ব্যাংকাররাও লিখছেন টাকায়, কেন্দ্রীয় ব্যাংকের ‘হুঁশিয়ারি’

টাকার নোটের ওপর লেখা বা পিন দিয়ে বান্ডিল আটকানো নিষেধ হলেও ব্যাংক কর্মকর্তারাই তা মানছেন না বলে কেন্দ্রীয় ব্যাংকের পর্যবেক্ষণে ধরা পড়েছে।  

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 Sept 2021, 06:28 PM
Updated : 28 Sept 2021, 06:52 PM

মঙ্গলবার এমন প্রেক্ষাপটে দেশের সব ব্যাংককে আবারও টাকা নোটের ওপর লেখা অথবা স্ট্যাপলিং করা থেকে বিরত থাকতে নির্দেশনা দেওয়া হয়েছে।

বাংলাদেশ ব্যাংকের ডিপার্টমেন্ট অব কারেন্সি ম্যানেজমেন্ট থেকে এক সার্কুলারে বিষয়টি কঠোরভাবে অনুসরণ এবং এ সংক্রান্ত সব বিধান ও নির্দেশনা মেনে চলতে আদেশ দেওয়া হয়েছে।

সার্কুলারে বলা হয়েছে, “দেখা যাচ্ছে নির্দেশনা লংঘন করে সরাসরি টাকার ওপর সংখ্যা ও তারিখ লেখা, শাখার সিল, স্বাক্ষর ও অনুস্বাক্ষর প্রদান,স্ট্যাপলিং ইত্যাদি করা হচ্ছে। ফলে নোটগুলো অপেক্ষাকৃত কম সময়ে অপ্রচলনযোগ্য হওয়ার পাশাপাশি গ্রাহকরাও ভোগান্তির শিকার হচ্ছেন। সর্বোপরি রাষ্ট্রীয় অর্থেরও অপচয় হচ্ছে।”

এ বিষয়ে বাংলাদেশ ব্যাংকের নির্দেশনা হচ্ছে নোট গোনার পরে প্রতিটি প্যাকেটে নোটের ওপর আগে লেবেল লাগাতে হবে, তার ওপর ব্যাংক শাখার নাম, সিল, নোট গণনাকারীর স্বাক্ষর ও তারিখ দিতে হবে।   

এছাড়া পুরোনো নোট জমা দেওয়ার ক্ষেত্রেও নিয়ম মানছে না ব্যাংকগুলো বলে সার্কুলারে উল্লেখ করে বাংলাদেশ ব্যাংক, এ বিষয়ে যথাযথ পদক্ষেপ নিতে বলেছে।

সার্কুলারে বলা হয়েছে, “গণনাকৃত প্যাকেটে সঠিক সংখ্যার চেয়ে নোট কম থাকছে, উচ্চ মূল্যমান নোটের প্যাকেটে কম মূল্যমানের নোট পাওয়া যাচ্ছে, দুইটি ভিন্ন সিরিয়ালের নোট জোড়া দিয়ে বানানো নোট দেওয়া হচ্ছে এবং জাল নোট পাওয়া যাচ্ছে।”

বাংলাদেশ ব্যাংক বলেছে, “গণনাকালে নোটের ওপর লেখা,স্বাক্ষর,সিল প্রদান এবং নোটের প্যাকেটে স্ট্যাপলিং (১০০০ টাকা মূল্যমান নোট

ব্যতীত) হতে বিরত থাকতে হবে এবং প্যাকেটে নোটের সংখ্যা সম্পর্কে নিশ্চিত হয়ে প্যাকেট বাইন্ডিং করার পর সংশ্লিষ্ট ব্যাংক শাখার নাম,সিল,নোট গণনাকারীর স্বাক্ষর ও তারিখ সম্বলিত লেবেল লাগানোর বিষয়টি কঠোরভাবে পরিপালন নিশ্চিত করতে হবে।”