশের অর্থমন্ত্রীর নাম প্রস্তাব করে মালয়েশিয়া। ব্রুনেই তাতে সমর্থন দেয়। 

অর্থমন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, কমনওয়েলথ অর্থমন্ত্রীদের আগামী বৈঠকের সভাপতি হিসেবে বাংলাদেশের প্রতিনিধিত্ব করার সুযোগ পাওয়ায় বাংলাদেশের সর্বস্তরের নাগরিকদের পক্ষ থেকে সভায় ধন্যবাদ জানান অর্থমন্ত্রী।

তিনি বলেন, “সর্বজনবিদিত একটি সত্য হচ্ছে, সপ্তদশ শতাব্দীতে কমনওয়েলথভুক্ত ভারতীয় উপমহাদেশ বিশ্বের সবচেয়ে ধনী দেশ ছিল। আমি দৃঢ়ভাবে বিশ্বাস করি, সমন্বিত প্রচেষ্টার মাধ্যমে আন্তঃ কমনওয়েলথ বাণিজ্য ও বিনিয়োগ, জ্ঞান, প্রযুক্তি ও উত্তমচর্চা শেয়ারের মাধ্যমে কমনওয়েলথভুক্ত দেশসমূহ অধিকতর আর্থসামাজিক সমৃদ্ধি লাভ করতে পারে।”