সৌর বিদ্যুৎকেন্দ্রের কাজ পেল পানামায় নিবন্ধিত কোম্পানি

খুলনার তেরখাদা উপজেলায় ৫০ মেগাওয়াট ক্ষমতার সৌর বিদ্যুৎ প্রকল্পের অনুমোদন দিয়েছে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি, যার বাস্তবায়ন কাজে থাকছে ’করস্বর্গ’ হিসাবে পরিচিত পানামায় নিবন্ধিত একটি কোম্পানিও।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 Sept 2021, 04:03 PM
Updated : 22 Sept 2021, 04:05 PM

এই ছবি কাপ্তাইয়ের। নবায়নযোগ্য জ্বালানি ব্যবহারে বাংলাদেশ এখন মনোযোগী সৌর বিদ্যুতে। ফাইল ছবি

বুধবার কমিটির সভায় অনুমোদন পাওয়া বিদ্যুৎ বিভাগের অধীন ২০ বছর মেয়াদি প্রকল্পটিতে ব্যয় হবে এক হাজার ৩২৮ কোটি ৯০ লাখ টাকা।

পানামায় নিবন্ধিত বিনিয়োগ কোম্পানি বিজনেস রিসার্চ ইন্টারন্যাশনাল করপোরেশন (ব্রিক) ও সিঙ্গাপুরের হিরো ফিউচার এনার্জি এশিয়ার যৌথ উদ্যোগ এই প্রকল্প বাস্তবায়ন করবে।

হিরো ফিউচার এনার্জি এশিয়া ভারতীয় কোম্পানি হিরো’র বিদ্যুৎ ‍উৎপাদক অঙ্গ প্রতিষ্ঠান।

পানামার কোম্পানিকে কাজ দেওয়ার বিষয়ে সাংবাদিকরা প্রশ্ন করলে ভার্চুয়াল সংবাদ সম্মেলনে আসা অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেন, ’এটা কি সেই পানামা?’

সংবাদ সম্মেলনে যুক্ত থাকা এক কর্মকর্তা তখন উত্তর দেন, পানামার একটি কোম্পানি। আরেকটি সিঙ্গাপুরের।

এরপর ভার্চুয়াল সংবাদ সম্মেলন থেকেই বিদ্যুৎ ও জ্বালানি প্রতিমন্ত্রী নসরুল হামিদের সঙ্গে মোবাইল ফোনে যোগাযোগ করেন অর্থমন্ত্রী।

প্রতিমন্ত্রীর সঙ্গে কথা বলার পর মুস্তফা কামাল সাংবাদিকদের বলেন, “উনি বলেছেন, জেনে জানাবেন। এরপর আমরা আপনাদের জানাব।”

অন্যদিকে, ব্রিকের উদ্যোক্তা ও কোম্পানির প্রতিষ্ঠাকালসহ বিভিন্ন বিষয় জানতে চাওয়া হলে তার জবাব পাওয়া যায়নি সংবাদ সম্মেলনে থাকা অতিরিক্ত সচিব শামসুল আরেফিনের কাছ থেকে।

মন্ত্রিসভা কমিটির আলোচনায় ‘ট্যাক্স নন-কমপ্লায়েন্ট’ পানামার কোম্পানিকে কাজ দেওয়ার বিষয়ে আলোচনা হয়েছে কি না- এ প্রশ্নে তিনি বলেন, “মন্ত্রী মহোদয় যেহেতু বিদ্যুৎ মন্ত্রণালয় কথা বলেছেন, সেখান থেকে বিস্তারিত আসলে আপনারা জানতে পারবেন।”

শামসুল আরেফিন বলেন, এই কেন্দ্রের বিদ্যুতের ট্যারিফ চার্জ হবে কিলোওয়াট ঘণ্টায় ৮ টাকা ২০ পয়সা বা শূন্য দশমিক ১০২৬ মার্কিন ডলার।

অনুমোদন পেল যেসব ক্রয় প্রস্তাব

সৌর বিদ্যুৎ প্রকল্পের বাইরে বিদ্যুৎ ও জ্বালানি খাতের আরও চারটি প্রকল্প ওঠে অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি এবং সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটিতে। এদিন দুই কমিটিতে মোট ১৪টি প্রকল্প অনুমোদন পেয়েছে।

ক্রয় সংক্রান্ত কমিটিতে অনুমোদিত ১২টি প্রস্তাবে মোট অর্থের পরিমাণ ৩ হাজার ৮৩৩ কোটি ৪ লাখ ৪২ হাজার ৭৬৩ টাকা।

মোট অর্থায়নের মধ্যে সরকারের তহবিল থেকে ব্যয় হবে ৩ হাজার ৭২৩ কোটি ৭১ লাখ ১১ হাজার ৫১৩ টাকা এবং দেশীয় ব্যাংক হতে ঋণ নিয়ে জোগান দেওয়া হবে ১০৯ কোটি ৩৩ লক্ষ ৩১ হাজার ২৫০ টাকা।

ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটিতে জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের অধীন পেট্রোবাংলা কর্তৃক দিনাজপুরের বড়পুকুরিয়া খনি হতে কয়লা উৎপাদনের কাজের অনুমোদন পেয়েছে চীনা প্রতিষ্ঠান এক্সএমসি-সিএমসি কনসোর্টিয়াম। ৬ বছর মেয়াদে এই কাজে ১ হাজার ৪৯ কোটি ৪৮ লাখ ৭৮ হাজার ৮২ টাকা ব্যয় হবে।

বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের ‘বিদ্যুৎ বিতরণ ব্যবস্থা উন্নয়ন, ময়মনসিংহ জোন’ প্রকল্পের প্যাকেজ নং জিডি-১: লট-২ এর আওতায় টার্নকি ভিত্তিতে ৬টি উপকেন্দ্রের যন্ত্রাংশ ও স্থাপন কাজের অনুমোদন পেয়েছে দেশীয় আইডিয়াল ইলেকট্রিক্যাল এন্টারপ্রাইজ। এর ব্যয় ধরা হয়েছে ৬৫ কোটি ৭ লক্ষ ৫৭ হাজার ৪৪৪ টাকা।

বিদ্যুৎ উন্নয়ন বোর্ড কর্তৃক চট্টগ্রামের শিকলবাহা ২২৫ মেগাওয়াট বিদ্যুৎ কেন্দ্রের গ্যাস টারবাইনের হট গ্যাস পাথ ইন্সপেকশন সংশ্লিষ্ট যন্ত্রাংশ ক্রয়, স্থাপন এবং তদসংশ্লিষ্ট বিশেষজ্ঞ সেবার কাজ করবে মেসার্স জেঅ্যান্ডসি ইমপেক্স লিমিটেড। এতে ১০২ কোটি ৯৪ লক্ষ ৪৩ হাজার ৬৯২ টাকা ব্যয় হবে।

জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের অধীন বাংলাদেশ পেট্রোলিয়াম কর্পোরেশন (বিপিসি) কর্তৃক অতিরিক্ত ৮০ হাজার মেট্রিক টন জ্বালানি তেল জরুরি বিবেচনায় জি-টু-জি সরবরাহকারী প্রতিষ্ঠানের নিকট থেকে কোটেশন আহ্বানের মাধ্যমে আমদানির প্রস্তাব নীতিগত অনুমোদন দিয়েছে অর্থনীতি বিষয়ক মন্ত্রিসভা কমিটি।

ঔষধ প্রশাসন অধিদপ্তরের জন্য কোভিড-১৯ প্রতিরোধ ও নিয়ন্ত্রণে ১৩ কোটি ৮২ লাখ মানুষকে টিকা দিতে ১১ কোটি এবং ভবিষ্যতে প্রয়োজনীয় সংখ্যক অটো ডিজেবল (এডি) সিরিঞ্জ কেনার প্রস্তাব অনুমোদন পেয়েছে অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটিতে।

সিরিঞ্জগুলো সরবরাহ করবে মেসার্স জেএমআই সিরিঞ্জেস অ্যান্ড মেডিকেল ডিভাইসেস লিমিটেড।

১৭৯ কোটি ৫৩ লাখ ২২ হাজার ৩৭৫ টাকায় ৫০ হাজার মেট্রিক টন গম কেনার প্রস্তাব অনুমোদন দিয়েছে ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি।

খাদ্য অধিদপ্তরকে ২০২১-২২ অর্থ বছরে এই খাদ্যপণ্য সরবরাহ করবে সিঙ্গাপুরের এগ্রোকর্প ইন্টারন্যাশনাল।

২০২২ শিক্ষাবর্ষের বিভিন্ন শ্রেণির বই মুদ্রণ, বাঁধাই ও সরবরাহের জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবি) কর্তৃক তিনটি ক্রয় প্রস্তাবও অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা কমিটি।

বাংলাদেশ কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ কর্পোরেশন (বিসিআইসি) কর্তৃক কর্ণফুলী ফার্টিলাইজার কোম্পানি লিমিটেড (কাফকো), বাংলাদেশ এর নিকট থেকে ৪র্থ লটে ৩০ হাজার মেট্রিক টন ব্যাগড গ্র্যানুলার ইউরিয়া সার ১০৯ কোটি ৩৩ লাখ ৩১ হাজার ২৫০ টাকায় আমদানির প্রস্তাবও অনুমোদন দিয়েছে কমিটি।

’রাজশাহী বিশ্ববিদ্যালয় ভৌত অবকাঠামো উন্নয়ন (১ম সংশোধিত)’ প্রকল্পের আওতায় ২০তলা বিজ্ঞান ভবন নির্মাণ কাজের প্রস্তাব অনুমোদন করা হয় সভায়। ১৫৩ কোটি ৬৬ লাখ ৭৯ হাজার ৬৪৭ টাকা ব্যয়ে তা বাস্তবায়ন করবে মজিদ সন্স কনস্ট্রাকশন লিমিটেড।